RBI-এর নতুন প্রোজেক্ট: ডিজিটাল পেমেন্ট হবে এবার ইন্টারনেট ছাড়াই!

Updated on 05-Jan-2022
HIGHLIGHTS

Reserve Bank of India নিজস্ব উদ্যোগে একটি নতুন পেমেন্ট ব্যবস্থা নিয়ে এসেছে

নতুন পদ্ধতিতে কোনো ইন্টারনেট সংযোগের প্রয়োজন পরবেনা

সিস্টেমটির নাম দেওয়া হয়েছে Additional Factor of Authentication

বর্তমানে দেশে ডিজিটাল পেমেন্ট ব্যবহারকারীর সংখ্যা অসংখ্য। ডিজিটাল পেমেন্টের জন্যে সাধারণ মানুষের পেমেন্টের কাজ অনেক সহজ হয়ে গেছে। কিন্তু এখনো কিছু দোকানে এই ব্যবস্থা না থাকায় নগদ টাকারই ব্যবহার করতে হয় মানুষকে। এইসব দোকানে ডিজিটাল পেমেন্ট এর ব্যবস্থা না থাকার আরো একটি কারণ ইন্টারনেট সমস্যা। এই সমস্যার সমাধান করতেই Reserve Bank of India নিজস্ব উদ্যোগে একটি নতুন পেমেন্ট ব্যবস্থা নিয়ে এসেছে। এই পেমেন্ট সিস্টেম ইন্টারনেট ছাড়াও কাজ করবে। জেনে নিন কীভাবে করবেন এই পেমেন্ট-

এটি মূলত অফলাইন পেমেন্ট মোড। যদিও বেশি পরিমান টাকা এই পেমেন্ট সিস্টেম এ করা সম্ভব হবেনা। এই পদ্ধতিতে 200 টাকা পর্যন্ত পেমেন্ট করতে পারবেন। যেকোনো মোবাইল ডিভাইস, কার্ড বা যেকোনও কোম্পানির ওয়ালেটের মাধ্যমেই ইন্টারনেট কানেকশন ছাড়াই পেমেন্ট করা সম্ভব। 

কীভাবে কাজ করবে পেমেন্ট সিস্টেমটি?

সিস্টেমটির নাম দেওয়া হয়েছে Additional Factor of Authentication। এই পদ্ধতিতে কোনো ইন্টারনেট সংযোগের প্রয়োজন পরবেনা, তবে সামনা-সামনি থাকলে তবেই হবে পেমেন্ট। দূর থেকে এই এই পেমেন্ট সিস্টেমটি কাজ করবেনা।

এখনো এটি মার্কেটে না আসায় নিশ্চিত ভাবে বলা যাচ্ছেনা যে কীভাবে কাজ করবে এটি, তবে  বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন, স্মার্টফোন এবং ফিচার ফোনের SIM service অপশনের মাধ্যমে এটি কাজ করবে। এটি ঠিকঠাক চালু হলে ডিজিটাল পেমেন্ আরো একধাপ এগিয়ে যাবে তা বলাই যায়।

কবে থেকে শুরু হবে এই পরিষেবা?

RBI ইতিমধ্যেই পুরো সিস্টেমটি চালু করার জন্যে 3 টি পাইলট প্রোজেক্ট করেছে। AFA-এর মাধ্যমে প্রায় 2.41 লাখ টাকা ট্রানজাকশনও হয়েছে। মোট 1.16 কোটি টাকার লেনদেন করা হয়েছে এর মধ্যে। কিন্তু এখনো কিছু কাজ বাকি আছে বলেই শোনা গেছে। বেশ কিছু ল্যাগ রয়েছে, যা ঠিক হয়ে গেলেই শুরু হয়ে যাবে এই লেনদেন ব্যবস্থা।

RBI স্পষ্ট জানিয়ে দিয়েছে শুধুমাত্র Face to Face অপশনেই Additional Factor of Authentication এর মাধ্যমে কাজ করবে এই ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা।

Connect On :