Electric Scooter: এবার ভারতে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করার আগে লাগবে অনুমতি? কী নতুন সরকারি নিয়ম

Electric Scooter: এবার ভারতে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করার আগে লাগবে অনুমতি? কী নতুন সরকারি নিয়ম
HIGHLIGHTS

ইলেকট্রিক স্কুটার এবার ভারতের বাজারে আনতে হলে লাগবে সরকারি অনুমতি

একাধিক দুর্ঘটনার পর এমনই ভাবনা কেন্দ্রের

এই বিষয় নিয়ে সিদ্ধান্ত নেবে তদন্ত কমিটি

শেষ কয়েকটি মাসে একাধিক ইলেকট্রিক স্কুটারে (Electric Scooter) আগুন লাগার ঘটনা ঘটেছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এমন খবর এসেছে। আর এতগুলো ঘটনা পর পর ঘটায় কেন্দ্রীয় সরকার যথেষ্ট উদ্বিগ্ন। শুধু উদ্বিগ্ন নয়, রীতিমত নড়েচড়ে বসেছে। কী করে এই আগুন লাগা বা অন্যান্য দুর্ঘটনা এড়ানো যায় সেই বিষয় তদন্ত কমিটি গঠন করে এই সমস্যার সমাধান খুঁজছে কেন্দ্রীয় সরকার। মোদী সরকার (Modi government) এবার নয়া নিয়ম আনছে। প্রতিটি ইলেকট্রিক স্কুটার প্রস্তুতকারী সংস্থাগুলো যাতে আরও ভাল কোয়ালিটির এবং সুরক্ষিত জিনিস তৈরি করে তার জন্য ব্যাটারি সার্টিফিকেশন (Battery certification) এবং কোয়ালিটি কন্ট্রোল করার উপায় আনছে ভারতের কেন্দ্রীয় সরকার।

সূত্রের খবর অনুযায়ী সমস্ত নিয়মাবলী তৈরি করার জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিতে সমস্ত বিশেষজ্ঞরা রয়েছেন। থাকছেন ব্যাঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (Indian Institute of Science) , অন্ধ্র প্রদেশের নেভাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি ল্যাবরেটরি (Naval Science and Technology Labratory) এবং মাদ্রাসের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (Indian Institute of Technology) এর মতো প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা। কেন্দ্র এই কমিটিকে নির্দেশ দিয়েছে যাতে তাঁরা ইলেকট্রিক স্কুটারের সুরক্ষার কথা মাথায় রেখে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর বা SOP তৈরি করেন। এর মধ্যে ব্যাটারি সার্টিফিকেশন, টেস্টিং এবং ভ্যালিডেশন প্রক্রিয়া থাকবে।

কেন্দ্র ইতিমধ্যেই গত সপ্তাহে একাধিক সংস্থাকে নোটিশ পাঠিয়েছে, এই সংস্থাগুলোর মধ্যে আছে ওলা ইলেকট্রিক (Ola Electric), ওকিনাওয়া অটোটেক (Oyakinawa autotech), পিওর ইভি (Pure ev), ইত্যাদি। জনসাধারণের জন্য গাড়ি বাজারে ত্রুটিপূর্ণ স্কুটার বিক্রির অপরাধে কেন তাদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হবে না সেটা জানতে চাওয়া হয়েছে ওই নোটিশে। চলতি মাসের মধ্যেই উত্তর দিতে বলেছে কেন্দ্র।

electric scooter

গত এপ্রিল মাসে নীতিন গডকরি (Nitin Gadkari), কেন্দ্রীয় সড়ক পরিবহন এবং মহাসড়ক মন্ত্রী জানিয়েছেন কোনও কোম্পানির বিরুদ্ধে যদি কখনও গাফিলতির অভিযোগ আসে তাহলে কেন্দ্র সেই সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে। বর্তমানে কেন্দ্র আপাতত এই সংস্থাগুলোর থেকে উত্তরের আশায় রয়েছে। কোম্পানিগুলো কী উত্তর দেয় সরকারকে সেটাই এখন দেখার। তারপর তাদের বিরুদ্ধে সরকার কী পদক্ষেপ নেবে বোঝা যাবে। আপাতত কেন্দ্রের তৈরি তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে খারাপ ব্যাটারি ব্যবহার করার কারণেই গোটা ভারত জুড়ে এতগুলো ইলেকট্রিক স্কুটারে আগুন ধরে যাওয়ার মতো দুর্ঘটনা ঘটেছে। অধিকাংশ ক্ষেত্রেই স্কুটারের ব্যাটারি রাখার ব্যবস্থা যেখানে ছিল সেখানে কোনও হাওয়া চলাচলের ব্যবস্থা ছিল না। যার ফলে ব্যাটারি দ্রুত গরম হয়ে গিয়ে স্কুটারে আগুন ধরে গিয়েছে।

আগুন কেন লাগত স্কুটারগুলোতে সেই বিষয়ে তদন্ত ভার কেন্দ্র DRDO কে দিয়েছিল। এখানেই জানানো হয় খারাপ মানের উপকরণ ব্যবহার করার ফলেই বারবার এমন দুর্ঘটনা ঘটেছে। কম খরচে বেশি লাভ করতে চেয়েছিল কোম্পানিগুলো। তেমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে একটা বিষয় এক্ষেত্রে বলতেই হবে যতই আগুন লাগার ঘটনা সামনে আসুক ইলেকট্রিক স্কুটারের চাহিদা এখন এত বেশি যে এই দুর্ঘটনাগুলোর পরেও তা কেনার হার কমেনি। সাধারণ মানুষ এখন ইলেকট্রিক স্কুটার কিনতে চাইছে।

Digit.in
Logo
Digit.in
Logo