Tata motors এর Nexon EV দাউ দাউ করে পুড়ল মুম্বাইয়ের রাস্তায়

Updated on 23-Jun-2022
HIGHLIGHTS

মুম্বাইয়ের রাস্তায় ইলেকট্রিক গাড়িতে হঠাৎই আগুন লেগে যায়

এভাবে ইলেকট্রিক গাড়িতে আগুন লাগার পর সেটা ভাইরাল হয়ে যায়

অবশেষে Nexon EVতে আগুন লাগার ঘটনা নিয়ে টাটা মোটরসের তরফে বিবৃতি দেওয়া হল

জীবাশ্ম জ্বালানি যেমন পেট্রোল, ডিজেল, গ্যাসের বদলে ইলেকট্রিক গাড়িকে বিকল্প মনে করে একের পর এক ইলেকট্রিক গাড়ি লঞ্চ হয়েছে বিগত বেশ কয়েক বছরে। কিন্তু এটা কী হচ্ছে? সম্প্রতি একটার পর একটা ইলেকট্রিক গাড়িতে আগুন ধরে যাওয়ার ঘটনা প্রকাশ্যে আসছে।

এতদিন পর পর ইলেকট্রিক স্কুটারে আগুন ধরার ঘটন শোনা যাচ্ছিল। এবার বাদ গেল না গাড়িও! মুম্বাইয়ের ভাসাইয়ের রাস্তায় টাটা মোটরসের নেক্সন ইভি গাড়িতে হঠাৎই আগুন লেগে যায়। দাউ দাউ করে পুড়তে শুরু করে গাড়িটি। সেই ভিডিও নেটপাড়ায় রীতিমত ভাইরাল হয়। 

গাড়িটিতে আগুন লাগার পরেই সেটাকে নিভিয়ে দেওয়া হয়। ছড়িয়ে পড়তে দেওয়া হয়নি। এই ঘটনার ফলে কেউ নিহত না আহত হননি। তবে আগুন নিভে যাওয়ার পর দেখা যায় গাড়ির সামনে দিকেও তেমন ক্ষতি হয়নি। অথচ পিছন দিকের অংশ সম্পূর্ন ভস্মীভূত হয়ে গিয়েছে। 

এটাই প্রথম ঘটনা যেখানে কোনও ইলেকট্রিক হারিয়ে আগুন লাগল। টাটার কোনও ইলেকট্রিক গাড়িতে আগুন লাগার ঘটনাও এটাই প্রথম। তাও আবার কোন গাড়িতে আগুন লাগল যেটা কী না এই মুহূর্তে ভারতের বাজারে সব থেকে জনপ্রিয় ইলেকট্রিক গাড়ি! 2020 সালে Tata motors এর ইলেকট্রিক গাড়ি Nexon EV ভারতে লঞ্চ হয়েছিল। 

অবশেষে এই ঘটনা নিয়ে Tata motors একটি বিবৃতি প্রকাশ করেছে। সেখানে কোম্পানির তরফে জানানো হয়েছে তারা বিষয়টা খতিয়ে দেখবে। সম্পূর্ন তদন্ত করা হবে এবং তারপর রিপোর্ট প্রকাশ করা হবে। 

Tata motors এর তরফে আরও বলা হয়েছে, যে ভিডিওটি ভাইরাল হয়েছে যেখানে আগুন লেগে যাওয়া গাড়িটিকে দেখা যাচ্ছে সেটার সম্পূর্ন তদন্ত করা হবে। তদন্তের শেষে কোম্পানি বিস্তারিত রিপোর্ট বের করবে। Tata motors গাড়ি তৈরি এবং কাস্টোমারদের সুরক্ষার প্রতি যে দায়বদ্ধ সেটাও স্পষ্ট করেছে এই বিবৃতিতে। গত চার বছরে টাটা মোটরসের 30000 ইলেকট্রিক গাড়ি প্রায় 10 লাখ কিলোমিটার চলেছে কিন্তু কখনও এমনটা হয়নি। এক্ষেত্রে কেন হল সেটা খতিয়ে দেখা হবে বলে আশ্বাস দিয়েছে টাটা মোটরস। 

Nexon EV Max লঞ্চ করেছে টাটা মোটরস, এটি Nexon EV এর আপগ্রেডেড ভার্সন। এই নয়া মডেলে বেশি রেঞ্জ মিলবে। বেশি রেঞ্জ অর্থাৎ একবার চার্জ দিলেই আগের থেকে বেশি কিলোমিটার রাস্তা পেরোতে পারবে এই গাড়ি। 

শেষ কয়েক মাস ধরেই বিভিন্ন ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক সংস্থার ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনা জানা যাচ্ছিল। প্রতিটির ক্ষেত্রেই অনুসন্ধান শুরু হয়েছে। কিন্তু এই প্রথমবার ইলেকট্রিক গাড়িতে আগুন লেগে যাওয়ার ঘটনা ঘটল ভারতে। আর সেটা এল বাণিজ্য নগরী মুম্বাই থেকে। ইলেকট্রিক গাড়ির সব থেকে গুরুত্বপূর্ন অংশ হচ্ছে এর ব্যাটারি, যার উপর নির্ভর করে এর রেঞ্জ এবং দাম। কোনও ইলেকট্রিক গাড়ি কতটা নিরাপদ সেটাও নির্ভর করে ব্যাটারির উপর।

Connect On :