সাবধান! আপনার অ্যান্ড্রয়েড ফোনটি এক্ষুনি করুন আপডেট, সরকার করল সতর্ক

Updated on 14-Dec-2021
HIGHLIGHTS

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT) অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি বড় সতর্কতা জারি করেছে

Cert-In জানিয়েছে যে অ্যান্ড্রয়েডে একটি বড় বগ পাওয়া গিয়েছে

এই বগ চিপ নির্মাতা কোম্পানি কোয়ালকমের কার্নাল কম্পোনেন্ট, সোর্স কম্পোনেন্ট এবং মিডিয়াটেকের চিপেও রয়েছে

আপনার কাছে যদি কোনও অ্যান্ড্রয়েড ফোন বা অ্যান্ড্রয়েড ট্যাবলেট থাকে, তাহলে আপনার জন্য একটি বড় সতর্কবার্তা রয়েছে। ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT) অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি বড় সতর্কতা জারি করেছে। Cert-In জানিয়েছে যে অ্যান্ড্রয়েডে একটি বড় বগ পাওয়া গিয়েছে, যার কারণে অ্যান্ড্রয়েড 9, অ্যান্ড্রয়েড 10, অ্যান্ড্রয়েড 11 এবং অ্যান্ড্রয়েড 12 ব্যবহারকারীরা সবচেয়ে বেশি লক্ষ্যে রয়েছে। Cert-In তাদের রিপোর্টে বলেছে যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে উপস্থিত একটি বগ আর্বিটরি কোড লিক করতে পারে। এছাড়া ফোনে উপস্থিত গুরুত্বপূর্ণ তথ্যও হ্যাকারের কাছে চলে যেতে পারে।

এই বগ মিডিয়া কোডেক, মিডিয়া ফ্রেমওয়ার্কের মধ্যে রয়েছে যা গুগল প্লে-সিস্টমের সম্পর্কে রয়েছে। এই বগ চিপ নির্মাতা কোম্পানি কোয়ালকমের কার্নাল কম্পোনেন্ট, সোর্স কম্পোনেন্ট এবং মিডিয়াটেকের চিপেও রয়েছে। বলে দি যে ভারতের বেশিরফাগ স্মার্টফোনে কোয়ালকম এবং মিডিয়াটেকের একই চিপ রয়েছে।

Google এই বগ সম্পর্কে তথ্য পেয়েছে, যার পরে এটি গত সপ্তাহে একটি সিকিউরিটি আপডেট জারি করেছে। নতুন সিকিউরিটি আপডেট 2021-12-05 নামে এসেছে। এই বগ দ্বারা প্রভাবিত কোনো ডিভাইস এখনও কোনো প্রমাণ নেই. এই মুহুর্তে এটি একটি সন্দেহ।

CERT-In অ্যান্ড্রয়েড ছাড়াও,Google Chrome ইউজারদের জন্য একটি সতর্কতা জারি করেছে। ক্রোম সম্পর্কে, CERT-In আরও বলেছে যে ব্রাউজারে একটি বগ থাকার কারণে, হ্যাকাররা ফোনটি দূর থেকে কন্ট্রোল করতে পারে এবং ইউজারদের অনুমতি ছাড়াই ফোনটি অপারেট করতে পারে। গত মাসে, জোকার ম্যালওয়্যারও ফিরে এসেছিল। এবার জোকার ম্যালওয়্যার সেই ক্যাটাগরির অ্যাপগুলোকে শিকার করেছে যেগুলো গত বছর নিষিদ্ধ করা হয়েছিল। যেমন ক্যাম স্ক্যানার ইত্যাদি।

গত বছর জুলাই মাসে সিকিউরিটি এজেন্সি চেক পয়েন্ট দ্বারা জোকার ড্রপার (Joker Dropper) এবং প্রিমিয়াম ডায়ালার (Premium Dialer) স্পাইওয়্যারের সনাক্ত করে ছিল এবং এই বার Quick Heal সিকিউরিটি ল্যাব দ্বারা রিপোর্ট করা হয়েছে। কুইক হিল প্লে স্টোরে আটটি মোবাইল অ্যাপ সনাক্ত করেছে যাতে জোকার ম্যালওয়্যার রয়েছে।

Connect On :