চন্দ্রযান ২ পাঠালো চাঁদের ভূপৃষ্ঠের প্রথম ছবি

চন্দ্রযান ২ পাঠালো চাঁদের ভূপৃষ্ঠের প্রথম ছবি

চন্দ্রযান ২ যে একের পর এক সাফল্য পেয়ে চলেছে সে খবর এত দিনে বাসি। তবে এর মধ্যে সবে চন্দ্রযান চাঁদের কক্ষপথে ঢুকেছে আর সেখানে পৌঁছেই সে পাঠিয়ে দিল চাঁদের ‘ফার্স্ট লুক’। হ্যাঁ চাঁদের প্রথম ছবি পাঠিয়েছে চন্দ্রযান ২। ইসরোর টুইটার হ্যান্ডেলে সেই ছবি প্রকাশও করেছে ইসরো। গতকাল রাতেই নিজদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে সেই ছবি শেয়ার করেছে ইসরো। আর ছবি আসার সঙ্গে সঙ্গে ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে সঙ্গে সবারই চন্দ্রযান ২ য়ের অভিযান নিয়ে উৎসাহ বেরে চলেছে।

গত মঙ্গলবার চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান ২ আর ঠিক তার  পর দিনই নিজের কামালা দেখাল চন্দ্রযান ২। চাঁদের ভূপৃষ্ঠের নিখুত এক ছবি পাঠালো চন্দ্রযান ২। ইসরো জানিয়েছে যে এখন চন্দ্রযান ২ চাঁদের মাটি থেকে 2630 কিলোমিটার দূর থেকে এই ছবি তুলেছে। আর এখনও পর্যন্ত চন্দ্রযান নিজের হিসেব আর সময় মতন সঠিক ভাবেই নিজের গন্তব্যের দিকে এগিয়ে চলেছে।

২১ আগস্ট এই ছবিটি চন্দ্রযান ২ য়ের ভেতরে থাকা বিক্রম ল্যান্ডারের ক্যামেরা থেকে ছবিটি তোলা হয়েছে। আর এই ছবি টুইট করে বিজ্ঞানীরা জানিয়েছেন যে চন্দ্রযানের পাঠানো ছবিতে চাঁদের ভূপৃষ্ঠের ‘অ্যাপেলো ক্রেটার’ এর উপস্থিতিও বোঝা যাচ্ছে। দেখা যাচ্ছে ‘মেল ওরিয়েন্ট’ও।

ইসরো অনুসারে চন্দ্রযান নিখুত ভাবে পরিকল্পনা অনুসারেই এগিয়ে চলেছে আর সব কিছু ঠিক ঠাক থাকলে আগামী ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে নামবে চন্দ্রযান ২।

নোটঃ ওপরের মেন ছবিটি চন্দ্রযান ২ য়ের তোলা নয় এটি চাঁদের একটি সাধারন ছবি।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo