Assembly Elections 2022: সহজ কয়েকটি স্টেপে চেক করুন ভোটার লিস্টে আপনার নাম

Updated on 09-Feb-2022
HIGHLIGHTS

গোয়া, মণিপুর, পাঞ্জাব, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড-এই 5 রাজ্যে 8.55 কোটি মহিলা সহ মোট 18.34 কোটি ভোটার আপকামিং নির্বাচনে ভোট দেওয়ার যোগ্য।

অনলাইনে ভোটার তালিকায় আপনার নাম চেক করতে 'National Voter Service Portal বা NVSP'-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান।

ইনফরমেশনগুলি প্রিন্ট করানোর জন্য ''View details' অপশনে ক্লিক করতে পারেন।

5 টি রাজ্যে অনুষ্ঠিত হতে যাওয়া বিধানসভা নির্বাচন 2022-এর শিডিউল নির্বাচন কমিশন রিলিজ করেছে। নির্বাচনের শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে সব রাজনৈতিক দলগুলি। তবে শুধু রাজনৈতিক দলগুলিরই নয়, প্রস্তুত হতে হবে সমস্ত ভারতীয় নাগরিককেও এই নির্বাচনের জন্য। একটি ভোটও নষ্ট করা উচিত নয়। প্রতিটি নাগরিকের উচিত তাদের অধিকার সঠিক জায়গায় কাজে লাগানো। নিজের পছন্দের নেতা/নেত্রীকে ভোট দিয়ে সরকারে আনতে পারলে নিজেরই ভালো। ভোট দেওয়ার জন্য প্রয়োজন হয় সরকারের দেওয়া ভোটার কার্ডের।  কিন্তু অনেক মানুষই জানেননা যে তাদের নাম ভোটার লিস্টে আছে কি না।

সাধারণ জনগণকে এই সমস্যায় সাহায্য করার জন্য নির্বাচন কমিশনকে অনেক টেকনোলজিকাল টুল প্রোভাইড করা হয়েছে। ব্যবহার করা হচ্ছে অ্যাপ এবং ওয়েবসাইট উভয়ই। আপনার রাজ্যে নির্বাচন ভোটে আপনার নাম ভোটার লিস্টে আছে কিনা সেটি জানার উপায় এই আর্টিকেলে জানানো হল। রাজ্যের নামের পাশাপাশি নাম, পদবি, বিধানসভা কেন্দ্রের নাম, লিঙ্গ, ইত্যাদি ডিটেইলসও সার্চ করার জন্য প্রয়োজন। ডিস্ট্রিক-অনুযায়ী সার্চ অপশনও সম্ভব। ভোটার তালিকায় আপনার নাম বা পরিবারের সদস্যদের নাম আছে কি না তা জানতে এখন আর বাড়ির বাইরে যেতে হবে না,  ঘন্টার পর ঘন্টা সময় নষ্ট করতে হবেনা। আপনি কয়েকটি সহজ স্টেপের মাধ্যমে ঘরে বসেই অনলাইনে এই সম্পর্কে জানতে পারবেন।

গোয়া, মণিপুর, পাঞ্জাব, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড-এই 5 রাজ্যে 8.55 কোটি মহিলা সহ মোট 18.34 কোটি ভোটার আপকামিং নির্বাচনে ভোট দেওয়ার যোগ্য। এর মধ্যে ২৫ লাখ ভোটার হবেন ফার্স্ট-টাইম ভোটার। 

ভোটার তালিকা চেক করার সহজ স্টেপগুলি দেখে নিন-

  • প্রথমে সমস্ত ইনফরমেশন যেমন- নাম, জন্ম তারিখ (DOB), রাজ্যের নাম, জেলার নাম ইত্যাদি আপনার কাছে রাখুন।

  • অনলাইনে ভোটার তালিকায় আপনার নাম চেক করতে 'National Voter Service Portal বা NVSP'-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং প্রথম অপশনে ক্লিক করুন।

  • এটি আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটের হোমপেজে নিয়ে যাবে, সেখানে আপনি হলুদ রঙের 'Search in Electoral Roll' অপশনটিতে ক্লিক করুন।

  • অপশনটিতে ক্লিক করার পর এটি আপনাকে ভোটার লিস্টের আপনার নাম চেক করার জন্য Electoral search ওয়েব পেজে নিয়ে যাবে, যেখানে আপনার ইনফরমেশন লিখতে আপনি দুটি অপশন দেখতে পাবেন 'Search By Detail' এবং 'Search by EPIC No'।

  • প্রথম অপশন 'Search by details'-এ আপনাকে আপনার সমস্ত ডিটেইলস লিখতে হবে যেমন, নাম, বাবা/স্বামীর নাম, বয়স বা জন্ম তারিখ (DOB), লিঙ্গ, রাজ্য, জেলা এবং বিধানসভা নির্বাচন এবং ক্যাপচা টএক্সট বক্সে কোড টাইপ করতে হবে। এরপর এন্টার করলে সমস্ত বিবরণ পাবেন।

  • ইনফরমেশনগুলি প্রিন্ট করানোর জন্য ''View details' অপশনে ক্লিক করতে পারেন।

  • আরেকটি প্রসেস 'Search by EPIC no' -এ ভোটার তালিকায় আপনার নাম চেক করার জন্য আপনাকে শুধু আপনার EPIC নম্বর (ভোটার আইডি নম্বর), রাজ্য এবং ক্যাপচা কোড লিখতে হবে। এই ইনফরমেশন কমপ্লিট হলে আপনি ইনফরমেশন পেয়ে যাবেন।

  • এরপর আপনি চাইলে প্রিন্ট আউট বের করে নিতে পারেন।

Connect On :