গুগলের পারসোনালাইজড ভয়েস সার্চ এবার ভারতীয় ভাষায়ও পাওয়া যাবে

গুগলের পারসোনালাইজড ভয়েস সার্চ এবার ভারতীয় ভাষায়ও পাওয়া যাবে
HIGHLIGHTS

হিন্দি সহ আরও আটটি ভারতীয় ভাষায় এবার থেকে এই পরিষেবা আছে, এই তালিকায় আছে বাংলাও

নিজের ভাষায় কথা বলতে সবাই ভালবাসে। তা সে যে কোন জায়গায়ই হোক না কেন। আর এবার নিজের ভাষায় কথা বলার বা আরও ভাল করে বলতে গেলে নিজের ভাষায় কিছু খোঁজা আরও সহজ হয়ে গেল। আসলে আজকে গুগল জানিয়েছে যে, তারা আটটি ভারতীয় ভাষায় তাদের ভয়েস সার্চ পরিষেবা শুরু করছে। হিন্দি সহ এই তালিকায় আছে- বাংলা, গুজরাটি, কানাডা, মালায়ালাম, মারাঠি, তামিল, তেলেগু আর উর্দু। এই পরিষেবা আজ থেকে শুরু হবে। এই পরিষেবা গোবোর্ড আর অ্যান্ড্রয়েড দুটিরই গুগল সার্চ অ্যাপে পাওয়া যাবে। আজকের সেরা ডিল নিয়ে এল ফ্লিপকার্ট (১৪ আগস্ট)

আজকের আপডেটের পরে ইউসাররা তাদের নিজেদের আঞ্চলিক ভাষায় তারা যা খুজছে তা খুঁজতে পারবে। আর এর জন্য তাদের টাইপ করতে হবে না। আর এর ফলে কোন কিছু খোঁজার প্রক্রিয়াটি আরও সহজ হবে। এই পরিষেবাটির সুবিধা পেতে হলে ইউজারকে তার ভয়েস বেসড সার্চকে নিজের পছন্দের ভাষায় সেট করতে হবে। আর তার জন্য তাদের গুগলের গুগল অ্যাপের ভয়েস সেটিংস মেনুতে যেতে হবে আর সেখান থেকে নিজের ভাষা সেট করে নিতে হবে। 

আর এর ফলে টাইপিং এর থেকে দ্রুত গতিতে তাদের কাজ সম্পন্ন হবে। আর এই নতুন ভাষায় সাপোর্টটি গোবোর্ডেও পাওয়া যাবে। এনেবেল্ড ভয়েস টাইপিঙ্গে ইউসারদের প্লে স্টোর থেকে গোবোর্ড ইন্সটল করতে হবে আর তখনই তাদের নিজেদের ভাষা বাছতে হবে। আর এর পরে মাইক্রোফোনে ট্যাপিং করে কথা বলতে হবে। এই ভয়েস সার্চ iOS এও পাওয়া যাবে।

নতুন ভাষা নিয়ে আসার সঙ্গে সঙ্গে গুগল আঞ্চলিক মানুষদের সঙ্গে কাজ করেছে আঞ্চলিক ভাষার স্যাম্পেলের জন্য। এর ফলে যে গুগলের মেশিন ল্যাগুয়েজেরই সুবিধা হয়েছে তা নয় এর ফলে টিমেরও অনেক সুবিধা হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে এই ভাষায় সার্চ করা আরও সুবিধা জনক হয়ে উঠবে। আরও বেশি আঞ্চলিক ভাষা আআসার ফলে এই ভাষার মানুষরা আরও বেশি এই প্রোডাক্টের প্রতি আকর্ষিত হবে।

এই বছরের প্রথমের দিকে গুগল একটি প্রোডাক্ট লঞ্চ করেছিল যা বেশি ভাষার কন্ট্যাক্ট আর ভাল সার্ভিসের নতুন ইন্টারনেট পরিষেবা দেবে। আজ থেকে এই নতুন ভাষা ক্লাউড স্পিচ API তেও পাওয়া যাবে। আর খুব তাড়াতাড়ি অন্যান্য গুগল অ্যাপেও পাওয়া যাবে। এই সময় গুগল স্পিচ রেকগনেটিং এখন ১১৯টি ভাষা সাপোর্ট করে। 

আজকের সেরা ডিল নিয়ে এল ফ্লিপকার্ট (১৪ আগস্ট)

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo