Central Government চাইছে ফোন সহ সমস্ত ডিভাইসে একই চার্জিং পোর্ট থাক, গঠন হল কমিটি

Updated on 19-Aug-2022
HIGHLIGHTS

কেন্দ্রীয় সরকার চাইছে সমস্ত ডিভাইসকে যেন একই ধরনের চার্জার দিয়ে চার্জ দেওয়া যায়

এই বিষয়ে তিনটি কমিটি গঠন করেছে সরকার

তাদের নির্দেশে দেওয়া হয়েছে তারা যেন গোটা বিষয়টা খতিয়ে দেখে এবং জানায় ফোন সহ আর কোন ডিভাইস একই চার্জার দিয়ে চার্জ দেওয়া যাবে

কেন্দ্রীয় সরকার (Central Government) নিল দারুন উদ্যোগ! এবার কেন্দ্র চাইছে সমস্ত ইলেকট্রনিক্স ডিভাইস এমনকী স্মার্টফোনকেও যেন একই চার্জিং পোর্ট দিয়ে চার্জ দেওয়া যায়। এই বিষয় নিয়ে মোবাইল ফোনের নির্মাতা সহ সমস্ত পক্ষকে নিয়ে বুধবার, 17 আগস্ট মিটিংয়ে বসেন ভারতের ক্রেতা সুরক্ষা মন্ত্রী রোহিত কুমার সিং। গঠন করা হয়েছে মোট তিনটি কমিটি। এই কমিটিগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে তারা যেন গোটা পরিকল্পনাকে চালু করা যায় সেটা নিশ্চিত করে।

কেন্দ্রের বক্তব্য কী?

কেন্দ্র কেন এমন সিদ্ধান্ত নিতে চাইছে, এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অনেকের মধ্যেই। তাই কেন্দ্রীয় সরকার এর উত্তরে জানিয়েছে জনগণকে অনেক সময় অতিরিক্ত চার্জার কিনতে হয় যেহেতু এক একটা ফোনে এক এক ধরনের পোর্ট থাকে চার্জিংয়ের জন্য। একই সঙ্গে ফোন প্রস্তুতকারক সংস্থাগুলো বিশেষ ধরনের চার্জারের জন্য ক্রেতাদের থেকে বেশি টাকা নেয়, যে চার্জার কেবল বিশেষ ধরনের চার্জিং পোর্টে ব্যবহার করা যাবে। এর ফলে দু তরফেই ক্ষতি হয়। মানুষেরও, আবার প্রকৃতিরও। ইলেকট্রনিক বর্জ্য এভাবেই বাড়ে যা পরিবেশের ক্ষতি করে। অন্যদিকে নাগরিকদের পড়তে হয়ে আর্থিক সমস্যার মুখে। এবার যদি সব ইলেকট্রনিক ডিভাইসেই একই চার্জিং পোর্ট আনা হয়, তাহলে একটা চার্জার দিয়েই সমস্ত ফোন সহ ইলেকট্রনিক গ্যাজেটে চার্জ দেওয়া যাবে। যখন চার্জার খারাপ হবে তখনই কেবল চার্জার কিনলেই হবে।

ফোন প্রস্তুতকারক সংস্থাগুলোর বক্তব্য কী?

তাদের মতে সব ফোনে এক ধরনের চার্জিং পোর্ট করা সম্ভব নয়। একই চার্জার দিয়ে সব ফোন কখনই চার্জ দেওয়া যায় না বলেই মত প্রকাশ করেছে একাংশ ফোন প্রস্তুতকারক সংস্থা। তাছাড়াও এটা করলে জনগণের নিজেদের পছন্দ অনুযায়ী সেরা টেকনোলজি বেছে নেওয়ার যে অধিকার আছে সেটা খর্ব করা হবে বলে তারা মনে করছে। কিন্তু এই বিষয়ে উল্লেখযোগ্য অধিকাংশ ফোন প্রস্তুতকারক সংস্থাই একই রকম চার্জিং পোর্ট ব্যবহার করার বিষয়ে সম্মতি জানিয়েছে।

প্রযুক্তিবিদদের মত কী?

তাদের মতে টেকনোলজির দিক দিয়ে যদি বলা হয় তাহলে বিষয়টা অসম্ভব নয়। তবে এক্ষেত্রে চার্জিং কত জলদি হবে সেটা নির্ভর করবে চার্জারের সর্বোচ্চ চার্জিং কারেন্ট যেটা সেটার উপর। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, যে ফোনে 66 W এর ফাস্ট চার্জিং এর সুবিধা আছে সেটা পুরো চার্জ হতে সময় নেবে 1 ঘণ্টা। কিন্তু যদি সেই একই ফোনকে আমরা 18W ফাস্ট চার্জার দিয়ে চার্জ দিয়ে তাহলে সেটা পুরো চার্জ হতে সময় নেবে 4.5ঘণ্টা। এছাড়া আরও একটি জিনিস মনে রাখতে হবে, যদি চার্জারের চার্জিং ক্ষমতা ফোনের ব্যাটারির চার্জ হওয়ার থেকে বেশি হয় তাহলে সেই ফোন দ্রুত চার্জ হবে। বলা ভাল সর্বোচ্চ স্পিডে চার্জ হবে।

বিশেষজ্ঞদের কী মত এই বিষয়ে?

বর্তমানে ফোন প্রস্তুতকারক সংস্থাগুলো ফোন বিক্রি করে সামান্যই লাভ করে। তাদের মূল আয় আসে এই আনুসঙ্গিক জিনিস, মূলত চার্জার এবং সেল সার্ভিস থেকে।

আপাতত কেন্দ্রীয় সরকারের তৈরি করা তিনটি কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে তারা যেন গোটা বিষয়টাকে খতিয়ে দেখে এবং রিপোর্ট দেয় যে ফোন সহ আর কোন ডিভাইস একই চার্জার দিয়ে চার্জ দেওয়া যাবে। যদি এই কমিটি জানায় যে এই পরিকল্পনা বাস্তব করা সম্ভব তবে এটা আগামী 2024 থেকেই চালু করবে কেন্দ্রীয় সরকার। ইউরোপিয়ান সরকার যেমন ইতিমধ্যেই টাইপ সি USB পোর্টকে কমন পোর্ট হিসেবে ঘোষণা করা হয়েছে।

Connect On :