Google-এ এগুলো সার্চ বন্ধ করুন, থাকবেন সুরক্ষিত

Updated on 28-Mar-2022
HIGHLIGHTS

Google এর সার্চ ইঞ্জিন থেকে আপনার ব্যাঙ্কের ওয়েবসাইট সার্চ করবেন না

Google এ অসংখ্য ফেক কাস্টোমার কেয়ার নম্বর দেওয়া থাকে

আপনার ফোনের প্লে স্টোর থেকেই নামাবেন প্রয়োজনীয় অ্যাপ

বর্তমান ডিজিটাল যুগে ভরসার আরেক নাম Google। অজানা কে জানার, অচেনাকে চেনার শ্রেষ্ঠ উপায় এই সার্চ ইঞ্জিন। আমাদের দৈনন্দিন জীবনে মাঝে মধ্যেই সাহায্য নিতে হয় Google এর থেকে। তবে এই সাহায্যের মাঝেই ক্ষতির সম্ভাবনাও লুকিয়ে থাকে। সাইবার ক্রিমিনালরা এই সার্চ ইঞ্জিনকেই কাজে লাগিয়ে অসৎ উপায় সাধারণ মানুষের ক্ষতি করে থাকে। আপনার অজান্তেই তারা লুটে নিতে পারে আপনার ব্যক্তিগত তথ্য, ফাঁকা করে দিতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট, আপনার ডিভাইসে রাজ করতে পারে ম্যালওয়্যার। তবে Google-এ কোনো কিছু সার্চ করার সময় কয়েকটি জিনিস মাথায় রাখলেই আর চিন্তা করতে হবেনা আপনার সুরক্ষা নিয়ে। জেনে নিন Goggle-এ কি কি সার্চ করবেন না।

Google Search টিপস

ব্যাঙ্কের ওয়েবসাইট সার্চ করবেন না

Google এর সার্চ ইঞ্জিন থেকে আপনার ব্যাঙ্কের ওয়েবসাইট সার্চ করবেন না। করলেও খুব সতর্কের সাথে কোনো সাইট খুলবেন। কারণ হ্যাকাররা বিভিন্ন ধরনের Phishing ওয়েবসাইট বানিয়ে রাখে, যেগুলি দেখতে হুবহু আসল ওয়েবসাইটের মতোন। এই ফেক সাইটে নিজের পার্সোনাল ডিটেইলস দিয়ে দিলেই সর্বনাশ হয়ে যাবে।

কাস্টমার কেয়ারের নম্বর সার্চ করবেন না

Google এ অসংখ্য ফেক কাস্টোমার কেয়ার নম্বর দেওয়া থাকে। এবং এগুলি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন এমন ভাবে করা থাকে যে কোনো ব্যক্তি কাস্টমার কেয়ার নম্বরের জন্য সার্চ করলে এই ফেক নম্বর গুলিই আগে দেখায়। এই সমস্ত নম্বরে ফোন করার অর্থ নিজেকে বিপদের দিকে ঠেলে দেওয়া।

মোবাইল অ্যাপস ডাউনলোড করবেন না

আপনার স্মার্টফোনে কোনো অ্যাপ ডাউনলোড করার জন্যে ভুলেও Google এর ব্যবহার করবেন না। আপনার ফোনের প্লে স্টোর থেকেই নামাবেন প্রয়োজনীয় অ্যাপ। Google এর কোনো সাইট থেকে APK ফাইল নামালে আপনার প্রাইভেসির ক্ষতি হতে পারে, সাথে আপনার ডিভাইসে ম্যালওয়্যার ঢুকে যেতে পারে।

রোগ বা ওষুধের বিষয় সার্চ করবেন না

মানুষ মাত্রই স্বভাব হল নিজে ডাক্তারি করা। অর্থাৎ কোনো রকম শরীর খারাপ হলেই আগে  Google এ সার্চ করে দেখে নেওয়া হয় কী হয়েছে? অনেক সময় কোনো রোগের কী ওষুধ লাগবে সেটাও অনেকে খোঁজেন। শরীর খারাপ হলে ডাক্তারের পরামর্শ নেওয়াই ভালো। Google এ সার্চ করলে অনেক রকম ক্ষতির মুখে পরতে পারেন। একদিকে যেমন ভূল রোগের কথা জেনে মানসিক ভাবে ভেঙে পরতে পারেন। আবার ভুল ওষুধ কিনে খেয়ে আরও অসুস্থ হয়ে পরতে পারেন৷ এছাড়া, হ্যাকাররা তো অপেক্ষা করে আছেই তাদের ফেক সাইটে কখন আপনি ক্লিক করে নিজের ক্ষতি করবেন।

ফ্রি অ্যান্টিভাইরাস খুঁজবেন না

নিজের ডিভাইসের সুরক্ষা বাড়াতে অ্যান্টি ভাইরাস খুঁজতে গিয়ে উলটে আরও বিপদ ডাকছেন না তো? ফ্রি অ্যান্টিভাইরাসের নামে বর্তমানে প্রায় সব কটাই ফেক অ্যান্টিভাইরাস। আর এইসব অ্যান্টিভাইরাসে থাকে ম্যালওয়্যার। যা আপনার ডিভাইসের ডেটা তছনছ করতে বেশি সময় নেবেনা।

স্টক, ফিন্যান্স এর পরামর্শ নেবেন না

স্টক বা ফিন্যান্সের বিষয় জানার হলে কোনো প্রফেশনাল ব্যাক্তির থেকে জানুন। Google এ যেসমস্ত এক্সপার্ট সাইট রয়েছে তার মধ্যে অনেকগুলিই ফেক।  এবং SEO এর সাহায্যে এই ফেক সাইটগুলিই বেশি নজরে পরবে আপনার। প্রতারকরা এই ওয়েবসাইটগুলি কাজে লাগিয়েই মানুষের ইনফরমেশন চুরি করে।  এছাড়াও অনেক সাইটেই ডেটা থাকে ভুলভাল,  যা আপনি অন্ধের মতো বিশ্বাস করলে আপনারই লস।v

Connect On :