সরকারের সতর্কবার্তা ক্রোম, মোজিলা ব্যবহারের ক্ষেত্রে

Updated on 10-Jun-2022
HIGHLIGHTS

গুগল ক্রোম এবং মোজিলা ফায়ারফক্সে ফের কিছু ভুল ত্রুটি ধরা পড়েছে।

বর্তমানে হ্যাকাররা নিজেদের ইচ্ছামত কোড ব্যবহার করে টার্গেট করেছে গুগল ক্রোম এবং ফায়ারফক্সের ইউজারদের।

ইউজারদের সুবিধার্থে মোজিলা ইতিমধ্যেই বেশ কিছু আপডেট দিয়েছে।

কেন্দ্রের কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম জানিয়েছে, গুগল ক্রোম এবং মোজিলা ফায়ারফক্স ব্যবহারের ক্ষেত্রে কিছু সতর্কতা মাথায় রাখতে হবে। তা না হলে অনেক তথ্য চলে যেতে পারে হ্যাকারদের হাতে। এর আগে কেন্দ্রীয় সরকার ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সর্তকতা জারি করেছিল, সাধারণ মানুষের উদ্দেশ্যে। এবারে ফের আরো একবার ইউজারদের সতর্ক করল ভারত সরকার। বলা হয়েছে, গুগল ক্রোম এবং মোজিলা ফায়ারফক্সে ফের কিছু ভুল ত্রুটি ধরা পড়েছে। যার ফলে, আগামী দিনে বড়সড় বিপদের সম্মুখীন হতে পারে ইউজাররা।

কেন্দ্রের কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম জানিয়েছে, গুগল ক্রোম এবং মোজিলা ফায়ারফক্স ব্যবহারের ক্ষেত্রে কিছু সতর্কতা মাথায় রাখতে হবে। তা না হলে অনেক তথ্য চলে যেতে পারে হ্যাকারদের হাতে। বর্তমানে হ্যাকাররা নিজেদের ইচ্ছামত কোড ব্যবহার করে টার্গেট করেছে গুগল ক্রোম এবং ফায়ারফক্সের ইউজারদের। কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম বা CERT-IN, ক্রোম এবং ফায়ারফক্সকে ইউজারদের ব্যবহারের ক্ষেত্রে 'হাইরিস্ক' বলে দাবি করেছে।

কেন্দ্রের ওই সংস্থা জানিয়েছে, হ্যাকাররা মূলত টার্গেট করেছে ক্রোম ও এস ভার্সন 96.0.4664.209 এর ক্ষেত্রে। এছাড়াও, অন্যান্য সমস্যাগুলিকে চিহ্নিত করা গিয়েছে গুগলের VE-2021-43527, CVE-2022-1489, CVE-2022-1633, CVE-202-1636, CVE-2022-1859, CVE-2022-1867 ও CVE-2022-23308। গোটা বিষয়টি সম্পর্কে টেক জায়ান্ট জানিয়েছে, আগামী দিনে খুব শীঘ্রই সমস্ত ধরনের বাগস'কে সংশোধন করা হবে। পাশাপাশি ইউজারদের উদ্দেশ্যে বলা হয়েছে, তারা যেন দ্রুত ক্রোম ও এস এর লেটেস্ট ভার্সন যেন ডাউনলোড করে নেয়। অন্যদিকে, ফায়ারফক্সের ক্ষেত্রে সর্তকতা জারি করা হয়েছে। মূলত IOS ভার্সন 101, ESR ভার্সন 91.10, থান্ডারবার্ড ভার্সন 91.10, ফায়ারফক্স 101 এর ক্ষেত্রে।

ইউজারদের সুবিধার্থে মোজিলা ইতিমধ্যেই বেশ কিছু আপডেট দিয়েছে। বলা হয়েছে, সেই আপডেটগুলিকে ডাউনলোড করে নিলে ইউজাররা কম্পিউটারকে সুরক্ষিত রাখতে পারবে, হ্যাকারদের হাত থেকে। সেই আপডেট ভার্সনগুলি হল ফায়ারফক্স ভার্সন IOS 101, ফায়ারফক্স থান্ডারবার্ড ভার্সন 91.10, ESR ভার্সন 91.10 এবং ফায়ারফক্স 101। কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম ইউজারদের উদ্দেশ্যে জানিয়েছে, হ্যাকাররা সাইবার ক্রাইম করার জন্য ব্যবহার করে ইউজারদের ই-মেল, বিভিন্ন ধরনের ওয়েবসাইট, অনলাইন অ্যাপ ইত্যাদি। এর ফলে, অনেক দূরে থেকেও হ্যাকাররা অতি সহজে আপনার সমস্ত অ্যাক্টিভিটি এবং ইনফরমেশন হাতে পেয়ে যায়। ফলে আগামী দিন থেকে সতর্কতার সঙ্গে ইন্টারনেট ব্যবহার করতে হবে। কারণ, বিভিন্ন ধরনের কোড ব্যবহার করে হ্যাকাররা ইউজারদের তথ্য সহজেই বার করে ফেলছে।

Connect On :