Google Chrome 15 জানুয়ারি থেকে আর এই কম্পিউটারে কাজ করবে না, তালিকায় আপনারটি নেই তো?

Google Chrome 15 জানুয়ারি থেকে আর এই কম্পিউটারে কাজ করবে না, তালিকায় আপনারটি নেই তো?
HIGHLIGHTS

Google -এর তরফে নতুন ঘোষণা প্রকাশ্যে এল

আগামী 15 জানুয়ারি থেকে একাধিক কম্পিউটার, ল্যাপটপে কাজ করবে না Google Chrome

উইন্ডোজ 7, উইন্ডোজ 8/8.1 এ আর কাজ করবে না এই Google Chrome

Google -এর বড় ঘোষণা। 2023 এর শুরুতেই এল নতুন খবর। আপনি কি Google Chrome ব্যবহার করে থাকেন, তাহলে অবশ্যই আপনার এই খবর জেনে রাখা উচিত। এই টেক জয়েন্ট জানিয়েছে আগামী 15 জানুয়ারি অর্থাৎ 2023 সালের 15 জানুয়ারি থেকে একাধিক কম্পিউটার এবং ল্যাপটপে Google Chrome আর কাজ করবে না। তালিকায় আছে যে ল্যাপটপগুলো Windows 7, Windows 8/8.1 সাপোর্টেড সেগুলো। Google- এর তরফে তাদের একটি পেজে এই কথা ঘোষণা করা হয়েছে। জানানো হয়েছে সমস্ত Windows অপারেটিং কম্পিউটার বা ল্যাপটপে শেষ ভার্সন হিসেবে Chrome 109 সাপোর্ট করবে।

ফলে চলতি মাস থেকেই যাঁরা উইন্ডোজ 7 বা উইন্ডোজ 8/8.1 সাপোর্টেড ল্যাপটপ ব্যবহার করেন তাঁদের ল্যাপটপে Google Chrome আর কাজ করবে না। ফলে আপনিও যদি এই উইন্ডোজ সাপোর্টেড ল্যাপটপ ব্যবহার করে থাকেন তাহলে এখন নতুন ল্যাপটপ কেনা ছাড়া আর গতি নেই। আর নতুন ল্যাপটপ এখন কিনলে উইন্ডোজ 10 বা 11 পেয়েই যাবেন তাতে অপারেটিং সিস্টেম হিসেবে।

এই বিষয়ে গুগলের পেজে লেখা হয়েছে যে, 'Windows 7 এবং Windows 8/8.1 সাপোর্ট করবে এমন Google Chrome এর শেষ ভার্সন হল Google Chrome 109। আপনি যদি Google Chrome- এর নতুন ভার্সন অর্থাৎ Chrome 110 ব্যবহার করতে চান তাহলে আপনার ল্যাপটপে উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11 থাকা বাধ্যতামূলক।' জানা গিয়েছে আগামী মাসের 7 তারিখ, অর্থাৎ 2023 সালের 7 ফেব্রুয়ারি এই অপারেটিং সিস্টেম আপডেটের গোটা প্রক্রিয়া শুরু হবে। Google এর তরফে এই পোস্টে আরও জানানো হয় যে এই নতুন গুগল ক্রোম রিলিজ যদি পেতে চান তাহলে আপনার ল্যাপটপে অতি অবশ্যই উইন্ডোজ 10 বা তার উন্নতমানের ভার্সন থাকত হবে।

Google chrome

তবে ভয় পাবেন না। যাঁরা উইন্ডোজ 7 বা উইন্ডোজ 8/8.1 ব্যবহার করেন তাঁরা তাঁদের ল্যাপটপ বা কম্পিউটারে এখনও গুগল ক্রোম ব্যবহার করতে পারবেন। তবে হ্যাঁ, একই সঙ্গে এটাও ঠিক যে তাঁরা আর কোনও আপডেট আওবেন না। তাই আপনি যদি ক্রোম আপডেট করতে চান বা সিকিওরিটি আপডেট পেতে চান তাহলে নতুন ডিভাইস কিনে নেওয়াই ভাল। এমনটাও জানিয়েছে Google।

আপনি যদি আপনার ল্যাপটপকে ভাইরাস, ট্রোজান, সহ সাইবার অ্যাটাক সহ নানা সমস্যার হাত থেকে বাঁচাতে চান তাহলে আপনাকে 15 জানুয়ারির আগেই এই কাজ সেরে ফেলতে হবে। কারণ Google তাদের ব্যবহারকারীদের জন্য নতুন সিকিওরিটি আপডেট আনতে চলেছে। আপনি যদি এবার থেকে Google Chrome 110 ভার্সন ব্যবহার করেন তাহলে যে কোনও বিপদ, ক্ষতিকারক সাইটের হাত থেকে আপনার ডিভাইস সুরক্ষিত থাকবে। পড়তে হবে না কোনও হ্যাকারদের পাল্লায়। এমনটাই জানিয়েছে Google।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo