Google Chrome-এ একাধিক ট্যাব খোলা? হুহু করে স্টোরেজ হারাচ্ছে? সুবিদার্থে আসছে নতুন টুল!

Updated on 01-Nov-2022
HIGHLIGHTS

Google Chrome আনছে নতুন টুল

এতদিন গুগল ক্রোমে একাধিক ট্যাব খুললে হারাত স্টোরেজ

নতুন টুলের সাহায্যে বাঁচবে স্টোরেজ

কাজের সুবিধার জন্য Google Chrome এ একাধিক ট্যাব খুলে রাখেন? একটা কাজ করতে করতে আরেকটা জরুরি দরকারের জন্য অন্য ট্যাব খুলে রাখেন? অজান্তেই একটার পর একটা ট্যাব খুলে রাখেন অনেকে জানেন না এতে কী হয়। আসলে কেউই এমনই ট্যাব খোলে না, প্রয়োজন বলেই খোলে। তাহলে জেনে রাখুন একাধিক ট্যাব খুললে ফোনের স্টোরেজ নষ্ট হয়। প্রসেসর স্লো হয়ে যায়। এছাড়াও নেটের স্পিড স্লো হয়ে ইন্টারনেট বাফার করতে শুর করে। কিন্তু এবার জানা গেলে নতুন তথ্য। 

ইন্টারনেট পুলিশের একটি রিপোর্টে জানানো হয়েছে Google Chrome একটি নতুন ফিচার আনতে চলেছে। এই টুলের সাহায্যে ট্যাবকে স্নুজ করে রাখতে পারবেন ব্যবহারকারীরা। এর সাহায্যে ইন্টারনেটের গতি ধীর হবে না, একই সঙ্গে স্টোরেজ বাঁচবে। তবে এই ফিচার কবে লঞ্চ হবে সেটা এখনও জানা যায়নি। কিন্তু জানা গেছে Chrome জোরকদমে কাজ করছে এই টুল আনার জন্য যার সাহায্য নিষ্ক্রিয় ট্যাবকে স্নুজ করা যাবে। 

এই টুল এলে কীভাবে সমস্ত নিষ্ক্রিয় ট্যাবকে স্নুজ করবেন জানেন?

অক্টোবরের শুরুর দিকে Chrome এ একটি নতুন পারফরমেন্স পেজ দেখা গিয়েছিল। Redditor u/Leopeva64-2 Chrome এর লেটেস্ট ক্যানারি বিল্ড সেটিংসে এই পেজ দেখা গেছে। এই পেজ মেমোরি, এনার্জি সব বাঁচাবে। 

এই পেজে সেইসব ট্যাবগুলোকে স্নুজ করা হবে যা আপনি অনেকক্ষণ ব্যবহা করেননি। আর এটার সাহায্যে RAM বাঁচবে। একটি সুই গেজ আইকন দেখা যাবে অ্যাড্রেস বারের ডানদিকে। এটা তখনই হবে যখন আপনার ফোনে মেমোরি সেভার অন থাকবে। 

একটি স্ক্রিনশট প্রকাশ্যে এসেছে মেমোরি সেভার টগলের। এখান থেকেই জানা গিয়েছে বহুক্ষণ অব্যবহৃত ট্যাবগুলো সক্রিয় হয়ে যায় তখনই যখন আপনি সেখানে ফিরে যাবেন। স্নুজ করা ট্যাবে গেলে একটি পপ আপ দেখাবে আপনাকে। আর সেখানেই দেখা যাবে আপনার কাজের জন্য কয়টা RAM খালি হয়েছে। 

এই টগলের সাহায্য আপনি নিতেই পারেন মেমোরি সেভার অন বা অফ করার জন্য। 

ব্যাটারি বাঁচানোর জন্য হাই রিফ্রেশ রেট এর ফিচারগুলো যেমন ভিসুয়াল এফেক্ট বন্ধ করে দেয় ব্যাকগ্রাউন্ডে।

এই ফিচারগুলো দেখা গিয়েছে Chrome ক্যানারিতে। Google আপাতত এই আপডেট নিয়ে ব্যস্ত। যে ফোনে অল্প RAM বা পুরনো কম্পিউটারের ক্ষেত্রে খুব কাজ করবে যেখানে স্পেসের সমস্যা আছে। এই ফিচার জলদি আনা হবে, ব্যবহারকারীরা জলদি সেটা ব্যবহার করতে পারবেন।

Connect On :