ভুলেও এই 6 জিনিস কখনই করবেন না Google Search, না হলে পরবেন বিপদে

ভুলেও এই 6 জিনিস কখনই করবেন না Google Search, না হলে পরবেন বিপদে
HIGHLIGHTS

Google এর সার্চ ইঞ্জিন থেকে আপনার ব্যাঙ্কের ওয়েবসাইট সার্চ করবেন না

Google এ অসংখ্য ফেক কাস্টোমার কেয়ার নম্বর দেওয়া থাকে

আপনার স্মার্টফোনে কোনো অ্যাপ ডাউনলোড করার জন্যে ভুলেও Google এর ব্যবহার করবেন না

ইন্টারনেট ইউজাররা অধিকাংশই যেকোনো তথ্য পেতে গুগল সার্চ (Google Search) উইন্ডো খোলে। সাধারণ খাবারের রেসিপি থেকে শুরু করে অনলাইন ব্যাঙ্কিং এবং টাকা পেমেন্ট বা এমনকি ওষুধ কেনা পর্যন্ত সবকিছুর জন্য Google সার্চ ব্যবহার করা হয়। এটা বোঝা গুরুত্বপূর্ণ যে Google এই কন্টেন্ট তৈরি করে না। এটি শুধুমাত্র একটি অনলাইন প্ল্যাটফর্ম যেখানে ইউজাররা তাদের প্রয়োজনীয় তথ্য পায়। তাই, গুগলে সার্চ করে আমরা যা দেখি বা শিখি তা অগত্যা সত্য বা নির্ভুল নয়। এখানে আমরা আপনাকে এমন কিছু জিনিস সম্পর্কে বলবো, যা আপনার Google-এ সার্চ করা এড়িয়ে চলা উচিত।

Google Search টিপস

কাস্টমার কেয়ারের নম্বর সার্চ করবেন না

Google এ অসংখ্য ফেক কাস্টোমার কেয়ার নম্বর দেওয়া থাকে। এবং এগুলি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন এমন ভাবে করা থাকে যে কোনো ব্যক্তি কাস্টমার কেয়ার নম্বরের জন্য সার্চ করলে এই ফেক নম্বর গুলিই আগে দেখায়। এই সমস্ত নম্বরে ফোন করার অর্থ নিজেকে বিপদের দিকে ঠেলে দেওয়া।

মোবাইল অ্যাপস ডাউনলোড করবেন না

আপনার স্মার্টফোনে কোনো অ্যাপ ডাউনলোড করার জন্যে ভুলেও Google এর ব্যবহার করবেন না। আপনার ফোনের প্লে স্টোর থেকেই নামাবেন প্রয়োজনীয় অ্যাপ। Google এর কোনো সাইট থেকে APK ফাইল নামালে আপনার প্রাইভেসির ক্ষতি হতে পারে, সাথে আপনার ডিভাইসে ম্যালওয়্যার ঢুকে যেতে পারে।

Google Search.jpg

ফ্রি অ্যান্টিভাইরাস খুঁজবেন না

নিজের ডিভাইসের সুরক্ষা বাড়াতে অ্যান্টি ভাইরাস খুঁজতে গিয়ে উলটে আরও বিপদ ডাকছেন না তো? ফ্রি অ্যান্টিভাইরাসের নামে বর্তমানে প্রায় সব কটাই ফেক অ্যান্টিভাইরাস। আর এইসব অ্যান্টিভাইরাসে থাকে ম্যালওয়্যার। যা আপনার ডিভাইসের ডেটা তছনছ করতে বেশি সময় নেবেনা।

ব্যাঙ্কের ওয়েবসাইট সার্চ করবেন না

Google এর সার্চ ইঞ্জিন থেকে আপনার ব্যাঙ্কের ওয়েবসাইট সার্চ করবেন না। করলেও খুব সতর্কের সাথে কোনো সাইট খুলবেন। কারণ হ্যাকাররা বিভিন্ন ধরনের Phishing ওয়েবসাইট বানিয়ে রাখে, যেগুলি দেখতে হুবহু আসল ওয়েবসাইটের মতোন। এই ফেক সাইটে নিজের পার্সোনাল ডিটেইলস দিয়ে দিলেই সর্বনাশ হয়ে যাবে।

স্টক, ফিন্যান্স এর পরামর্শ নেবেন না

স্টক বা ফিন্যান্সের বিষয় জানার হলে কোনো প্রফেশনাল ব্যাক্তির থেকে জানুন। Google এ যেসমস্ত এক্সপার্ট সাইট রয়েছে তার মধ্যে অনেকগুলিই ফেক।  এবং SEO এর সাহায্যে এই ফেক সাইটগুলিই বেশি নজরে পরবে আপনার। প্রতারকরা এই ওয়েবসাইটগুলি কাজে লাগিয়েই মানুষের ইনফরমেশন চুরি করে।  এছাড়াও অনেক সাইটেই ডেটা থাকে ভুলভাল,  যা আপনি অন্ধের মতো বিশ্বাস করলে আপনারই লস।

Google Search

রোগ বা ওষুধের বিষয় সার্চ করবেন না

মানুষ মাত্রই স্বভাব হল নিজে ডাক্তারি করা। অর্থাৎ কোনো রকম শরীর খারাপ হলেই আগে  Google এ সার্চ করে দেখে নেওয়া হয় কী হয়েছে? অনেক সময় কোনো রোগের কী ওষুধ লাগবে সেটাও অনেকে খোঁজেন। শরীর খারাপ হলে ডাক্তারের পরামর্শ নেওয়াই ভালো। Google এ সার্চ করলে অনেক রকম ক্ষতির মুখে পরতে পারেন। একদিকে যেমন ভূল রোগের কথা জেনে মানসিক ভাবে ভেঙে পরতে পারেন। আবার ভুল ওষুধ কিনে খেয়ে আরও অসুস্থ হয়ে পরতে পারেন৷ এছাড়া, হ্যাকাররা তো অপেক্ষা করে আছেই তাদের ফেক সাইটে কখন আপনি ক্লিক করে নিজের ক্ষতি করবেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo