এবার AI অ্যাপ মশা তারাবে!

এবার AI অ্যাপ মশা তারাবে!
HIGHLIGHTS

আপনারা কী মশা বিহীন জগতের কথা ভাবেন? হ্যাঁ আগামী দিনে কিছুটা এরকমই হতে পারে, গুগলের পেরেন্ট কোম্পানি Alphabet Ink সারা বিশ্ব থেকে মশা তারানোর জন্য কাজ করছে

বৈশিষ্ট্য

  • প্রায় 3500 প্রজাতির মশা আছে
  • Fresno County, California তে এর ট্রায়াল হবে
  • AI অ্যাপের সাহায্যে এই কাজ করা হবে

 

Google য়ের পেরেন্ট কোম্পানি Alphabet এই সময়ে মশা থেকে যে সব রোগ হয় সেই বিষয়ে কাজ করছে, আর তারা সম্পূর্ণ ভাবে মশা তারানোর চেষ্টায় আছে। কোম্পানি এই কাজ প্রথমে Fresno County, California তে করছে। কোম্পানি অনুসারে যদি এই ট্রায়াল প্রোজেক্ট সফল হয় তবে এটি বাকি জায়গাতেও করা যাবে। আপনাদের বলে রাখি যে Verily Life Sciences যা Alphabet য়ের মতন একটি রিসার্চ অর্গানাইজেশান তারা এই প্রোজেক্টটি হাতে নিয়েছে। সফল ট্রায়ালের পরে Google বাকি জায়গাতে যেখানে ডেঙ্গু, চিকুনগুনিয়া আর জিকার মতন রোগ মশার জন্য হয় মুলত সেই সব জায়গায় এই প্রযুক্তি ব্যবহার করবে।

লাইফ সায়েন্সের সঙ্গে থাকা অনেক কোম্পানি এই প্রোজেক্টের ওপরে কাজ করছে। Alphebet Ink একটি স্মার্ট কন্ট্যাক্ট লেন্সের সাহায্যে এই কাজ করার বিষয়ে ভাবছে। আর এর সঙ্গে এই প্রসেসে কোম্পানি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) অ্যাপ্লিকেশানের সাহায্য নেবে। আপনাদের বলে রাখি যে মশার জন্য সারা বিশ্বে প্রতিদিনই কারোনা কারো মৃত্যু হয়। রিপোর্ট অনুসারে মশার জন্য হওয়া রোগ থেকে সারা বিশ্বে প্রতি বছর প্রায় 10 লাখ মানুষের মৃত্যু হয়। আর এর সঙ্গে সারা বিশ্বের মশার প্রায় 3500 টি প্রজাতি আছে।

ক্যালিফোর্নিয়ার বিজ্ঞানীরা এটি তৈরি করা শুরু করেছে। আর আপনাদের জানিয়ে রাখি যে প্রথমবার এরকম হচ্ছে যে গুগলের পেরেন্ট কোম্পানি ‘অ্যালফাবেট ইঙ্ক’ সারা বিশ্বে মশার জন্য হওয়া রোগ শেষ করার জন্য এই কাজ করছে। আর আপনাদের এও জানিয়ে রাখি যে Google য়ের একজন ‘হেলথ চিফ এক্সিকিউটিভ’ রেখেছে যে এই বিষয়ে ভাল করে কাজ করবে আর এই বিষয়ে আরও ডিটেলস জানা যায়।

Digit.in
Logo
Digit.in
Logo