Google Doodle য়ে Valentine Day র দিনে জন্মদিনে মধুবালাকে বিশেষ শ্রদ্ধাজ্ঞ

Google Doodle য়ে Valentine Day র দিনে জন্মদিনে মধুবালাকে বিশেষ শ্রদ্ধাজ্ঞ
HIGHLIGHTS

Valentine Day মানে আজকে 14 ফেব্রুয়ারি বিখ্যাত অভিনেত্রী মধুবালার জন্মদিন আর আজকে তাঁর 86 তম জন্মদিনে সার্চ ইঞ্চিন Google য়ের বিশেষ শ্রধাজ্ঞ

ভারতীয় সিনেমার অন্যতম সেরা আর সুন্দরি অভিনেত্রীর কথা বললে তা অসম্পূর্ণ থেকে যায় যদি ভারতের বা  বলিউডের ‘মেরিলিন মনরো’ মধুবালার কথা না বলা হয়। আর আজকে যখন সারা বিশ্ব তথা দেশ ভালবাসার দিন Valentine Day (ভ্যালেন্টাইন ডে) র দিনে আজ Madhubala Birthday ( মধুবালা বার্থ ডে) তে গুগল তাঁর প্রতি বিশেষ সস্মান জানিয়েছে।

সেই সময়ের বম্বের বস্তিতে ছোটবেলা কাটানো মধুবালা এক সময়ে ভারতীয় সিনেমার শিশু অভিনেতা থেকে অল্প সময়ের মধ্যে ভারতীয় সিনেমার রুপোলী পর্দায় নিজের ছাপ রেখে গেছেন আর আজকে Google Doodle (গুগল ডুডল) Madhubala Birthday উপলক্ষে Valentine Day (ভ্যালেন্টাইন ডে) তাঁকে উৎসর্গ করেছে। মধুবালা 1933 সালের দিল্লিতে জন্ম গ্রহন করা Mumtaz Jehan Begum Dehlavi  র জন্ম আর আমরা তাঁকে চিনি মধুবালা নামে। বম্বে টকিজের ফিল্ম স্টুডিওর কাছে একটি বস্তিতে বড় হন তিনি।

মাত্র 9 বছর বয়সে প্রথম বলিউডে পা রাখেন তিনি। বেবি মুমতাজ নামে প্রথম কাজ। আর এর পরে 1947 সালে মাত্র 14 বছর বয়সে “নীল কমল” সিনেমায় তাঁর প্রথম প্রধান চরিত্রে অভিনয়। সিনেমায় অভিনয় করে তিনি চার বোন আর গোটা পড়িবারের অন্ন সংস্থান করতেন। 1947 সাল থেকে 1949 সালের মধ্যে 9 টি সিনেমায় অভিনয় করেন মধুবালা।

মধুবালার স্বর্গীয় সৌন্দর্য, চোখের চাহনি, সুন্দর হাসি আর সহজাত অভিনয় খমতায় কমেডি থেকে রোম্যান্টিক সিনেমা সবেতেই অপরিহার্য হয়ে ওঠেন তিনি। 1951 সালে তারকা সহ অভিনেতা দিলীপ কুমারের সঙ্গে প্রেমের সম্পর্ক শুরু হলেও মধুবালার বাবার হস্তক্ষেপে শেষ হয় তা। আজও ‘মুঘলে আজম’ সিনেমায় মধুবালা আর দিলীপ কুমারের রোম্যান্টিক জুটি দর্শকদের মনে বিশেষ জায়গা দখল করে আর বলিউড ইতিসাহে সব থেকে জনপ্রিয় আর অবিস্মরণীয় জুটি।

তবে এমন অভিনয় ক্ষমতার এই অভিনেত্রী খুব কম সময়ের মধ্যে অনুরগীদের অশ্রুজলে ভাষীয়ে অকালে মারা জান। তবে খুব কম সময়ের এই অভিনয় জীবনে 70 টির বেশি সিনেমায় কাজ করেন তিনি। আর আজকে বেঁচে থাকলে 86 বছর বয়স হত তাঁর। 1952 সালে থিয়েটার আর্টস পত্রিকা মধুবালাকে ‘বিশ্বের সবচেয়ে বড় তারকা’ বলে সম্মানিত করে। 2008 সালে মধুবালার ওপরে ভারতে একটি স্মারক ডাকটিকিট প্রকাশিত হয়।

1969 সালের 23 ফেব্রুয়ারি মাত্র 36 বছর বয়সে দীর্ঘ অসুস্থতাঁর কারনে প্রয়াত হন তিনি। রাজ কাপুরের বিপরীতে “ছলক” 1966 সালে মুক্তি পাওয়ার কথা ছিল। ছোট্ট একটি অংশের শুটিং হওয়ার ছিল কিন্তু এতই অসুস্থ হয়ে পরেন মধুবালা যে সেই শুটিং আর শেষ করা হয়নি আর তাই অসমাপ্ত থেকে যায় সেই চলচিত্রটিও।

Digit.in
Logo
Digit.in
Logo