Cybersecurity: বেড়েছে সাইবার বিপদের সমস্যা, ভারত সরকার এবং গুগল জোট বাঁধল ঝুঁকি কমাতে

Cybersecurity: বেড়েছে সাইবার বিপদের সমস্যা, ভারত সরকার এবং গুগল জোট বাঁধল ঝুঁকি কমাতে
HIGHLIGHTS

সাইবার হামলা, হ্যাকারদের ভয়, ইত্যাদি সবটা মিলিয়েই এখন সাইবার বিপদের ঝুঁকি বহুগুণ বেড়েছে

এই অবস্থায় ভারত সরকার এবং গুগল হাত মেলাল

গুগলও সাইবার সুরক্ষার জন্য বিনিয়োগ করল নতুন করে

এখন আমাদের গোটা জীবনটাই যেন ইন্টারনেট (Internet) নির্ভর, সে অনলাইন শপিং হোক, বা টাকা লেনদেন, কিংবা দূর দেশে কোনও আত্মীয়ের সঙ্গে যোগাযোগ হোক, কিংবা পড়াশোনা, কাজ, ইত্যাদি সবের জন্যই আমরা ইন্টারনেটের উপর নির্ভর করি। কিন্তু দিনে দিনে যত ইন্টারনেটের জনপ্রিয়তা বাড়ছে, আমাদের জীবনে এটা যত অপরিহার্য্য হয়ে উঠছে ততই যেন এর বিপদও বাড়ছে। এখন তো প্রতি পদেই বোধহয় বিপদ লুকিয়ে থাকে নেট মাধ্যমে। সাইবার অ্যাটাক (Cyber Attack), হ্যাকিং (Hacking), এসব তো লেগেই আছে। আর ব্যবহারকারীদের সেই বিপদ থেকে বাঁচাতে এবার মাঠে নামল গুগল (Google)। 25 আগস্ট, বৃহস্পতিবার গুগল (Google) একাধিক উদ্যোগ নিল যা ভারতের ব্যবহারকারীদের অনলাইন নানান বিপদের হাত থেকে আগামীতে বাঁচাবে। একই সঙ্গে এই সংস্থা ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রকের সঙ্গেও হাত মিলিয়েছে বেশ কিছু পদক্ষেপ নেওয়ার জন্য।

গুগল কর্তৃপক্ষের তরফে কী বার্তা দেওয়া হয়েছে?

সঞ্জয় গুপ্তা, গুগল ইন্ডিয়া (Google India) এর ভিপি জানিয়েছেন যে ভারত এখন ক্রমেই ডিজিটাল বেসড ইকোনমিতে পরিণত হচ্ছে। তাই এখন এটা বাধ্যতামূলক করা প্রয়োজন যে গ্রাহকদের নিরাপত্তায় যেন এতটুকু ফাঁক না থাকে। বিভিন্ন কাজের জন্য এটা দেখা জরুরি যে নেট মাধ্যমের নিরাপত্তায় কোনও গলদ না থেকে যায়। তাই তাঁরা সকলে মিলে ভারতবাসীদের জন্য নিরাপদ ইন্টারনেট তৈরি করছেন। অভিষেক সিং, ডিজিটাল ইন্ডিয়া কর্পোরেশনের এমডি এবং সিইও ও NeGD এবং MyGov এর প্রেসিডেন্ট এবং সিইও বলেন দিনে দিনে আরও অধিক সংখ্যক নাগরিক ডিজিটাল ইকোনমিতে অংশ নিচ্ছেন। এটা আরও বাড়ছে, যা ভারতের এগিয়ে চলার জন্য জরুরি। তাই তাঁরা চেষ্টা করছেন এমন পরিকাঠামো তৈরি করার যেখানে দেশ এবং দেশের নাগরিকদের তাঁরা যে কোনও রকম সাইবার অ্যাটাক থেকে বাঁচাতে পারেন।

Cyber Security Of India

কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে?

Safer With Google নামক একটি ইভেন্ট লঞ্চ করেছে গুগল। একই সঙ্গে একাধিক শিবিরের আয়োজন করা হয়েছে যেখানে সাইবার নিরাপত্তা এবং এই বিষয়ে দক্ষতা বাড়ানোর ট্রেনিং দেওয়া হবে। এখানে দেশের অন্তত এক লাখ ডেভেলপার, আইটি এবং স্টার্ট আপ প্রফেশনালরা নিজেদের দক্ষতা বাড়াবেন। গোটা ভারত জুড়েই এই কাজ চলবে। Google.org প্রায় 2 মিলিয়ন মার্কিন ডলার একাধিক স্বেচ্ছাসেবী সংগঠনে দান করেছে।

এর মধ্যে আছে, Collective Good Foundation, Point of View, HelpAge India এর মতো সংগঠন। এছাড়া LGBTQ এবং মহিলা উদ্যোগপতিদের জন্যও সাহায্যের কথা ভাবছে গুগল। এছাড়া এই সংস্থা একাধিক ভাষাভাষীর মানুষকে সাইবার নিরাপত্তার বিষয়ে সচেতন করার কথাও ভাবছে। গুগল এই গোটা কাজটাই Ministry of Electronics and Information Technology and Digital India Corporation এর সঙ্গে মিলে করছে। যাতে ভারতবাসীর মধ্যে নিরাপদে ডিজিটাল লেনদেন করার একটা ভাল অভ্যাস তৈরি করা যায় তাই এই চেষ্টা।

Digit.in
Logo
Digit.in
Logo