Google for India 2022: ভারতীয় ইউজারদের জন্য একগুচ্ছ ফিচার নিয়ে হাজির গুগল, পেমেন্ট অ্যাপেও বদল

Updated on 20-Dec-2022
HIGHLIGHTS

Google for India 2022-এ অনেকগুলি নতুন ফিচার এবং প্রোডাক্টের ঘোষণা করা হয়েছে

গুগল তার DigiLocker এবং Google Pay-তে একটি নতুন পেমেন্ট সার্চ ফিচার চালু করেছে

গুগল-পে (Google pay) এর জন্য একটি নতুন সিকিউরিটি ফিচার ট্রানজেকশন সার্চ লঞ্চ করেছে

Google ভারতে তার সবচেয়ে বড় ইভেন্ট Google for India 2022-এ অনেকগুলি নতুন ফিচার এবং প্রোডাক্টের ঘোষণা করেছে। কোম্পানি তার অ্যাপে নতুন আপডেট এবং কিছু বদল প্রকাশ করেছে। সংস্থা তার DigiLocker এবং Google Pay-তে একটি নতুন পেমেন্ট সার্চ ফিচার চালু করেছে। Google for india-র 8 তম সংস্করণ সোমবার 19 ডিসেম্বর দিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত হয়েছিল। গুগলের সিইও সুন্দর পিচাই এবং তথ্য ও প্রযুক্তিমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আসুন এই ইভেন্টে গুগলের ঘোষণা এবং ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক…

Google Pay অ্যাপে এল নতুন ট্রানজেকশন সার্চ ফিচার

গুগল তার ইভেন্টে ডিজিটাল পেমেন্ট অ্যাপ গুগল-পে (Google pay) এর জন্য একটি নতুন সিকিউরিটি ফিচার ট্রানজেকশন সার্চ লঞ্চ করেছে। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীদের তাদের পেমেন্ট সম্পর্কে জানতে সাহায্য করা হবে। এছাড়া ইউজাররা তাদের ভয়েসের মাধ্যমেও লেনদেন দেখতে পারবেন। সংস্থার দাবি যে Google Pay App আগের চেয়ে বেশি সুরক্ষিত হবে এবং ব্যবহারকারীদের আঞ্চলিক ভাষা-তেও আলার্ট করা হবে।

প্রজেক্ট Vaani

গুগল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং এর সাহায্যে একটি AI/ML মডেল তৈরি করার পরিকল্পনা করছে। এর জন্য সংস্থা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের সাথেও হাত মিলিয়েছে, যার নাম 'প্রজেক্ট বাণী' দেওয়া হয়েছে। প্রজেক্টের আওতায় বিভিন্ন ভারতীয় আঞ্চলিক ভাষা সংগ্রহ করে ট্রান্সক্রাইব করা হবে। এর জন্য, সংস্থাটি ভারতের 773 জেলা থেকে ওপেন-সোর্স ভাষার নমুনা সংরক্ষণ করবে।

ডিজিলকার এবং ফাইল হবে লিঙ্ক

গুগল ডিজিটাল ডকুমেন্ট অ্যাপ ডিজিলকারে সুবিধা বাড়িয়ে এটি গুগল শেয়ারিং অ্যাপ ফাইলের জন্য ইন্টিগ্রেট করে দেওয়া হয়েছে। অর্থাৎ ইউজাররা ফাইল অ্যাপের মাধ্যমে ডিজিলকার অ্যাপের ভেরিফাইড ডিজিটাল ডকুমেন্ট অ্যাক্সেস করতে পারবেন। বলে দি যে ডিজিলকার একটি ডিজিটাল ডকুমেন্ট অ্যাপ, যা রেলওয়ে স্টেশন এবং বিমানবন্দরেও বৈধ।

গুগল রিমোট সেন্সিং

গুগলের সিইও সুন্দর পিচাই অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে মতবিনিময় করেন। পিচাই জানিয়েছেন যে গুগল ভারতে কৃষিকে একটি নতুন দিকনির্দেশ দিতে রিমোট সেন্সিং ক্ষমতা ব্যবহার করছে। এ জন্য প্রতিষ্ঠানটি একটি মডেল তৈরি করেছে। বর্তমানে তেলেঙ্গানায় এর পরীক্ষা চলছে। এই AI-ভিত্তিক মডেলের সাহায্যে, এটি বন্যার মতো দুর্যোগের পূর্বাভাস এবং কৃষি সংক্রান্ত কাজে ব্যাপকভাবে সাহায্য করবে। এই মডেলগুলির সাহায্যে, ফসলের পরিবর্তন এবং বর্তমান অবস্থাও নির্ণয় করা যেতে পারে।

ইউটিউব কোর্স

গুগল ইউটিউব ক্রিয়েটরদের সাথে মিলে ইউটিউব কোর্স চালু করতে চলেছে। আগামী বছরের শুরুতে এটি লঞ্চ করা যেতে পারে। YouTube কোর্সের সাহায্যে, কন্টেন্ট ক্রিয়েটাররা কোর্সটি মনিটাইজ করতে সক্ষম হবে।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit.

Connect On :