তথ্য হাতানোর নতুন উপায় বের করল প্রতারকরা! Google Ads-এ ক্লিক করলেই এখন বিপদ

তথ্য হাতানোর নতুন উপায় বের করল প্রতারকরা! Google Ads-এ ক্লিক করলেই এখন বিপদ
HIGHLIGHTS

ব্যক্তিগত তথ্য হাতানোর নতুন ফন্দি আঁটল প্রতারকরা

আপনি কি Google Ads দেখলে ক্লিক করেন? জানুন এখানেই লুকিয়ে আছে বিপদ

বিজ্ঞাপন দেখিয়ে এখন তথ্য হাতাচ্ছে প্রতারকরা

আমাদের ইন্টারনেটের প্রতি যদি ডিপেন্ডেন্স বাড়ছে ততই দিন দিন সাইবার ক্রাইমের ঘটনা বাড়ছে। প্রতারকরা নানা উপায় বের করছে সাধারণ মানুষকে ঠকাতে। আমার, আপনার তথ্য চুরি করছে তারা। কখনও ফোন হ্যাক করে ব্যক্তিগত তথ্য যেমন ছবি, ইত্যাদি হাতিয়ে নিচ্ছে তো কখনও ব্যাংকের ডিটেল চুরি করছে। নানা উপায়ে তাঁরা গ্রাহকদের ঠকাচ্ছে। নিত্য নতুন উপায় বের করছে মানুষকে ঠকানোর। এবার আরও একটি নতুন পদ্ধতি নিয়ে হাজির হয়েছে তারা। 

Google Ad -কে কাজে লাগিয়ে এই প্রতারকরা ম্যালওয়্যার ছড়িয়ে দিচ্ছে। এই পদ্ধতিকে বলা হয় Malvertising। এই পদ্ধতি ইদানিংকালে দারুন জনপ্রিয় হয়েছে। আলোচনাতেও উঠে এসেছে। আপনার সিস্টেমে অ্যান্টি ভাইরাস থাকা সত্বেও ম্যালওয়্যার সেটাকে ধোঁকা দেয়। কারণ এটি একটি  ভার্চুয়ালাইজেশন প্রযুক্ত। 

এবার জানা যাক এই Malvertising পদ্ধতি আসলে কী? 

এটি এক ধরনের সাইবার অ্যাটাক যার মাধ্যমে ডিভাইস বা অ্যাকাউন্ট ব্যবহারকারীর লগইন ডিটেল সহ ক্রেডিট করে নম্বর থেকে পরিচয় পত্র সহ সব কিছুই হাতিয়ে নেওয়া যেতে পারে। এখন একাধিক ওয়েবসাইটে ম্যালিসাস বিজ্ঞাপন দেখানো হচ্ছে। এই বিষয়ে বলা রাখা ভাল যে অ্যাড দেখানো হচ্ছে সেটার সঙ্গে কিন্তু এই ম্যালওয়্যারের কোনও যোগ নেই। তবে আপনি যেই এমন কোনও বিজ্ঞাপনে ক্লিক করবেন অমনি আপনাকে একটি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। আর যেই ওয়েবসাইটে আপনাকে নিয়ে যাওয়া হবে সেগুলো কিন্তু প্রতারকরা হোস্ট করে থাকে। আর সেখান থেকেই চুরি হয় আপনার সব তথ্য। 

এই পদ্ধতিতে কীভাবে আপনার তথ্য হাতানো হচ্ছে? 

গ্রাহকদের সমস্ত তথ্য KoiVM পদ্ধতির মাধ্যমে প্রতারকরা হাতিয়ে নিচ্ছে। এটার মাধ্যমেই তারা একটি খতরনাক কোড ছড়িয়ে দেয়। আপনি নিশ্চয় ভাবছেন KoiVM আসলে কী? এটা হচ্ছে এক ধরনের প্লাগ ইন প্রোগ্রাম। এখানে কোনও রকমের কোড শো করে না। আমি, আপনি বা আপনার কম্পিউটার এগুলো কিছুই বুঝতে পর্বে বান এটা আসলে একটা কম্পিউটার রিসোর্স সেটা আলাদা করে ধরা যায় না। 

Malware attack via google ads

আপনি নিজেকে বাঁচাতে চান এটার থেকে? 

আপনার ফোন বা কম্পিউটারে এই Malvertising ম্যালওয়্যার যুক্ত অ্যাড দেখায়। ক্ষতিকর অ্যাড এখানে শো করা হয়। এই ধরনের বিজ্ঞাপনের মাধ্যমে ক্ষতিকর ম্যালওয়্যার, ভাইরাস, সহ বিভিন্ন স্পাইওয়্যার, ইত্যাদি ইনজেক্ট করা হয়। আপনি এটার হাত থেকে বাঁচতে চাইলে আপনার ডিভাইসকে আপডেটেড রাখুন সবসময়। এর ফলে সহজেই কোনও রকমের ক্ষতিকর জিনিসের দ্বারা সফটওয়্যার ইনফেকটেড করা যায় না। আপনার কোনও বিজ্ঞাপন দেখে যদি সন্দেহ হয় তাহলে সেখানে ক্লিক না করাই ভাল। অ্যাড ব্লক ব্যবহার করতে পারেন চাইলে। অ্যান্টি ভাইরাস স্ক্র্যানার দিয়ে কম্পিউটারে থাকা ক্ষতিকর জিনিস সরিয়ে ফেলুন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo