Free Aadhaar Card Update করার আবার বাড়ল তারিখ, এই দিন পর্যন্ত করা যাবে বিনামূল্যে আপডেট

Updated on 18-Sep-2024

Aadhaar Card আপডেট করার তারিখ আবারও বাড়িয়ে দিয়েছে UIDAI। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) বিনামূল্যে আধার কার্ড আপডেট করার তারিখ বাড়িয়ে দিয়েছে। আগে বিনামূল্যে আধার আপডেট করার শেষ তারিখ ছিল 14 সেপ্টেম্বর 2024। এখন এই আধার কার্ড আপডেটের নতুন তারিখ সেই গ্রাহকদের জন্য কাজে আসবে যারা আধার কার্ড আপডেট করেননি।

Aadhaar Card আপডেট করার নতুন তারিখ কবে

ইউআইডিএআই গ্রাহকদের কথা মাথায় রেখে আরও 3 মাসের সময় দিয়েছে। এটি বেড়ে এখন 14 সেপ্টেম্বর 2024 করা হয়েছে। ইউজাররা তাদের আধার কার্ড অফিসিয়াল ইউআইডিএআই ওয়েবসাইট থেকে করাতে পারবেন। তবে বলে দি যে গ্রাহকরা এই ফ্রি পরিষেবা শুধু মাত্র অনলাইন পোর্টালে পাবেন। এটি MyAdhaar Portal থেকে করা যাবে।

আরও পড়ুন: 15000 টাকার সস্তা Realme 5G ফোনে দেদার ছাড়, 50MP ক্যামেরা এবং বড় ব্যাটারি রয়েছে ফোনে

আধার কার্ডে মোবাইল নম্বর আপডেট করবেন কীভাবে?

বলে দি যে আপনি অনলাইন সাইট থেকে শুধু আপনার বাড়ির ঠিকানা এবং ডকুমেন্ট আপডেট করতে পারবেন। বাকি যাবতীয় আধার কার্ড আপডেট করার ক্ষেত্রে ইউজারদের আধার সেন্টার যেতে হবে। মোবাইল নম্বর আপডেট করার জন্য কোনো ডকুমেন্টের প্রয়োজন হবে না।

বায়োমেট্রিক ভেরিফিকেশনের ক্ষেত্রে আধার ইউজারকে উপস্থিত থাকতে হবে।

অনলাইনে বিনামূল্যে আধার আপডেট করবেন কীভাবে?

  • আধার অনলাইন আপডেট করা একটি সহজ প্রসেস, যা আপনি বাড়ি বসেই করতে পারবেন।
  • আপনাকে অফিসিয়াল ইউআইডিএআই ওয়েবসাইট myaadhaar.uidai.gov.in/ যেতে হবে।
  • লগ ইন করার জন্য আপনার আধার নম্বর এবং রেজিস্টার্ড মোবাইল নম্বর দিতে হবে। এখানে OTP আসবে।
  • আপনার আধার প্রোফাইলে দেওয়া তথ্য এবং ঠিকানা চেক করে নিন। যদি প্রয়োজন হয় তবে আপডেটে ক্লিক করুন।
  • এবার এখানে আপনার ঠিকানা বা নাম বদল করার জন্য আইডেন্ডিটি বা এড্রেস প্রুফ এবং অরিজিনাল ডকুমেন্টের স্ক্যান কপি আপলোড করতে হবে। বলে দি যে এটি 2MB লিমিট সাইজে JPEG, PNG এবং PDF ফাইলে আপলোড করতে পারবেন।
  • আপডেট রিকওয়েস্ট সাবমিট করার পর আপনার কাছে রিকওয়েস্ট নম্বর আসবে। আপনি এই নম্বর ব্যবহার করে আপডেট স্টেটাস চেক করতে পারবেন।
Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit.

Connect On :