Chrome ব্রাউজার থেকে লোপাট হতে পারে আপনার সমস্ত ব্যাক্তিগত তথ্য, ইউজারদের সতর্ক করলো কেন্দ্র

Updated on 15-Dec-2021
HIGHLIGHTS

Chrome ব্রাউজার থেকে লোপাট হতে পারে আপনার সমস্ত ব্যাক্তিগত তথ্য, ইউজারদের সতর্ক করলো কেন্দ্র

ইউজারদের অজান্তে ডেস্কটপে ম্যালওয়্যার বা স্পাইওয়্যার ইনসার্ট করে ব্যাঙ্ক ডিটেলসের মতো তথ্য, ফটোগ্রাফও চুরি করতে নিতে পারে

গুগলের তরফে কিছুদিন আগেই M94 আপডেট পাঠানো হয়েছিল

আপনি কি ডেস্কটপ ব্রাউজিংয়ের জন্য Google Chrome ব্যবহার করেন? তাহলে হোন এক্ষুনি সতর্ক। কেননা গুগল ক্রোমে দেখা মিলেছে নতুন থ্রেটের। এক  নিমেষে চুরি হতে পারে আপনার সমস্ত তথ্য ।

সম্প্রতি দি ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম জানিয়েছে যে, ক্রোম ব্রাউজার থেকে চুরি হতে পারে ইউজারদের পারসোনাল ডেটা। এই কেন্দ্রীয় সংস্থার তরফে জানানো হয়েছে, যে সমস্ত ইউজারদের কম্পিউটারে পুরনো ভার্সনের Chrome ব্রাউজার রয়েছে তাদের ওপর যে কোনো সময়ে হ্যাকারেরা রিমোট অ্যাটাক করতে পারে। এমনকি ইউজারদের অজান্তে ডেস্কটপে ম্যালওয়্যার বা স্পাইওয়্যার ইনসার্ট করে ব্যাঙ্ক ডিটেলসের মতো তথ্য, ফটোগ্রাফও চুরি করতে নিতে পারে।

এই প্রসঙ্গে বলে দেওয়া ভালো যে গুগলের তরফে কিছুদিন আগেই M94 আপডেট পাঠানো হয়েছিল। সমস্ত ইউজারদের জন্য বাধ্যতামূলক করা হয়েছিল এই লেটেস্ট Chrome আপডেট। আরও বলা হয়েছিল যে এই নতুন আপডেট না করলে যে সমস্ত ইউজারেরা বিভিন্ন ওয়েবসাইটের লগ- ইন পাসওয়ার্ড গুগল ক্রোমে সিঙ্ক করিয়ে রাখেন। পুরনো আপডেটে সেই সিঙ্কের কাজেও সমস্যা দেখা দিতে পারে। পুরনো আপডেট ব্যবহার করলে ইউজারেরা নিজেদের গুগল ক্রোমের অ্যাক্সেসও হারাতে পারেন।

এই বিষয়ে কি বলছে গুগল সংস্থা:

CERT সংস্থার রিপোর্টের পরিবর্তে গুগল সংস্থার কোনো রেসপন্স পাওয়া যায়নি। এই জনপ্রিয় ওয়েব ব্রাউজার সংস্থা এই সিকিউরিটি ইররের ব্যাপারে সরাসরি কিছুই জানায়নি। তবে সম্প্রতি ক্রোমের ডেস্কটপ ভার্সন ইউজারদের জন্য নতুন Chrome আপডেট পাঠানোর কথা ঘোষণা করেছে Google। জানা গিয়েছে যে ইতিমধ্যেই ক্রোমেকে স্টেবেল চ্যানেল 96.0.4664.93 ভার্সনে আপডেট করা হয়েছে। পাশাপাশি এক্সটেনডেড স্টেবেল চ্যানেলেরও আপডেট করা হয়েছে।

সামনের কিছুদিনের মধ্যেই উইন্ডোজ, ম্যাকবুক এবং লিন্যাক্স ডিভাইসে Chrome ব্রাউজার ইউজারেরা নতুন আপডেট পেয়ে যাবেন। তবে ইউজারদেরকে নিজেদের ডেটার সিকিউরিটি বজায় রাখতে খুব তাড়াতাড়ি ক্রোমের নতুন ভার্সনকে আপডেট করে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে গুগলের তরফে।

Connect On :