2019 সালে একের পর এক গ্রহন, কোথায় দেখা যাবে এই গ্রহণ!

Updated on 04-Jan-2019
HIGHLIGHTS

2019 সালের প্রথম সূর্য গ্রহণ মাসের প্রথমে দেখা যেতে পারে, বিশেষজ্ঞদের মতানুসারে এই মাসের প্রথম রবিবারে মানে 6 জানুয়ারি সূর্য গ্রহন হবে

বৈশিষ্ট্য

  • উত্তর পূর্ব এশিয়া আর প্যাসিফিক অঞ্চলে এই গ্রহন সম্পূর্ণ ভাবে দেখা যাবে
  • জুলাই মাসেই চন্দ্র গ্রহন
  • 20-21 জনুয়ারি পূর্ণ চন্দ্র গ্রহন হবে

 

মহাজাগতিক ঘটনার ঘনঘটার মধ্যে মানুষের কাছে আজও অন্যতম প্রধান আকর্ষণ গ্রহণ। আর নতুন বছরের প্রথমেই এই বছরের প্রথম গ্রহণ হবে। জানুয়ারি মাসের প্রথম রবিবার মানে আগামী 6 জানুয়ারি হবে প্রথম সূর্য গ্রহণ। আর এর পরে 20-21 জানুয়ারি হবে পূর্ণ চন্দ্র গ্রহণ। তবে এই গ্রহণ যদি আপনি দেখতে চান তবে আশাহত হতে হবে। কারন এই চন্দ্র গ্রহনের হবে ভারতে দিনের সময়ে।

আর আপনারা যদি ভারতে চন্দ্র গ্রহণ দেখতে চান তবে আপনাদের আরও কিছু দিন অপেক্ষা করতে হবে। আপনারা জুলাই মাসে আপনাদের এই ইচ্ছে সম্পূর্ণ করতে পারবেন। 16-17 জুলাই হবে ভারতে আংশিক চন্দ্রগ্রহন। যা ভারতে দকেহা যাবে ভারতীয় সময় অনুসারে আপনারা 00:13:51 থেকে এই গ্রহণ 05:47:38 সময়ের মধ্যে এই গ্রহণ দেখা যাবে।

এই প্রথম চন্দ্র গ্রহনের ভারতীয় সময় সকাল 9.03 থেকে 12.21 পর্যন্ত। আর এই সময়ে ভারতে দিনের আলো থাকায় এই গ্রহণ ভারত থেকে দেখা যাবে না। তবে এই বছরের দ্বিতীয় চন্দ্র গ্রহণ যার কথা আমরা আপনাদের ওপরে বলেছি তা একটি আঙ্কশিক চন্দ্র গ্রহণ আর তা ভারত থেকে দেখা যাবে।

আর আমরা যদি রবি বারে হতে চলা বছরের প্রথম গ্রহণ সূর্য গ্রহনের বিষয়ে বলি তবে এটি আপনারা ভারত থেকে দেখতে পারবেন না। আসলে এই গ্রহণটি পূর্ব এশিয়া আর প্যাসেফিক অঞ্চলে দেখা যাবে। আর তাই এই গ্রহণ মঙ্গোলিয়া, কোরিয়া, জাপান, তাইওয়ান, চিন আর পূর্ব রাশিয়া থেকে দেখা যাবে। আর এর সঙ্গে এই গ্রহণ আমেরিকার পশ্চিম অঞ্চলে দেখা আজবে।আর এই গ্রহণ ভারতীয় সময় 5:04 মিনিট থেকে সকাল 9:18 পর্যন্ত চলবে। 

Connect On :