নকল ব্যাঙ্কিং অ্যাপ Google য়ে ,আপনার ব্যাঙ্কিং অ্যাপ কী সুরক্ষিত!

নকল ব্যাঙ্কিং অ্যাপ Google য়ে ,আপনার ব্যাঙ্কিং অ্যাপ কী সুরক্ষিত!
HIGHLIGHTS

মাসখানেক আগের একটি রিপোর্টে জানা গেছে যে তথ্যসুরক্ষা দপ্তর জানিয়েছে যে Google য়ের অ্যাপে এই সময়ে বেশ কিছু ব্যাঙ্কের ভুয়ো অ্যাপ দেখা গেছে

হাইলাইট

  • তথ্যসুরক্ষা দপ্তর জানিয়েছে যে গুগলে অনেক ব্যাঙ্কের ভুয়ো অ্যাপ আছে
  • এগুলি আসল অ্যাপের মতন দেখতে
  • SBI থেকে অ্যাক্সিস একাধিক ব্যাঙ্কের ভুয়ো অ্যাপ

 

আমরা সবাই জানি যে এখন যেমন চারদিকে প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে আমাদের অনেক কাজে অনেক সুবিধা হয়েছে, তেমনি দুষ্টু মানুষদের বদবুদ্ধিও প্রযুক্তির সাহায্যে অনেক কিছু করে চলেছে। এখন যেমন স্মার্টফোনের এক ক্লিকে আমরা আমাদের অনেক কাজ করে থাকি তার মধ্যে ব্যাঙ্কের লেনদেনও থাকে। তেমনি এই সবেও এখন ফ্রডেরা বাসা বেঁধেছে। আর এমন সেই বাসা যে চেনা হয়ে উঠছে খুব দুষ্কর।

এখন হ্যাকারদের হাত থেকে কেউই নিরপাদ নয়, কখন কোথায় ওত পেতে তারা বসে থাকে তা বোঝাও যায়না। আর এসবের মধ্যেই একটি নতুন বিপত্তি হাজির হয়েছে। তা কী? আসুন সেই বিষয়েই আমরা এখানে ডিটেলে জেনে নি।

আসলে এই সময়ে আমরা আমাদের ব্যাঙ্কিং লেনদেন ফোনের অ্যাপ থেকেও করে থাকি কিন্তু সম্প্রতি একটি খবরে জানা গেছে যে, এই সময়ে গুগলে অনেক ব্যাঙ্কের নকল অ্যাপ আছে। আর যদি সেই অ্যাপ ভুল করেঐ ডাউনলোড করে নেন তবে আপনার সব তথ্য চলে যাবে হ্যাকাদের কাছে।

মাসখানেক আগের একটি রিপোর্টে জানা গেছে যে তথ্যসুরক্ষা দপ্তর জানিয়েছে যে Google য়ের অ্যাপে এই সময়ে বেশ কিছু ব্যাঙ্কের ভুয়ো অ্যাপ দেখা গেছে। এই ব্যাঙ্কের তালিকায় আছে অনেক ব্যাঙ্ক যেমন- অ্যাক্সিস ব্যাঙ্ক,ইয়েস ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সিটি ব্যাঙ্ক, ICICI ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের মতন অনেক ব্যাঙ্ক। আর রিপোর্ট অনুসারে এই সব ভুয়ো অ্যাপ গুলি দেখতে একদম আসল অ্যাপের মতন। তাই অ্যাপ গুলি দেখে কারো পক্ষে বোঝা সম্ভব নয় যে সেগুলি আসল অ্যাপ নয়। আরতাই গ্রাহকরা ভুয়ো অ্যাপ নিজেদের ফোনে ডাউনোল্ড করে নিলে তাঁদের ব্যাক্তি গত সব সস্থ্য ও অন্যান্য দরকারি বিষয়ে নথি ব্যাঙ্ক হ্যাকাদের কাছে পৌঁছে যাচ্ছে।

অ্যান্ড্রয়েড অ্যাপে এর আগেও অনেক ভুয়ো অ্যাপের বিষয়ে জানা গেছে। আর এবার এই প্রতারনার ফাঁদ আরও বড় আকার নিয়েছে তাতো দেখাই যাচ্ছে। আর তাই কোন ব্যাঙ্কের অ্যাপ ডাউনলোড করার আগে বা মোবাইল ব্যাঙ্কিং করার আগে সাবধান হওয়া ভাল।

আর এও জানা গেছে যে তথ্যসুরক্ষা তালিকার কাছে যে ব্যাঙ্কের ভুয়োঅ্যাপের খবর আছে সেই সব ব্যাঙ্ককে এর মধ্যেই জানানো হয়েছে, আর শুরু হয়েছে তদন্তও। কম্পিউটার সুরক্ষা সংক্রান্ত কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ‘সার্ট-ইন’ কেও জানানো হয়েছে। তবে ব্যাঙ্ক জালিয়াতির হাত থেকে বাঁচতে ব্যাঙ্ক আর গ্রাহকদের উভয়কেই সচেতন হতে হবে আরও অনেক বেশি।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo