মোবাইল সিম এর নতুন নিয়ম না মানলে, বন্ধ হয়ে যাবে নম্বর

Updated on 09-Dec-2021
HIGHLIGHTS

মোবাইল সিম কার্ড রাখার নিয়মের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন নিয়ে এল কেন্দ্রীয় সরকার

সর্বাধিক 9টি সিমকার্ড নিজের নামে রাখতে পারেন

অতিরিক্ত সিম থাকলে 9টি সিম ছাড়া বাকিগুলি অকেজো হয়ে যাবে

আপনিও যদি নতুন নম্বরের সিম কার্ড কেনার শৌখিন হন বা আপনি মাঝে মাঝে আপনার নম্বর বদলাতে থাকেন, তাহলে আপনার জন্য একটি নতুন সমস্যা আসতে চলেছে। এটা সম্ভব যে শীঘ্রই আপনার সিম কার্ড ডিএক্টিভেট হয়ে যাবে এবং সম্পূর্ণভাবে কাজ করা বন্ধ করে দেবে। হ্যাঁ, টেলিকম বিভাগের নতুন সিদ্ধান্ত আপনাকে সমস্যায় ফেলতে পারে। আপনারও যদি অনেকগুলি সিম কার্ড থাকে, তবে অবিলম্বে জেনে নিন টেলিকম বিভাগ কী করতে যাচ্ছে…

আসলে, টেলিকম বিভাগ (DoT) ভারতে নয়টি কানেকশনের বেশি (জম্মু ও কাশ্মীর, উত্তর-পূর্ব এবং আসামের ক্ষেত্রে ছয়টি কানেকশন) রাখা গ্রাহকদের সিম রি-ভেরিফাই  এবং নন-ভেরিফিকেশন করার নির্দেশ দিয়েছে।

7 ডিসেম্বর জারি করা আদেশ অনুসারে, গ্রাহকরাদের সেই কানেকশন রাখার বিকল্প দেওয়া হবে, যা তাদের কাছে রাখতে চায় এবং বাকি কানেকশনগুলি ডিএক্টিভেট করতে চায়।  DoT আদেশে বলা হয়েছে- "যদি DoT দ্বারা করা ডেটা বিশ্লেষণের সময়, এটি পাওয়া যায় যে সমস্ত টেলিকম সংস্থাগুলিতে একজন গ্রাহকের নয়টির বেশি মোবাইল কানেকশন রয়েছে (J&K, উত্তরপূর্ব এবং আসামের ক্ষেত্রে ছয়টি) তবে মোবাইল কানেকশন রিভেরিফাই করার জন্য চিহ্নিত করা হবে।"

জেনে নিন, কেন এই আদেশ আনা হল?

আসল, টেলিকম বিভাগের এই নির্দেশ ফাইনান্সিয়াল ক্রাইম, ফেক এবং অটোমেটেড কল এবং জালিয়াতির ঘটনা তদন্ত করতে আনা হয়েছে। DoT টেলিকম অপারেটরদের থেকে সেই সমস্ত চিহ্নিত করা মোবাইল কানেকশনগুলি ডেটাবেস থেকে সরাতে বলেছে, যা নিয়ম অনুসারে ব্যবহার করা হচ্ছে না।

গ্রাহকরা এখন কি করবেন?

– "চিহ্নিত মোবাইল কানেকশনের আওটগোইং (ডেটা পরিষেবা সহ) সুবিধাগুলি 30 দিনের মধ্যে স্থগিত করা হবে" এবং "ইনকামিং সার্ভিসটি 45 দিনের মধ্যে বন্ধ করা হবে" যদি গ্রাহক ভেরিফিকেশনের জন্য আসেন এবং আত্মসমর্পণের জন্য তার বিকল্পের ব্যবহার করেন তবে এটি ডিসকানেক্ট মোবাইল কানেকশন ট্রান্সফার করে দেওয়া হবে।

– যদি একজন গ্রাহক রিভেরিফিকেশনের জন্য না আসেন, তবে চিহ্নিত করা নম্বরটি 60 দিনের মধ্যে ডিএক্টিভেট করে দেওয়া হবে, যার গণনা 7 ডিসেম্বর থেকে করা হবে।

– যে গ্রাহকরা আন্তর্জাতিক রোমিংয়ে আছেন বা শারীরিকভাবে অক্ষম বা হাসপাতালে ভর্তি আছেন তাদের ভেরিফিকেশনের জন্য অতিরিক্ত 30 দিন দেওয়া হবে।

টেলিকম বিভাগ শুরু করেছে একটি পোর্টাল

আসলে, এখন আপনি সহজেই জানতে পারবেন আপনার নামে কয়টি মোবাইল নম্বর সক্রিয় রয়েছে। Department of Telecommunications (DoT) -এর তরফে একটি পোর্টাল tafcop।dgtelecom।gov।in লঞ্চ করা হয়েছে। যার সাহায্যে আপনি জানতে পারবেন যে কেউ আপনার অজান্তে আপনার নামে কোনও মোবাইল নম্বর ব্যবহার করছে কিনা।

মিনিটে জানা যাবে আপনার নামে কয়টি সিম ব্যবহার হচ্ছে

স্টেপ 1: সবার প্রথমে আপনাকে টেলিকম বিভাগ এর tafcop.dgtelecom.gov.in পোর্টালে যেতে হবে।

স্টেপ 2: এখানে আপনার মোবাইল নম্বর দিতে হবে।

স্টেপ 3: এর পরে, আপনার মোবাইল নম্বর ভেরিফিকেশনের জন্য একটি ওটিপি মোবাইলে আসবে।

স্টেপ 4: OTP দেওয়ার পরে, আপনার নম্বর ভেরিফাই করা হবে।

স্টেপ 5: এবার আপনি এখানে সেই সমস্ত মোবাইল নম্বর এর তালিকা দেখতে পারবেন, যা আপনার আইডিতে চলছে।

স্টেপ 6: যদি আপনার নামে কোনও ফ্রড সিম থাকে, তবে আপনি সেই নম্বরের অভিযোগ করতে পারবেন।

স্টেপ 7: এর পরে আপনি ফেক নম্বরটির অভিযোগটি তদন্ত করবেন।

স্টেপ 8: ব্যবহারকারীর অনুরোধে টেলিকম সংস্থাটি এই নম্বরটি ব্লক বা ডিএকটিভেট করবে। গ্রাহকদের  টিকিট আইডি সরবরাহ করা হবে, যার সাহায্যে তারা এখনও তাদের অনুরোধে কতটা কাজ করেছে তা ট্র্যাক করতে সক্ষম হবে।

Connect On :