বলয়ে লুকিয়ে থাকা শনির আরও পাঁচটি চাঁদের খবর পাওয়া গেছে

বলয়ে লুকিয়ে থাকা শনির আরও পাঁচটি চাঁদের খবর পাওয়া গেছে
HIGHLIGHTS

এই পাঁচটি চাঁদের নাম দেওয়া হেয়ছে, ‘প্যান’, ‘অ্যাটলাস’, ‘ড্যাফনিস’, ‘প্রমেথিউস’ আর ‘প্যান্ডোরা’

আমাদের সৌরজগতে যত গ্রহ উপগ্রহ আছে তার মধ্যে আমাদের মানে মানব সমাজের মনে রহস্য ঘনীভূত করে তার মধ্যে অন্যতম হল শনি গ্রহ। শনি আর তার বলয় মানুষের মনে সেই কবে থেকে অসংখ্য কৌতূহলের উদ্রেক করেছে। আর সম্প্রতি সেই রহস্যের মোরক থেকে আরও কিছু চাঁদ বেড়িয়ে এসেছে।

অবাক হলেন হ্যাঁ চাঁদ, মানে শনির আরও কিছু উপগ্রহের ব্যাপারে সম্প্রতি জানা গেছে। সম্প্রতি শনির আরও পাঁচটি চাঁদের খবর পাওয়া গেছে। এই চাঁদ গুলি এত দিন শনির অনেকগুলি বলয়ের একটি আড়ালে লুকিয়ে ছিল।

দু বছর আগে নাসার মহাকাশ যান ‘ক্যাসিনি’ শনির বলয়ে প্রবেশ করেছিল। আর শনির সাম্রাজ্যে তার মৃত্যুর আগে সেই মহাকাশ যান শনির বরফে মোড়া সব বলয়ের মধ্যে প্রবেশ করে। আর এই সময়ে ক্যাসিনির নজরে আসে শনির বলয়ে আছে আরও পাঁচটি চাঁদ। আর সেই চাঁদ গুলি সম্পূর্ণ ভাবে বরফে মোড়া। এক একটি চাঁদ যেন বরফের চাঙর। এই পাঁচটি চাঁদের নাম দেওয়া হেয়ছে, ‘প্যান’, ‘অ্যাটলাস’, ‘ড্যাফনিস’, ‘প্রমেথিউস’ আর ‘প্যান্ডোরা’।

ক্যাসিনির পাঠানো ছবি আর তথ্য দেখে নাসার বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন যে শনির বলয়ের আড়ালে লুকিয়ে থাকা এই বস্তু গুলি আসলে শনির চাঁদ। তাদের এই বিষয়ে গবেষনাপত্রটি আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল ‘সায়েন্স’ য়ে প্রকাশ করা হয়েছে। গবেষকরা বলেছেন যে এই চাঁদ গুলি ধুলোবালি আর বরফ দিয়ে তৈরি হয়েছে। এগুলি সম্পূর্ণ গোল আকারের নয় আলুর মতন দেখতে এই নতুন পাঁচটি চাঁদ।

বিজ্ঞানীরা দেখেছেন যে এই পাঁচটির মধ্যে যে দুটি শনির বলয়ের বেশি কাছে আছে তাদের পিঠ বেশি এবড়োখেবড়ো। এদের নাম ড্যাফনিস ও প্যান। আর বাকি তিনটি চাঁদ ‘অ্যাটলাস, ‘প্রমেথিউস’ আর ‘প্যান্ডোরা’ শনির বলয়ের থেকে একটু দূরে আছে আর এগুলি শনির বড় চাঁদ এনসেলাডাসের কাছাকাছি আছে। 

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo