এবার কল ড্রপের সমস্যা থেকে মুক্তি ভারতে লঞ্চ হল 5G চিপসেট

Updated on 31-Dec-2018
HIGHLIGHTS

সম্প্রতি বেঙ্গালুরুর একটি ল্যাবে এমন একটি চিপসেট তৈরি করা হয়েছে যা ইউজার্সদের কল ড্রপের সমস্যার হাত থেকে মুক্ত করবে, এই চিপসেটটিকে Pruthvi-3 নাম দেওয়া হয়েছে আর আমেরিকাতে এই চিপসেটটির 5 মিলিয়ান ইউনিটের অর্ডার দিয়েছে

বৈশিষ্ট্য

  • আমেরিকা থেকে 5মিলিয়ান ইউনিটের অর্ডার এসেছে
  • এটি বিশ্বের সব থেকে অ্যাডভান্স চিপসেট
  • বেঙ্গালুরুতে এই 5G চিপসেটটি তৈরি করা হয়েছে

 

এখনও পর্যন্ত সমস্ত ইলেক্ট্রনিক চিপসেট বিদেশি কোম্পানি গুলি তৈরি করত কিনতে এবার প্রথমবার ভারতের একটি কোম্পানি এমন একটি চিপসেট তৈরি করেছে যা ইউজার্সদের সাহায্য করবে। আসলে বেঙ্গালুরুর ‘সাংখ্য ল্যাব’ কোম্পানি সম্প্রতি electroinc chipset তৈরি করেছে যা মোবাইল ডিভাইসে ডিরেক্ট TV ব্রডকাস্ট সার্ভিসের সঙ্গে কল ড্রপের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে। আর এই চিপসেটটি 5G কানেকশানের জন্য ব্যবহার করা যাবে। আর এই চিপসেটটির নাম Pruthvi-3 যা একটি 5G চিপসেট। কোম্পানি অনুসারে এটি বিশ্বের প্রথম সব থেকে অ্যাডভান্স মাল্টি স্ট্যান্ডার্ড নেক্সট জেনারেহস্না ‘system-on-cip’(SoC)।

এখনও পর্যন্ত আধুনিক ডিভাইসের হার্ট বলে কথিত সমস্ত ইলেক্ট্রনিক চিপসেট বাইরের কোম্পানি গুলি বানাতো যার মধ্যে-Intel, AMD, Samsung, Qualcomm আর MediaTek আছে। এর আগের UPA সরকার 2015 সালে এই চিপসেট লঞ্চ করার কথা বলা হয়েছিল।

আপনাদের বলে রাখি যে টেলিকম মন্ত্রী মনোজ সিনহা এই চিপসেটের বিষয়ে বলেছেন ,” বেঙ্গালুরুর কোম্পানি সাংখ্য ল্যাব দেশে ডিজাইন করা বিশ্বের প্রথম সব থেকে উন্নত আর নেক্সট জেনারেশানের টিভি চিপ নিয়ে এসেছে”। কোম্পানি এই বিষয়ে জানিয়েছে যে সাংখ্য ল্যাবের চিপসেট দক্ষিণ কোরিয়াতে স্যামসাংয়ের কারখানাতেও তৈরি করা হচ্ছে।

https://twitter.com/manojsinhabjp/status/1078197494620790784?ref_src=twsrc%5Etfw

সাংখ্য ল্যাবের কো ফাউন্ডার আর চিফ এক্সিকিউটিউভ অফিসার Parag Naik বলেছেন যে এটি ফিনান্সিয়াল ইয়ারে $15 মিলিয়ান মানে প্রায় 98 থেকে 105 কোটি টাকা পর্যন্ত বিক্রি করার আশা আছে। Parag Naik বলেছেন যে এই চিপসেট মোবাইল নেটওয়ার্কের ভিডিও কন্টেন্ট আলাদা করতে সাহায্য করবে। আর এর সঙ্গে স্প্রেক্ট্রামের চাপও কম হবে আর কলের কোয়ালিটিও ভাল হবে। আর এই চিপসেটের মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোন স্যাটালাইট ফোনে পরিবর্তিত হতে পারে।

Connect On :