খোঁজ মিলল নতুন অ্যান্ড্রয়েড ভাইরাসের, টার্গেট 18টি ভারতীয় ব্যাংক, সাবধান!

Updated on 30-Oct-2022
HIGHLIGHTS

আরও একবার ক্ষতিকর ভাইরাসের খোঁজ মিলল

সিভিভি থেকে পিন সব হাতাতে পারে এই ভাইরাস

ভারতের 18টি ব্যাংক এই ভাইরাসের নিশানায় আছে

Drinik Android Trojan এর সন্ধান মিলল নতুন করে। এই ভাইরাস কিন্তু আপনার ব্যাংকের জরুরি এবং গুরুত্বপূর্ণ তথ্য হাতাতে পারে। এটি আদতে একটি পুরনো ম্যালওয়্যার, যার সন্ধান প্রথমবারের জন্য 2016 সালে মিলেছিল। ইনকাম ট্যাক্স রিফান্ড এর নাম করে এই ভাইরাসের মাধ্যমে ভারতীয়দের ঠকানো হয়। এই বিষয় আগেও ভারতীয় সরকার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সচেতন করেছে। এখন সেই একই ভাইরাস নতুন অবতারে ফের গ্রাহকদের তথ্য হাতাতে এসে গিয়েছে। বর্তমানে এই ভাইরাস ভারতের 18টি ব্যাংক এবং তাদের গ্রাহকদের নিশানা বানিয়েছে। এই ব্যাংকগুলোর অন্যতম হল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। 

SMS বা APK ফাইল পাঠিয়ে তার মাধ্যমে এই ভাইরাস ব্যবহারকারীদের নিশানা বানাচ্ছে। এই অ্যাপটিতে একটি iAssist বলে ফিচার আছে যা ভারতের ইনকাম ট্যাক্স বিভাগের অফিসিয়াল ট্যাক্স ম্যানেজমেন্ট টুল ব্যবহার করতে পারে। একবার এই অ্যাপ ইন্সটল করে নিলেই আপনার থেকে একাধিক পারমিশন চাইবে এই অ্যাপ। এর মধ্যে আছে কল লগ, মেসেজ, ইত্যাদি। 

Google Play Protect এর সুরক্ষা ফিচার অফ করে দেয়। এবং আপনাকে না জানিয়েই একাধিক কাজ পারফর্ম করে থাকে। ফোনে কি প্রেস করছেন, স্ক্রিনে কী চলছে এই ভাইরাস দূর থেকেই রেকর্ড করতে বা বুঝতে পারে।

একবার সমস্ত পারমিশন পেয়ে গেলে এই অ্যাপ তখন ইনকাম ট্যাক্স বিভাগের অফিসিয়াল পেজ খুলবে, না কোনও ভুয়ো সাইট নয়, সত্যি। এবং যাচাই করে নেবে যে ঠিক পেজ খুলল কিনা আপনার নামে কারণ তাদের কাছে আপনার প্যান কার্ড, ইত্যাদি নম্বর আছে। এবার আপনাকে দেখাবে একটি ডায়লগ বক্স যেখানে লেখা থাকবে আপনি 57,100 টাকার একটি রিফান্ড পাবেন যা আপনার অ্যাকাউন্ট থেকে কাটা হয়েছে। এবার আপনি লোভে পড়ে বা নিজের টাকা ফেরত পাওয়ার আশায় যেই অ্যাপ্লাই ক্লিক করবেন তখনই ঘটে যাবে সর্বনাশ। কারণ এবার আপনার থেকে চাওয়া হবে আপনার সিভিভি, ATM পিন ইত্যাদি। 

Cyble জানিয়েছে এই অ্যাপ আপনার ফোনে কল স্ক্রিনিং সার্ভিস অন করে দিতে পারে যার মাধ্যমে আপনার কাছে নোটিফিকেশন আসবে না এদিকে কল কেটে যাবে। অ্যান্টি ভাইরাস প্রটেকশন থাকলেও এই ভাইরাস হামলা করতে পারে, এমনটাই জানানো হয়েছে রিপোর্টে তাই সতর্ক থাকুন।

এই বিপদের হাত থেকে বাঁচতে গেলে কী করণীয়?

যে কোনও অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকুন। 

যে কোনও লিংকে ক্লিক করবেন না, যা আপনার কাছে SMS এর মাধ্যমে আসছে। 

অচেনা অ্যাপকে আপনার ফোনের কল লগ, SMS এর পারমিশন দেবেন না। 

ব্যাংকের থেকে কোনও লিংক ইত্যাদি পেলে আগে সেটাকে ক্রস ভেরিফাই করুন।

Connect On :