করোনা একা নয়, ফের মাথাচাড়া দিচ্ছে ম্যালওয়্যার ভাইরাস, বিপদ কী বাড়ছে তবে?

করোনা একা নয়, ফের মাথাচাড়া দিচ্ছে ম্যালওয়্যার ভাইরাস, বিপদ কী বাড়ছে তবে?
HIGHLIGHTS

করোনা ভাইরাসের সঙ্গে ছড়াচ্ছে ম্যালওয়্যার ভাইরাস

রোগের নাম করে হাতিয়ে নেওয়া হচ্ছে সাধারণ মানুষের লক্ষ লক্ষ টাকা

ম্যালওয়্যারকে হাতিয়ার করে আরও একবার নড়েচড়ে বসেছে প্রতারকরা

ফের ছড়াচ্ছে করোনা। শোনা যাচ্ছে এই ভ্যারিয়েন্ট নাকি আরও ভয়ঙ্কর। বিএফ.৭ সাব ভ্যারিয়েন্ট এর কারণে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে পৃথিবীতে। অভিযোজনের কারণে আরও ভয়ঙ্কর রূপ ধারণ করেছে করোনা। ভারতে চারজনের শরীরে এই মারণ ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট এর হদিস মিলেছে। এমনটাই জানা গিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে। আর এই খবরকে কাজে লাগিয়ে ফের নড়েচড়ে বসেছে প্রতারকরা। সাধারণ মানুষকে লুট করে নতুন উপায় খুঁজে বের করেছে তারা। কী সেই নতুন উপায়?

চিনে ফের হুহু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বাদ নেই ভারতে। এর মধ্যেই চারজনের দেহে এই রোগের ভাইরাসের হদিস মিলেছে। চারজনের মধ্যে ২জন হলেন গুজরাটের বাসিন্দা আর দুজন হলেন ওড়িশার। যেই এই খবর প্রকাশ্যে এসেছে সেটাকে কাজে লাগিয়েছে প্রতারকরা। করোনা সংক্রান্ত মেল বা মেসেজ পাঠানো হচ্ছে সাধারণ মানুষকে। আর যাঁদের তারা টার্গেট করেছে তাঁদের ডিভাইসে ছড়িয়ে দিচ্ছে ম্যালওয়্যার। সাধারণ অফলাইন মেসেজ হোক বা ইমেলের মাধ্যম Cyber Attack-এর ছক কষছে Hacker-রা। চিনে নাকি করোনার সঙ্গে পাল্লা দিয়ে এই প্রতারণার জাল ছড়াচ্ছে।

অন্যদিকে মার্কিন প্রযুক্তি সংস্থা Proofpoint জানিয়েছে যে যেহেতু এখন ভারত ক্রমে ডিজিটাল হয়ে উঠতে শুরু করেছে, আজকাল অধিকাংশ মানুষই অনলাইন লেনদেন করে থাকেন সুবিধার্থে সেহেতু হ্যাকারদের নজর কিন্তু এখন ভারতের উপরেও পড়েছে।

কীভাবে ইমেলের মাধ্যমে ম্যালওয়্যার ছড়াতে পারে? 

জানা গিয়েছে প্রতারকরা প্রথমে একটি মেইল পাঠাবে আপনাকে। এবার সেখানে কী লেখা থাকবে? সেখানে বলা হবে নে চারিদিকে এখন নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে। সঙ্গে আরও বলা হবে যে যে ইমেল পাঠিয়েছেন তিনি কোনও স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যুক্ত, সেখান থেকেই মেইল করা হচ্ছে আপনাকে আর্থিক সাহায্য চেয়ে। সঙ্গে দেওয়া হচ্ছে একটি অ্যাটাচমেন্ট লিংক। ব্যাস একবার সেই অ্যাটাচমেন্টে ক্লিক করলেই সব শেষ! আপনি হয়তো দয়া করে ভাবলেন কিছু অর্থ সাহায্য করি। আর সেটাই যে আপনার কাল হবে বুঝতেও পারবেন না। পেমেন্ট অপশনে যেই ক্লিক করবেন অমনি আপনি ট্র্যাপে পড়ে যাবেন। কেন? কারণ আপনি নে অ্যাটাচমেন্টে ক্লিক করবেন সেখানে আদতে Emolet নামক ম্যালওয়্যার আছে যা আপনার ফোন বা কম্পিউটারে ক্লিক করা মাত্রই ঢুকে পড়বে। এমনটাই জানানো হয়েছ Proofpoint এর তরফে।

Malware emolet attack

শুধু তাই নয় বলা হচ্ছে TA542 নামক ম্যালওয়্যার অ্যাটাক আবার হতে পারে। এমনই সতর্ক বাণী দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। OTP এলে বা ব্যাংকের ক্ষেত্রে এবং অবশ্যই অনলাইন লেনদেনের ক্ষেত্রে সতর্ক থাকতে। বলা হচ্ছে। কারণ মনে আছে তো করোনা আসার আগে গ্রেটা থুনবার্গের ডাকে এক জোট হয়েছিল একাধিক দেশ। আর সেই আন্দোলনকে কাজে লাগিয়ে কীভাবে প্রতারকরা বহু মানুষকে ঠকিয়েছিল? এবারও করোনাকে হাতিয়ার করেছে তারা। তাই সাবধান।

কী করবেন না? 

কোনও অজানা লিংক খুলবেন না। 
বিনামূল্যের কোনও WIFI এর সঙ্গে ফোন কানেক্ট করবেন না। 
অজানা কোনও অ্যাপ ইন্সটল করবেন না ফোনে। 

কী করবেন? 

কোনও অজানা লিংকে ক্লিক করার আগে ভাবুন। 
UPI বা নেট ব্যাংকিংয়ের ক্ষেত্রে সচেতনতা অবলম্বন করুন। 
OTP কারও সঙ্গে শেয়ার করবেন না। 
কাউকে আপনার ফোন বা ল্যাপটপ ঘাঁটতে দেবেন না।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo