Double-Decker Bus আবার ফিরছে রাস্তায়, কিন্তু এবার নতুন রূপে, জানেন সেটা কী?

Updated on 22-Aug-2022
HIGHLIGHTS

ভারতের রাস্তায় আরও একবার ফিরতে চলেছে ডাবল ডেকার বাস

কিন্তু এবার এই বাস চলবে ইলেকট্রিকে

আগে মুম্বাই, কলকাতার মতো শহরে আকছার দেখা মিলত এই বাসের

Double Decker Bus, অনেকের কাছেই নস্টালজিয়ার আরেক নাম। একটা সময় অবধি এই দোতলা লাল রঙের বাসগুলো শহরের রাস্তা দাপিয়ে বেড়াত। কলকাতা কিংবা মুম্বাইয়ের মতো শহরগুলোতে আকছার মিলত এই বাসের। কিন্তু শেষ দুই দশক ধরে আর এই বাসের দেখা মেলেনি রাস্তায়। কিন্তু সুখবর মিলল, আবার ফিরতে চলেছে এই বাস। নতুন রূপে, নতুন ভাবে কামব্যাক করতে চলেছে এই বাসটি। জানা গিয়েছে মুম্বাইয়ের পথে ফের নামতে চলেছে লাল রঙয়ের ডাবল ডেকার বাস।

কিন্তু এবার থেকে আর এই বাস ডিজেলে ছুটবে না, বরং চলবে ইলেকট্রিকে। ভারতের কেন্দ্রীয় সড়ক পরিবহন এবং মহাসড়ক মন্ত্রী নীতিন গডকরি (Nitin Gadkari) গত সপ্তাহেই এই বাসটির উদ্বোধন করেছেন। জানা গিয়েছে মোট 200টি মডেল অর্ডার দেওয়া হয়েছে এই Switch India EiV 22 বাসটির। অর্ডার দিয়েছে BEST। যেহেতু এই বাসটি ইলেকট্রিকের সাহায্যে চলবে সেহেতু কোনও রকম দূষণ ঘটাবে না এই বাস।

জানা গিয়েছে ভারতেই উৎপাদন হবে এই বাসের। শহরের রাস্তায় যাতে আরামদায়ক সফরের সাক্ষী থাকে যাত্রীরা সেহেতু বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছে এই বাসটিকে, অর্থাৎ Switch EiV 22কে। এই বাসে থাকতে চলেছে অত্যাধুনিক টেকনোলজির Lithium ion NMC কেমিস্ট্রি মডিউলার ব্যাটারি। এই 231 kWh ব্যাটারিতে থাকবে লিকুইড কুলিং টেকনোলজি। একবার চার্জ দিলে 250 কিলোমিটার চলতে পারবে এই বাসটি। 1.5 ঘণ্টা থেকে 3 ঘণ্টা লাগতে পারে এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে। 190hp সর্বোচ্চ শক্তি পাওয়া যাবে এই বাসে। সঙ্গে থাকবে 3100nm টর্ক উৎপন্ন করার ক্ষমতা।

কী কী থাকছে এই বাসে?

Weveller সাসপেনশন থাকতে চলেছে এই বাসের সামনে আর সামনের চাকায় থাকবে ডিস্ক ব্রেক। আর পিছনে থাকবে এয়ার সাসপেনশন এবং পিছনের চাকায় থাকবে ড্রাম ব্রেক। বাসটি এসি বাস হতে চলেছে। সামনের দিকে এবং পিছনে রয়েছে দুটি চওড়া দরজা। সঙ্গে থাকবে দুটো সিঁড়ি এবং এমারজেন্সি এক্সিট। মোট 65জন যাত্রী একসঙ্গে বসে সফর করতে পারবেন এক বাসে।

এছাড়া এই ডাবল ডেকার বাসের ব্যাটারিতে কোনও সমস্যা হলেই সেটা রিমোটের সাহায্যে জেনে নেওয়া যাবে কী সমস্যা। এছাড়াও অন্যান্য সমস্যা হলে যাতে দ্রুত বাসটি সারানো যায় তার জন্য ব্যবস্থা রাখা হয়েছে। ইনভার্টার, কম্প্রেসার, ইত্যাদি খুলতে লাগবে ভীষণ কম সময়। 
ফলে নতুন ভাবে নতুন রূপে এই বাস আরও একবার আসছে ভারতের রাস্তায়। মুম্বাইয়ে আগে যে বাসগুলো দাপিয়ে বেড়াত সেটা আসছে ইলেকট্রিকের উপর ভরসা করে।

Connect On :