20 পেশার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে GPT-4 AI চ্যাটবট, চাকরি খেতে পারে সাংবাদিক, কনটেন্ট রাইটারদের

Updated on 21-Mar-2023
HIGHLIGHTS

ChatGPT -এর নতুন একটি ল্যাঙ্গুয়েজ মডেল হল GPT 4

সম্প্রতি একটি টুইটে দাবি করা হয় এই GPT 4 নাকি 20 ধরনের মানুষের চাকরি খেয়ে নিতে পারে

সাংবাদিক থেকে কনটেন্ট রাইটারের কাজ নাকি এ একাই করতে পারে

Chat GPT -এর নয়া ভার্সন তথা AI বেসড এই চ্যাটবট -এর নতুন ল্যাঙ্গুয়েজ মডেল হল GPT 4। আর এই ছোটবড় এসেই সবটা গন্ডগোল পাকিয়ে দিয়েছে। দেশে বিদেশে ছড়িয়ে থাকা বহু প্রযুক্তিভিত্তিক কর্মীরাই এখন চোখে সরষেফুল দেখছেন! আগেই অবশ্য ভবিষ্যদ্বাণী করা হয়েছিল যে ChatGPT বহু মানুষের চাকরি খেয়ে নিতে পারে। এখন যেন সেটা আরও শক্তপোক্ত হল এক GPT 4 আসায়। এক আধটা নয়, বহু সেক্টরের কর্মীরাই কাজ হারাতে পারেন এই ChatGPT এ-র কারণে। 

Twitter -এ এক ব্যবহারকারী সম্প্রতি একটি পোস্ট করেন। আর তারপরই শুরু হয় জোর চর্চা! সেখানে তিনি একটি স্ক্রিনশট পোস্ট করে দেখান যে কোন কোন সেক্টরের মানুষের চাকরি খেতে পারে এই AI চ্যাটবট। আর সেই স্ক্রিনশট অনুযায়ী মোট 20 ধরনের চাকরি খেয়ে নিতে পারে এই GPT 4। মানুষের সাহায্য ছাড়াই এটি মানুষের কাজ করতে পারে। এই GPT 4 বা ChatGPT -এর নয়া ল্যাঙ্গুয়েজ মডেল তৈরি করেছে Open AI। 

কী কী কাজ আছে যা GPT 4 খেয়ে নিতে পারে?

ডেটা এন্ট্রি ক্লার্ক, কাস্টমার সার্ভিস রিপ্রেজেন্টেটিভ, প্রুফরিডার, বুককিপার, ট্রান্সলেটর, কপিরাইটার, মার্কেট রিসার্চ অ্যানালিস্ট, সোশ্যাল মিডিয়া ম্যানেজার, টেলিমার্কেটার, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, ইমেল মার্কেটার, কনটেন্ট মডারেটর, ট্রাভেল এজেন্ট, টিচার, সাংবাদিক, রিক্রুটার, টেকনিক্যাল সাপোর্ট অ্যানালিস্ট, ইত্যাদি। ফলে কোনও কোম্পানি যেই GPT 4 এর সাহায্য নিতে শুরু করবে অমনি তাদের আর এই প্রফেশনের মানুষদের প্রয়োজন হবে না। কারণ GPT 4 একাই এই কাজ করে দেবে। গোটা পৃথিবীর দিকে নজর রাখলে দেখা যাবে বহু মানুষ এই কাজের সঙ্গে যুক্ত আছেন। ফলে তাদের জন্য যে GPT 4 উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে সেটা বলার অপেক্ষা রাখে না। 

কীভাবে GPT 4 মানুষকে সরিয়ে তার জায়গা নিতে পারে?

এই GPT 4 -এ এমন অনেক গুণ আছে যার সাহায্যে সে সহজেই মানুষকে রিপ্লেস করে ফেলতে পারে। উদাহরণ হিসেবে ধরা পারে একজন ডেটা এন্ট্রি ক্লার্কের কথা। তাঁর কাজের জন্য তাঁর টাইপিং স্পিড এবং নিখুঁত বানান হওয়া জরুরি। কোনও রকম গলদ, ভুল ত্রুটি ছাড়াই দারুন গতিতে কিন্তু এই কাজ করে ফেলতে পারে GPT 4। এটি এতটাই ক্ষমতাসম্পন্ন যে এটা বহু মানুষের কাজ সহজেই খেয়ে ফেলতে পারে। 

তবে হ্যাঁ, এটা ঠিক যে যতই অমর মনে করি এটা মানব জাতির কাছে একটা বড়সড় থ্রেট যেহেতু বহু মানুষের চাকরি জড়িয়ে আছে, তবুও এটা বলা যায় যে এই AI চ্যাটবট কিন্তু কেবলই মানুষের ভাষার অনুকরণ করে। একজন মানুষের মধ্যে যে বোধবুদ্ধি, জ্ঞান থাকে সেটা কিন্তু এখানে নেই। মানুষের ভাষা যা বলে সে কেবল সেটার পালন করে, নিজে কী বলছে সেটা সে জানে না, সচেতন নয়। কিন্তু অন্যদিকে GPT 4 কিন্তু অনেক বেশি সৃজনশীল আর সাহায্য করতে পারে। ফলে এটা চাইলে অনায়াসে বহু মানুষকে সত্যি কর্মহারা করে ফেলতে পারে তার লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের সাহায্যে। 

তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন যে এই চ্যাটবটের বহু সময় লাগবে মানুষকে পুরোপুরি ভাবে সরিয়ে ফেলতে, তবে হ্যাঁ চাকরির নিরাপত্তাহীনতায় ভোগাতে পারে এটি অনেককেই। কিন্তু যেখানে সিদ্ধান্ত নেওয়ার, ভাবনা চিন্তার বা ভীষণ সৃজনশীলতার দরকার আছে সেই কাজকে কোনও ভাবেই রিপ্লেস করে ফেলতে পারবে না এই চ্যাটবট। এই বিষয়ে তাই যেটা সবসময় মনে রাখা আবশ্যক, AI দিয়ে যেমন মানুষের ক্ষমতা বাড়ানো যায়, তেমনই সেটা ব্যবহার করে মানুষকে রিপ্লেস করতে চাইলে সেটার বিপদ আসবেই।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :