Google-এর নয়া ফিচার! ফোন চুরি গেলেও জানতে পারবেন লোকেশন

Google-এর নয়া ফিচার! ফোন চুরি গেলেও জানতে পারবেন লোকেশন
HIGHLIGHTS

Google নতুন ফিচার আনতে চলেছে

এতদিন আইফোনে যে ফিচার মিলত এবার সেটাই আসছে অ্যান্ড্রয়েড ফোনে

ফোন চুরি গেলে, নেট অফ থাকলেও খোঁজ মিলবে ফোনের

অনেকেই অ্যান্ড্রয়েড ফোনের তুলনায় iPhone পছন্দ করেন তার অন্যতম ট্র্যাকিং ফিচারের জন্য। এই ইনবিল্ট ফিচারগুলোর জন্য ফোন হারিয়ে গেলে, বা চুরি হলে সেটা ট্র্যাক করার জন্য বেশ সুবিধা হয়। খোঁজ পেতেও সুবিধা হয়। তবে ইচ্ছে থাকলেও এই ফোনের অতিরিক্ত দামের কারণে অনেকেই এই ফোন কিনতে পারেন না। আর অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের ফোন হারালে বা চুরি হলে মাথায় হাত পড়ে। হবে নাই বা কেন! এখন যে আমাদের সবার জীবনেই মোবাইল ফোন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। সে ফোনে কথা বলা হোক, বা চ্যাটিং বা ডকুমেন্ট স্টোর করে রাখা বা অন্যান্য একাধিক কাজ। ফলে সেখানে ফোন হারালে চাপে পড়তে হয় বইকি! তবে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের সমস্যার সমাধান করবেন এবার Google। আনছে নতুন ফিচার। ফোন হারালে বা চুরি হলে ট্র্যাক করা যাবে ফোন। এমনকি ফোনে নেট অন থাকলেও। 

Find My Device নামক একটি অ্যাপ আছে Google Play Store- এ। তবে এই অ্যাপ তখনই কাজ করে যখন ফোনের নেট অন থাকে। নেট অফ থাকলে এটা কাজ করে না। ফলে এটা এই অ্যাপের একটা লিমিটেশন বলতে পারেন। তবে এখন এই সমস্যা দূর হতে চলেছে বলেই জানা গিয়েছে। এখন নেট অফ থাকলেও জানা যাবে ফোনের লোকেশন। Google -এর তরফেই এমন জানানো হয়েছে। তারা একটি নতুন ফিচার আনতে চলেছে। আর এই ফিচার একবার এসে গেলে তখন আর ফোনের নেট অন না করেও খোঁজ মিলবে তার। 

আপাতত Find My Device ব্যবহার করতে চান? পদ্ধতি জানেন না? দেখুন। 

Google New  Feature

সবার আগে একটি ফোনে Find My Device অ্যাপটি ডাউনলোড করুন। অ্যাপ ডাউনলোড হলে আপনার যে ফোন হারিয়েছে বা চুরি গিয়েছে সেটা যে গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করা ছিল সেটা দিয়ে সাইন ইন করুন। এবার আপনি একাধিক অপশন পেয়ে যাবেন এর মধ্যে থেকে বেছে নিন প্লে সাউন্ড অপশন। এবার যেই আপনি এটা করে দেবেন অমনি সিকিওর ডিভাইস অপশন দেখতে পারবেন। ওখানে ক্লিক করলে তিনটি উপায়ে আপনার হারিয়ে বা চুরি যাওয়া ফোন লক করে দিতে পারবেন, আর এই উপায় হল পিন, পাসওয়ার্ড বা স্ক্রিন লক। 
এছাড়া আপনি এখানে আরেকটি অপশন পাবেন Erase Device। আপনি এটাকে ব্যবহার করে সেই হারিয়ে বা চুরি যাওয়া ফোনে থাকা সমস্ত তথ্য মুছে ফেলতে পারবেন। এর ফলে কেউই আপনার ফোনের হদিস পাবে না।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo