গুগলের ডুডলে ফিফাওয়ার্ল্ড কাপ

Updated on 14-Jun-2018
HIGHLIGHTS

রাশিয়ার ফিফা ওয়ার্ল্ড কাপের ফুটবলের নাম TElSTAR

সেই কবে কোন যুগের এক বিখ্যাত বাংলা সিনেমার থিমই ছিল ফুটবল। শুধু এক না একাধিক বাংলা সিনেমার মুল বিষয় আজও অনেক সময়েই হয় ফুটবল। আর বাঙালির সেই অত্যন্ত প্রিয় খেলা ফুটবলের মহারনের দামামা বাজতে আর বেশি দেরি নেই। আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা আর তার পরেই আজ ভারতীয় সময় সন্ধ্যে সারে ছটায় রাশিয়ায় এবারের ফুটবল বিশ্বকাপের আনুষ্ঠানিক সুচনা হবে। আর যখন সারা দুনিয়া এই মহাযুদ্ধের জন্য তৈরি হচ্ছে সেই সময়ে গুগলও নিজেকে সরিয়ে রাখতে পারলনা।

আজকে গুগল তাদের ডুডলে ফিফা ফুটবল বিশ্বকাপের প্রতিক নিয়ে এসেছে। গুগল তাদের ডুডলে সাজিয়েছে ফুটবল বিশ্বকাপের রঙে। 1930 সালে প্রথম যাত্রা শুরু হয় ফিফার। মাঝে দুবছরের জন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্য হয়নি খেলা।

এবারের খেলা রাশিয়ায় মোট 32টি দেশ অংশ গ্রহণ করছে। আর পরের দুটি বিশ্বকাপের দেশও নির্ধারিত হয়ে গেছে। বিশ্বকাপ এখনও পর্যন্ত সব থেকে বেশি বার গেছে ব্রাজিলের ঘড়ে। আজকের প্রথম ম্যাচ রাশিয়া আর সৌদি আরবিয়ার।

ভারত কোন দিনও বিশ্বকাপে খেলতে পারবে কিনা এই প্রশ্ন যখন বারংবার মানুষের মনে নারা দিতে থাকে তখন শুধু মাত্র খেলার প্রতি ভালবাসায় মেতে ওঠে বাঙালি। আর তাই সেই বিখ্যাত গানটা আজও সত্যি “… সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল…”। এই কদিন আপামর বাঙালি মোহনবাগান, ইস্টবেংল ভুলে ব্রাজিল, আর্জেন্টিনা বা জার্মানি, পর্তুগালের হয়ে যায়। আর তার কারন যেন সাম্বার ছন্দ আর পাওয়ার ফুটবলের মাধুর্য।

যদিও গত বারের রুদ্ধশ্বাস ফাইনালে মেসেরি হাতে কাপ না ওঠার দুঃখ আরজেন্টিনা বাসীর থেকে কম বুক ফাটায়নি আপামর বাঙালির। এবারেও সেই কোটি টাকার প্রশ্ন মেসি না নেইমার! নাকি ক্রিসচিয়ানো? নাকি এরা কেউ নন অন্য কোন নতুন তরুনের পায়ের যাদুতে মজবে বিশ্ব?

প্রতিবার যত ফুটবল আসে তার আলাদা আলাদা নাম থাকে আর এবারের রাশিয়ার ফিফা ওয়ার্ল্ড কাপের ফুটবলের নাম TElSTAR। আর এটাই দেখার যে এই টেলস্টার কার পায়ের যাদুতে তৈরি করে নতুন রুপকথা আর নতুন কাব্য। অপেক্ষা আর কিছুক্ষনের।

Connect On :