এটি হল বিশ্বের প্রথম ড্রাইভারলেস সোলার বাস, মোবাইলের মাধ্যমে চলে

এটি হল বিশ্বের প্রথম ড্রাইভারলেস সোলার বাস, মোবাইলের মাধ্যমে চলে
HIGHLIGHTS

এই সোলার বাসটি 30 km প্রতি ঘন্টার হিসাবে চলে, ছাত্রদের দ্বারা বানানো এই বাসটি 10-30 জন যাত্রি নিয়ে যাত্রা করতে পারে, আর এর সঙ্গে এটি একবারের চার্জে 70km পর্যন্ত যেতে পারে

বৈশিষ্ট্য

300 র বেশি ছাত্রদের পরিশ্রম আছে এতে

প্রধানমন্ত্রি নরেন্দ্র মোদি এতে যাত্রা করবেন

এই বাসটি তৈরি করতে 2 বছর সময় লেগেছে

Lovely Professional University (LPU) য়ের প্রায় 300 জন ছাত্ররা মিলে একটি সোলার পাওয়ার্ড ড্রাইভারলেস স্মার্ট বাস তৈরি করেছে। আর এর বিষয়ে Indian Science Congress (ISC) র 106 তম এডিশানে করা হয়েছে। জলন্ধরে গত সপ্তাহে দেশের প্রধানমন্ত্রী এটির উদ্বোধন করেন। আর এই স্মার্টবাসের দাম 6 লাখ টাকা বলা হয়েছে।

আপনাদের জানিয়ে রাখি যে এই বাসটি সম্পূর্ণ ভাবে দূষণ মুক্ত আর শুধু রিনিউয়াল এনার্জির ব্যাবহার করা হয়। LPU য়ের চ্যান্সেলার অশোক মলহোত্রা বলেছেন যে এই বাসে এর পরে আরও ফিচার্স দেওয়া হবে যাতে এটি সম্পূর্ণ ভাবে ইকোফ্রেন্ডলি হতে পারে।

বলা হচ্ছে যে নরেন্দ্র মোদি এই ড্রাইভারলেস সোলার বাসে চাপতে পারেন কিন্তু এই বিষয়ে ডিটেলসে এখনও কিছু জানা যায়নি। LPU য়ের CEO আর মেকানিকার ইঞ্জিনিয়ারিংয়ের স্টুডেন্টরা এটি দু বছরের মধ্যে বানিয়েছে। 30 কিলোমিটার প্রতি ঘন্টা স্পিডে চলতে পারা এই আধুনিক সেন্সার বাসটি দুর্ঘটনাগ্রস্ত হয়না। আর এই কারনে এটির উচ্চতা আট ফিটের। আর এর সঙ্গে এর ওজন 1500 কিলো। আর সেখানে এই বাসটি 5ফিট চওরা আর 12 ফিট লম্বা।

মোবাইল ফোনের মাধ্যমে এই বাসটি অপারেট করা সম্ভব

এই সোলার বাসটিতে বেশ কিছু ফিচার্স দেওয়া হয়েছে। আর এই বাসটি মোবাইল ফোনের মাধ্যমে চালো সম্ভব আর অপারেট করা যায়। IP অ্যাড্রেসের আধুনিক টেকনিকের সঙ্গে এই বাসটি কানেক্ট করা যাবে। GPS আর ব্লুটুথের সঙ্গে এই বাসটি কানেক্ট করা যেতে পারে। আর রাস্তায় কোথাউ এতে কোন সমস্যা হলে বা দুর্ঘটনা গ্রস্ত হলে এটির সেন্সার তা ডায়রেকশান চেঞ্জ করতে পারবে। আর এছাড়া এটি বাস থামিয়ে দিতেও পারবে।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo