Elon Musk এর নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিয়ে শুরু জল্পনা, জানুন Elon এর বক্তব্য

Elon Musk এর নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিয়ে শুরু জল্পনা, জানুন Elon এর বক্তব্য
HIGHLIGHTS

Elon Musk জানান, তিনি এই বিষয়ে গুরুত্ব সহকারে চিন্তা করছেন

সম্প্রতি Elon Musk, Twitter এ একটি টুইট করে নিজের ক্ষোভ প্রকাশ করেন

Twitter যে অ্যালগরিদমে চলে, সেটি ফ্রি স্পিচে ব্যাঘাত ঘটায়

SpaceX কোম্পানির CEO, Elon Musk, শীঘ্রই কি আনতে চলেছেন নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম? এমনটাই রিউমর ছড়িয়ে গেছে গোটা বিশ্বে। এই ঘটনার সমস্ত জল্পনার সুত্রপাত একটি টুইট থেকে।

নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের বিষয়টি উঠে আসে এক ভারতীয় নাগরিকের হাত ধরে। TCS কোম্পানিতে কর্মরত সফটওয়্যার ডেভেলপার Pranay Pathole, Twitter প্ল্যাটফর্মে Elon Musk কে একটি প্রশ্ন করেন। যার উত্তরেই Elon এই বিষয় সম্পর্কে জানান। ভারতীয় প্রযুক্তিবীদ Pranay, Elon Musk এর অন্যতম প্রিয় বন্ধু বলে শোনা গেছে। Pranay এর আগেও Elon কে ট্যাগ করে টুইট করেছেন বেশ কয়েকবার। যার উত্তর Elon Musk সর্বদাই দিয়ে থাকেন। এবারেও টুইটে Pranay একটি গুরুত্বপূর্ণ বিষয় প্রশ্ন করে Elon কে ট্যাগ করেন।

Pranay Pathole এর টুইটের বিষয়

26 মার্চ, Pranay টুইটারে লেখেন,"আপনি কী নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম তৈরী করার কথা বিবেচনা করছেন @elonmusk? যে প্ল্যাটফর্মে ওপেন সোর্স অ্যালগরিদম গঠিত হবে, যেখানে বাক স্বাধীনতাই প্রধান গুরুত্ব পাবে, যেখানে প্রচার (propaganda) খুব কম হবে। আমি মনে করি এমন একটি প্ল্যাটফর্ম খুব দরকার।"

Elon Musk

এই টুইটের উত্তরে Elon Musk জানান, তিনি এই বিষয়ে গুরুত্ব সহকারে চিন্তা করছেন।

যদিও বিষয়টি এখনও পুরোটাই মানুষের ধারণা মাত্র। Elon Musk এবিষয়ে অফিসিয়ালি কোনো ঘোষণা করেননি। ভবিষ্যতে নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম আসবে কি না তাও জানা যায়নি এখনো। কিন্তু এর মধ্যেই সোশ্যাল মিডিয়াতে নতুন প্ল্যাটফর্মের নাম নিয়েও মানুষের মধ্যে আলোচনা শুরু হয়ে গেছে। অর্থাৎ সাধারণ মানুষ এই নতুন প্ল্যাটফর্মের বিষয়টি নিয়ে বেশ আগ্রহী।

সম্প্রতি Elon Musk, Twitter এ একটি টুইট করে নিজের ক্ষোভ প্রকাশ করেন। তিনি মনে করেন, জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বাক স্বাধীনতা নেই। Twitter যে অ্যালগরিদমে চলে, সেটি ফ্রি স্পিচে ব্যাঘাত ঘটায়। বহু গুরুত্বপূর্ণ বিষয়কে চেপে দেওয়া হয়।

Tesla এর মালিক  Elon কিছুদিন আগেই Twitter এ একটি পোল খুলে তার ফলোয়ারদের কাছে জানতে চান যে, Twitter-এ বাক স্বাধীনতা আছে কী না? এই পোলের রেজাল্টে দেখা যায় 70% মানুষ বাক স্বাধীনতা নেই তে ভোট দেন।

এর আগে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট Donald Trump এই একই বিষয় Twitter-এর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিলেন। গত বছর Twitter থেকে তাঁকে ব্যান করা হলে তিনি অভিযোগ জানিয়েছিলেন যে, এই প্ল্যাটফর্মে নিজস্ব বক্তব্য প্রকাশের সুযোগ নেই। কিছুদিন আগে Trump নিজস্ব একটি সোশ্যাল মিডিয়া তৈরী করেছেন Truth নামে।

Digit.in
Logo
Digit.in
Logo