ভারতে সস্তা হতে চলেছে স্মার্টফোন এবং ইলেকট্রনিক প্রোডাক্ট, বড় সিদ্ধান্ত নিল সরকার!

ভারতে সস্তা হতে চলেছে স্মার্টফোন এবং ইলেকট্রনিক প্রোডাক্ট, বড় সিদ্ধান্ত নিল সরকার!
HIGHLIGHTS

ভারতে সস্তা হতে পারে স্মার্টফোন

সরকার দুটি পক্ষকে শক্তিশালী করতে এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে

ইলেকট্রনিক ডিভাইসের দামও কমবে

ভারত সরকার দেশকে এগিয়ে নিতে আরেকটি বড় ঘোষনা করল। সরকার ভারতে ভারতকে একটি বৈশ্বিক ইলেকট্রনিক্স উত্পাদন কেন্দ্র (Production Hub) তৈরি করার প্রস্তুতি নিচ্ছে। বলে দি যে লকডাউনের সময় সারা বিশ্বে সেমিকন্ডাক্টরের প্রোডাকশন কম হওয়ার কারণে অনেক ইলেকট্রনিক ডিভাইস নির্মাতা কোম্পানির প্রোডাকশনে খুব খারাপ প্রভাব ফেলেছে। ভারতের প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে নির্মাতাদের জন্য $10 বিলিয়ন (প্রায় 76,090 কোটি টাকা) দেওয়ার ঘোষনা করেছে। সরকার দুটি পক্ষকে শক্তিশালী করতে এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে এই স্কিমের আওতায়, ডিসপ্লে এবং সেমিকন্ডাক্টর ফ্যাব্রিকেটররা প্রকল্প ব্যয়ের 50 শতাংশ পর্যন্ত আর্থিক সহায়তা দেবে। বলে দি যে ভারত যদি একটি বিশ্বব্যাপী ইলেকট্রনিক্স প্রোডাকশন কেন্দ্র হয়ে ওঠে, তবে স্মার্টফোন সহ অনেক ইলেকট্রনিক ডিভাইস এখানে সস্তা হয়ে যাবে। এমন সময়, সরকারের এই পদক্ষেপ যেমন ভারতীয়দের জন্য বড় সুবিধা হিসেবে প্রমাণিত হবে, তেমনি দেশগুলির উপর ভারতের নির্ভরতাও কমবে।

তথ্য অনুসারে, অনেক বিদেশী সংস্থা রয়েছে যারা ভারতে তাদের চিপ প্রোডাকশন প্ল্যান্ট ভারতে চালু করতে চায় এবং তারা ভারত সরকারের সাথেও নিয়মিত যোগাযোগ রাখছে। আগামী সময়ে, ভারত বিদেশী কোম্পানিগুলির মূল উৎপাদন কেন্দ্রগুলি দেখতে পাবে, যেগুলি শুধুমাত্র সেমিকন্ডাক্টর চিপ তৈরি করবে না, বরং ডিসপ্লেও তৈরি করবে৷

ভারতে সেমি কন্ডাক্টর এবং ডিসপ্লের কম উৎপাদনের কারণে, তাদের অন্যান্য দেশ থেকে আমদানি করতে হয়, যার কারণে অনেক ইলেকট্রনিক পণ্যের দাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। তবে সরকারের নতুন সিদ্ধান্তে ইলেকট্রনিক প্রোডাক্ট নির্মাতা কোম্পানির মধ্যে আনন্দের পরিবেশ বিরাজ করছে।

Digit.in
Logo
Digit.in
Logo