Google Plus য়ের 5.2 কোটি ইউজার্সদের ডাটা নিরাপদ নয়, বন্ধ হবে পরিষেবা

Updated on 14-Dec-2018
HIGHLIGHTS

গুগল জানিয়েছে যে 2019 সালের এপ্রিলে কোম্পানি তাদের সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম Google Plus বন্ধ করবে, এই সিদ্ধান্ত কোম্পানি এতে থাকা এক কোটি বাগের কারনে নিয়েছে

বিশ্বের সব থেকে বড় সার্চ ইঞ্চিন কোম্পানি Google অফিসিয়ালি জানিয়েছে যে তারা তাদের সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম Google Plus 2019 সালের এপ্রিলে বন্ধ করে দেবে। মনে করা হচ্ছে যে 5.2 কোটি ইউজার্সদের ব্যাক্তিগত ডাটা প্রভাবিত হয়েছে। আর এই কারনে কোম্পানি সিদ্ধান্ত নিয়েছে যে তারা এই প্ল্যাটফর্মটি বন্ধ করে দেবে। আসলে গুগল প্লাসে একটি বড় বাগ পাওয়া গেছে জার ফলে 5.2 কোটি ইউজার্সদের মানে 52 মিলিয়ান ইউজার্সদের ডাটা প্রভাবিত হয়েছে।

আপনাদের বলে রাখি যে এই বাগের ফলে Google Plus 2019 সালের আগস্ট মাসে বন্ধ করার কথা ছিল তবে বড় রকমের সমস্যার কারনে এটি আরও আগে মানে 2019 সালের এপ্রিলে বন্ধ করা হবে। 2018 সালের অক্টোবর মাসে গুগল Google Plus সফটোয়্যারে একটি বাগ রিপোর্ট করেছিল যার ফলে এর API প্রভাবিত হয়েছিল আর এর ফলে প্রায় হাফ মিলিয়ান ইউজার্সদের অ্যাকাউন্টে সমস্যা দেখা গেছিল।

আর 2018 সালের বাগের ফলে প্রায় 50 লাখ ইউজার্দের ডাটা সমস্যা দেখা গেছিল। Google মারচে তাদের এই বাগের রিপোর্ট করেছে। আর এর ফলে রেগুলেরেটিতে সমস্যা দেখা গেছে। আর এই বাগ রিপোর্ট হওয়ার পড়ে গুগল এই সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম বন্ধ করার কথা জানিয়েছে।

নভেম্বরের সফটোয়্যার আপডেটের পরে এই বাগ পাওয়া গেছে

এই সব সমস্যার কথা ভেবে সম্প্রতি Google তাদের ব্লগ পোস্টে বলেছে যে কিছু ইউজার্সরা নভেম্বর মাসের সফটোয়্যার আপডেটের ফলে Google+ API তে বাগের সমস্যার সম্মুখীন হন। তবে গুগল এই বাগ এক সপ্তাহের মধ্যে ফিক্স করে নিলেও ইউজার্সদের এই বিষয়ে এখন জানানো হয়েছে।

গুগল তাদের দেওয়া বক্তব্যে বলেছে যে কোন ভাবে থার্ড পার্টি অ্যাটাকাএ কোম্পানির সিস্টেমে কিছু হয়নি। গুগল অনুসারে অ্যাপ ডেভলাপার্স যাদের কাছে ইউজার্সদের ডাটা অ্যাক্সেস ছিল তারা ডাটার অপপ্রয়োগ করেছে।

Connect On :