EPF অ্যাকাউন্টে মিলছে সুদ, আপনি পেয়েছেন তো?

EPF অ্যাকাউন্টে মিলছে সুদ, আপনি পেয়েছেন তো?
HIGHLIGHTS

সুখবর! সুদ আসতে শুরু করেছে EPF অ্যাকাউন্টে

আপনার অ্যাকাউন্টে সুদের টাকা জমা পড়ল কিনা দেখতে চাইলে ব্যবহার করুন উমঙ্গ অ্যাপ

এই অ্যাপে গিয়ে UAN নম্বর এবং রেজিস্টার ফোন নম্বর দিন

Emoloyees Profident Fund Organisation বা EPFO সুদের টাকা পাঠাতে শুরু করেছে। সমস্ত কর্মচারীদের EPF অ্যাকাউন্টে সুদের টাকা জমা করছে EPFO। এমনটাই জানানো হয়েছে এই সংস্থা তরফে। গত 31 অক্টোবর এই সংস্থা এই মর্মে একটি টুইট করেছে। এটা দেখেই ভাবছেন আপনার অ্যাকাউন্টেও টাকা ঢুকল কিনা? টাকা জমা পড়েছে কিনা দেখতে চান? দেখুন পদ্ধতি।

Passbook ডাউনলোড করুন, সেখানেই দেখতে পারবেন আপনার EPF অ্যাকাউন্টে সুদের টাকা জমা পড়েছে কিনা।

কীভাবে পাসবুক ডাউনলোড করবেন দেখুন। 

EPFO ওয়েবসাইটে যেতে হবে আপনাকে সবার আগে। অর্থাৎ আপনাকে epfindia.gov.in এ যেতে হবে। এবার এই ওয়েবসাইটে গিয়ে সার্ভিস বলে যে অপশন আছে সেটাকে ক্লিক করুন। এবার দেখুন ওখানে For Employees বলে একটি অপশন রয়েছে। সেটাকে বেছে নিন। এবার এই সেকশনে দেখুন আপনি একটি Member Passbook অপশন রয়েছে। এবার আপনাকে এখানে ক্লিক করতে হবে। আপনি যেই মেম্বার পাসবুকে ক্লিক করবেন অমনি পেজটি আপনাকে নিয়ে যাবে লগইন পেজে। এবার যেই আপনাকে লগইন পেজে নিয়ে আসা হবে তখন আপনার UAN নম্বর দিন। এখানে লগইন করার জন্য আপনার পাসওয়ার্ড এবং যে ক্যাপচা দেওয়া রয়েছে সেটা দিয়ে দিন। এগুলো দিলেই আপনি লগইন করতে পারবেন সাইটে।

EPF Account

এবার এখানে দেখুন আপনি একটি ডাউনলোড পাসবুক বলে অপশন পাবেন। সেটাকে ডাউনলোড করুন। যেই ডাউনলোড করবেন আপনার EPF অ্যাকাউন্টের সফট কপি আপনার ফোন বা ল্যাপটপে চলে আসবে। এখানে গিয়ে দেখে নিতে পারবেন যে আপনার সুদের টাকা জমা পড়েছে কিনা। এছাড়া এটাও দেখতে পারবেন যে আপনি কত টাকা জমা দিয়েছেন আর আপনার সংস্থা কত টাকা জমা দিয়েছে দুটো আলাদা ভাগে সেটা দেওয়া থাকবে।

এই ভাবে যেমন আপনি আপনার EPF অ্যাকাউন্টের পাসবুকের সফট কপি ডাউনলোড করতে পারবেন। এছাড়া আপনি ব্যবহার করতে পারবেন উমঙ্গ অ্যাপ। এখানে গিয়ে আপনি আপনার UAN নম্বর এবং আপনার রেজিস্টার করা ফোন নম্বর দিয়ে দিন। সেখানে তারপর ওটিপি দিলেই প্রবেশ করতে পারবেন এবং সেখানে গিয়ে আপনার পাসবুক দেখতে পারবেন। ডাউনলোড করতে পারবেন।

EPFO এর কী কী নিয়ম আছে? 

Emoloyees Profident Fund Organisation এর নিয়ম অনুযায়ী যাঁরা বেসরকারি সংস্থায় কাজ করেন তাঁদের মূল মাইনে এবং মহার্ঘ ভাতার 12% এই মর্মে জমা দিতে হবে। অর্থাৎ Profident Fund এ জমা দিতে হবে। কর্মচারীর যে পুরো টাকার ভাগ রয়েছে সেটা এক্ষেত্রে জমা হয়ে যায়। অন্যদিকে পেনশন স্কিমে জমা পড়ে 8.33%। 3.67% জমা পড়ে EPF খাতে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo