ChatGPT-কে চেকমেট Google-এর! সার্চ ইঞ্জিনে আসছে AI সাপোর্ট? কী বললেন সুন্দর পিচাই?

Updated on 09-Apr-2023
HIGHLIGHTS

Google -এর সিইও সুন্দর পিচাই তাদের সার্চ ইঞ্জিন নিয়ে বড়সড় আপডেট দিলেন

আগামীতে গুগলের সার্চ ইঞ্জিনে মিলবে AI সাপোর্ট

এতে ভ্যারাইটি অব সার্চ কোয়ারি আরও বাড়বে এবং উন্নত হবে বলেই মনে করেন সুন্দর পিচাই

ChatGPT নিয়ে এখন আলোচনা তুঙ্গে। অনেকেই ভাবছেন আগামীতে হয়তো Google-কে সরিয়ে তার জায়গা নেবে ChatGPT। কিন্তু সেটা বাস্তবে হওয়ার আগেই বড় দান দিল Google। এই সংস্থার সিইও সুন্দর পিচাই জানালেন Google -এর সার্চ ইঞ্জিনে মিলতে চলেছে AI সাপোর্ট। আসলে কিছুদিন আগেই ChatGPT -এর সঙ্গে হাত মিলিয়েছে Microsoft। এই সংস্থা তাদের সার্চ ইঞ্জিন Bing -এ ChatGPT ইন্টিগ্রেট করেছে। এরপরই এই বড় ঘোষণা করল Google। Bing -এ না কেবল কনভার্সনাল সুবিধা হয়েছে, এখানে একই সঙ্গে AI ইমেজ জেনারেটরের সুবিধাও মিলেছে। Google ইতিমধ্যেই ChatGPT -কে যোগ্য উত্তর দেওয়ার জন্য Bard -কে নিয়ে এসেছিল। কিন্তু সেটা ChatGPT -এর মতো এতটা সাড়া ফেলতে পারেনি। এটা অতটা বিশ্বাসযোগ্য ছিল না। যদিও Google -এর তরফে তাদের এই ল্যাঙ্গুয়েজ মডেলকে আপডেট করতে চলা হচ্ছে যাতে এটি আরও বেশি নিখুঁত হতে পারে। 

সুন্দর পিচাই জানিয়েছেন যে এই কোম্পানির তরফে AI বা আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স ব্যবহার করা হবে তাদের সার্চ ইঞ্জিনে। এমনই রিপোর্ট প্রকাশিত হয়েছে ওয়াল স্ট্রিট জার্নালে। এই সিদ্ধান্ত মূলত Open AI -এর ChatGPT এবং অন্যান্যদের টক্কর দিতে নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। পিচাই জানিয়েছেন গুগলের সার্চ ইঞ্জিনে AI যুক্ত হলে এটি আরও বিভিন্ন ধরনের উত্তর দিতে পারবে। তিনি একই সঙ্গে এটা অস্বীকার করেছেন যে চ্যাটবটের কারণে নাকি Google -এর সার্চ বিজনেসের ক্ষতি হচ্ছে। 

লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল হল আদতে এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম যা মানুষ যেভাবে কোনও প্রশ্নের উত্তর দেয় সেটার অনুকরণ করতে পারে। Google এই গোটা বিষয়টার পথপ্রদর্শক বলা যেতে পারে। এখন এই সংস্থার তরফে আরও উন্নতমানের টেকনোলজি ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে যা ব্যবহারকারীদের অভিজ্ঞতা আরও ভালো করবে। সুন্দর পিচাই আরও জানিয়েছেন যে এখন মানুষ Google -কে প্রশ্ন করতে পারবে একই সঙ্গে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের উপর ভিত্তি করে কিছু খুঁজতেও পারবে। ঠিক যেমনটা ChatGPT -এর ক্ষেত্রে হয়ে থাকে। Google -এর বর্তমান সেটআপ ব্যবহারকারীদের কথোপকথনে সাহায্য করে না। আপনি এখন কিছু একটা জিজ্ঞেস করলে একাধিক লিংক পেয়ে যাবেন আপনার প্রশ্ন সম্পর্কিত। কিন্তু যা জানতে চেয়েছেন সেটার বিষয়ে বিস্তারিত জ্ঞান থাকে না অনেক সময়। এবার সেখানেই সাহায্য করবে AI। 

রিপোর্টে আরও জানানো হয়েছে যে Google বর্তমানে একাধিক চাপ এবং প্রতিযোগিতার মধ্যে দিয়ে যাচ্ছে। ChatGPT -এর সঙ্গে হাত মেলানোর পর Microsoft এর Bing রীতিমত এটাকে চাপে ফেলেছে। Microsoft -এর সিইও সত্য ন্যাডেলা বিশ্বাস করেন যে এই AI ক্ষমতাসম্পন্ন সার্চ ইঞ্জিন সফটওয়্যার ক্যাটাগরিকে নতুন করলে শেপ দেবে। 

তবে Google- এর চ্যাটবট Bard এখনও তেমন সাড়া পায়নি ব্যবহারকারীদের থেকে। তবে সুন্দর পিচাই জানিয়েছেন অনেক ব্যবহারকারীই ভীষণ খুশি এই নথ। টেকনোলজি গ্রহণ করার জন্য। Google যে সর্বদা গ্রাহকদের উন্নতমানের পরিষেবা দিতে বদ্ধপরিকর সেটা তাদের সার্চ ইঞ্জিনে এভাবে AI -কে আনতে চাওয়ার উদ্যোগ দেখেই স্পষ্ট। এই লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের ব্যবহার একটি নতুন পদ্ধতি যা গোটা ইন্ডাস্ট্রিকে নতুন ভাবে গড়ে তোলার ক্ষমতা রাখে বলেই মনে করা হচ্ছে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :