পাসপোর্ট বানাতে চলেছেন? দেখে নিন এখন যাচাই প্রক্রিয়ায় কত সময় লাগবে

Updated on 18-Feb-2023
HIGHLIGHTS

পাসপোর্ট নিয়ে বড় ঘোষণা করলেন অমিত শাহ

স্বরাষ্ট্রমন্ত্রী জানালেন এখন দ্রুত এবং সহজে হবে যাচাই প্রক্রিয়া

লাগবে মাত্র 5 দিন, দেখুন কেন্দ্রীয় সরকারের তরফে কী জানানো হল আর

আপনি কি পাসপোর্ট বানাতে চলেছেন? তাহলে জেনে নিন সদ্য কেন্দ্রীয় সরকার এই গুরুত্বপূর্ণ নথির বিষয় কী ঘোষণা করল। এখন অনেক দ্রুত গতিতে এবং সহজে যাচাই প্রক্রিয়া হয়ে যাবে। দেখুন কেন্দ্রীয় সরকারের তরফে আর কী কী জানানো হল। 

পাসপোর্ট যাচাই প্রক্রিয়া

আপনি যদি পাসপোর্ট করাতে চান তাহলে এটাই কিন্তু সুযোগ, কেন্দ্রীয় সরকারের তরফে নতুন পরিষেবা আনা হল। যাঁরা নতুন পাসপোর্ট বানাবেন তাঁরা পাবেন এই সুযোগ। কেন্দ্রীয় সরকারের তরফে এমপাসপোর্ট নামক একটি পরিষেবা আনা হল। এমনটাই ঘোষণা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি জানিয়েছেন এখন পাসপোর্ট ভেরিফিকেশন আরও সহজ এবং দ্রুত হবেন এতে এখন লাগবে মাত্র 5 দিন। অর্থাৎ এক সপ্তাহের কমেই হয়ে যাবে কাজ। আগে এই সামান্য প্রক্রিয়ার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হতো আবেদনকারীদের। এখন আর সেই ঝামেলা রইল না। 

কাদের সুবিধা মিলবে?

দিল্লিতে যাঁরা থাকেন তাঁরা এখন এই সুবিধা পাবেন। তাঁদের জন্যই এই পরিষেবা আনা হল। আগে পাসপোর্ট ভেরিফিকেশনের জন্য যখন 15 দিন অপেক্ষা করতে হতো এখন সেখানে 5 দিনে কাজ হয়ে যাবে। বাড়ি বসে মোবাইল, কম্পিউটার বা ট্যাবেলেটের সাহায্যে আপনি আপনার পাসপোর্ট ভেরিফাই করতে পারবেন। তবে এখন আপাতত দিল্লিতে এই পরিষেবা আনা হলেও মনে করা হচ্ছে আগামীতে ভারতের অন্য যে চার মহানগর আছে সেখানেও এই এক পরিষেবা আনা হবে।

PTI -এর তরফে জানানো হয়েছে যে প্রতিদিন প্রায় 2,000 মানুষ পাসপোর্ট পেয়ে থাকেন। এই যে নতুন পরিষেবা আনা হল তাতে আবেদনকারীরা অনেকটাই সুবিধা পেয়ে যাবেন G20 শীর্ষ সম্মেলনের আগে। এখন আর পাসপোর্টের জন্য অপেক্ষা করতে হবে না। 

কীভাবে অনলাইন পাসপোর্ট ভেরিফাই করবেন?

এটার জন্য আপনাকে পাসপোর্ট সেবা পোর্টালে নাম রেজিস্টার করতে হবে। 

এরপর আপনাকে এই পোর্টালে লগইন করতে হবে। 

তারপর আপনাকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করতে হবে। 

এবার যে নতুন পেজ আসবে সেখানে আপনাকে সমস্ত তথ্য দিয়ে দিতে হবে। তারপর আপনাকে পেমেন্ট করতে হবে এবং অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। 

অ্যাপয়েন্টমেন্ট যেই পেয়ে যাবেন অমনি প্রিন্ট আউট ডাউনলোড করে নিন। এরপর যেদিন আপনাকে পাসপোর্ট কেন্দ্রে যেতে হবে সব নথিপত্র নিয়ে সেদিন এই প্রিন্ট আউট নিয়ে সেখানে চলে যাবেন। 

নতুন কী সুবিধা মিলল এবার?

পাসপোর্ট যে এখন কেবল বিদেশ যাওয়ার কাজে লাগবে এমনটা নয়। এটিকে অন্যতম জরুরি নথির তকমা দেওয়া হল। এটার সাহায্যে আপনি এখন অনেক কাজ করতে পারবেন। যেমন আপনি এখন পাসপোর্ট দিয়ে ব্যাংক অ্যাকাউন্ট খোলায় ব্যবহার করা হোক বা পরিচয় পত্র হিসেবে এটাকে কোথাও দেখাতে পারবেন।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :