এবার পরিবর্তন হল EPFO র নিয়মে!আর অফলাইনে টাকা তোলা যাবে না!

এবার পরিবর্তন হল EPFO র নিয়মে!আর অফলাইনে টাকা তোলা যাবে না!
HIGHLIGHTS

ম্যানুয়ালি PF অ্যামাউন্ট তোলা যাবে না

EPFO র নিয়মে কিছু পরিবর্তন হয়েছে

অনেকেই আছে যারা তাদের প্রফিডেন্ট ফান্ড থাকলেও এর কিছু পরিবর্তিত নিয়ম জানেন না। PF অ্যামাউন্ট সম্প্রতি EPFO তাদের নিয়মে পরিবর্তন করেছে আর এবার PF অফলাইনে উইথড্র করা যাবে না।

এই নিয়মের পড়ে এবার ম্যানুয়ালি মানে অফলাইনে PF অ্যামাউন্ট ইউথড্র করা যাবে না আর এর জন্য কিছু শর্ত আছে। যদি আপনার আধার নম্বর EPFO র ইউনিভার্সানল (UAN) নাম্বারের সঙ্গে থাকে তবে PF অফলাইনে ওঠাতে পারবেন না। EPFO এই ক্ষেত্রে অফলাইন ক্লেম স্বীকার করেছে। আর এর মানে এই যে আপনার আধার UAN নাম্বারের সঙ্গে EPFO লিঙ্কট থাকলে তা অনলাইন ক্লেম করা যাবে না।

Zee বিজনেসের একটি রিপোর্ট অনুসারে রিলিজিয়ান কমিউনিকেশান NK Singh তার একটি বয়ানে বলেছে যে EPFO ফিল্ড অফিসে অফলাইন ক্লেম বারানোর ফলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তিনি এও বলেন যে EPFO এই বিষয়ে একটি সার্কুলার দিয়েছে।

বেশ কিছু কোম্পানি তাদের মেম্বারদের ক্লেম ফিজিকাল ফর্মের মাধ্যমে দিয়েছে, যা আধার UAN য়ের সঙ্গে লিঙ্কট। আর এই ক্লেম সেটেলমেন্টে সময় লাগে। আর এই জন্য কোম্পানি অফলাইনে ক্লেম স্বীকার করবে না আর কোম্পানিকে বলা হয়েছে যে তারা অনলাইনে ক্লেম পরিষেবা প্ল্যাটফর্ম ব্যাবহার করবে।

বৈশিষ্ট্য

মনে রাখতে হবে যে PF বার করার জন্য কোম্পানিতে EPF ইউথড্রল ফর্ম জমা দেওয়া বাধ্যতামূলক নয়। আর অনলাইন ক্লেমের পরে ফিল্ড অফিসার ক্লেম ভেরিফাই করতে পারবেন। আর এই ক্ষেত্রে আপনারা ইউনিফায়েড পোর্টালে KYC আপডেট থাকা দরকার।

কি করে অনলাইন ক্লেম করবেন

EPFO ওয়েবসাইট http://www.epfindia.com/site_en/  য়ে জান

এবার অনলাইন অপশানে জান

এখানে অনলাইন ক্লেম অপশানে ক্লিক করুন আর https://unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface/  লিঙ্কটি ওপেন হবে

আর এবার এখানে ক্লেম সেটেলমেন্ট অপশান পাবেন

এবার ইউথড্রয়াল ফর্ম কোম্পানিতে জমা দিতে হবে না

অনালাইন ক্লেমের পড়ে ফ্লিড অফিসারের মাধ্যমে ক্লেম নিজে থেকে ভেরিফাই করা যাবে

 

Digit.in
Logo
Digit.in
Logo