Data Protection Bill আসা উচিত নাকি নয়? এলে কী কী সুবিধা মিলবে? দেখুন বিস্তারিত

Updated on 19-Nov-2022
HIGHLIGHTS

কেন্দ্রীয় সরকার ডেটা সুরক্ষা বিল (Data Protection Bill) আনতে চায়

সংসদের আগামী অধিবেশনে নেওয়া হতে পারে বড় সিদ্ধান্ত

ইতিমধ্যে এই বিলের খসড়া তৈরি হয়ে গিয়েছে

কেন্দ্রীয় সরকার খুব শীঘ্রই তথ্য সুরক্ষা বিল বা Data Protection Bill আনতে চলেছে। আর এই কাজে সরকার বেশ অনেকটা এগিয়েও গিয়েছে। জানা গিয়েছে সংসদের আগামী অধিবেশনে একটি বড়সড় সিদ্ধান্ত নেওয়া হলেও হতে পারে। এই বিলের খসড়া ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। যদি এই বিল কেন্দ্রীয় সরকার সত্যি আনে, তাহলে সাধারণ নাগরিক হিসেবে আপনি ঠিক কোন সুবিধাগুলো পাবেন আসুন দেখে নেওয়া যাক…

Data Protection Bill কী?

কেন্দ্রীয় সরকার Digital Personal Data Protection Bill 2022 আনতে চায়। আর সেই কারণে খসড়া তৈরি করা হয়েছে এরই মধ্যে। যেহেতু বর্তমানে কেন্দ্রীয় সরকারের অন্যতম এজেন্ডাই হল ডিজিটাল ইন্ডিয়া সেহেতু মোদী সরকার ডিজিটাল ওয়ার্ল্ডকে আরও নিরাপদ, বিশ্বাসযোগ্য করে গড়ে তুলতে চায়। এই বিলের সাহায্যে এবার থেকে যদি কোনও কোম্পানি আপনার দেওয়া কোনও তথ্য ব্যবহার করতে চায় তাহলে তাঁকে আপনার থেকেই অনুমতি নিতে হবে। আর সেই নিয়ম যদি কোম্পানি না মানে তাহলে এর জন্য খেসারত বাবদ 250 কোটি টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। এই বিলের যে খসড়া তৈরি করা হয়েছে সেই বিষয়ে সকলের থেকেই মতামত চাওয়া হয়েছে। সরকারি তথ্য অনুযায়ী সরকার বাজেট অধিবেশনে ডিজিটাল পার্সোনাল ডেটা প্রটেকশন বিল 2022 পেশ করতে চলেছে।

কাদের জন্য 250 কোটি টাকার জরিমানার বিধান দেওয়া হয়েছে এই বিলে?

ডিজিটাল জগতে আপনার যা যা তথ্য রয়েছে সেগুলো যাতে নিরাপদ থাকে সেটার জন্যই এই বিল আনা হয়েছে। এই বিল একবার এসে যাওয়ার পর গ্রাহকদের থেকে কোম্পানি যে তথ্য পাচ্ছে সেগুলো তারা গ্রাহকের অনুমতি ছাড়া ব্যাবহা করতে পারবে না। যদি এই তথ্যের অপব্যবহার করে কোম্পানিগুলো তাহলে তাদের 250 কোটি টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এই বিলের খসড়ায় এমনটাই বলা হয়েছে।

ডিজিটাল তথ্য কী করে সুরক্ষিত এবং সংরক্ষিত করে রাখা হবে?

ভারতীয় গ্রাহকদের তথ্য সংরক্ষণ করে রাখার জন্য যে সার্ভার ব্যবহার করা হবে সেটা দেশের বা বন্ধু দেশের হতে পারে। সরকারি এবং বেসরকারি সংস্থা তাদের কাছে অনির্দিষ্ট সময়ের জন্য তথ্য জমা রাখতে পারবে। এমনটাই জানানো হয়েছে এই বিলের খসড়ায়। এছাড়াও সরকারের তরফে শীঘ্রই বন্ধু দেশগুলোর একটা তালিকা তৈরি করা হবে। আলাদা একটি বোর্ড গঠন করা হবে এই বিষয়ের জন্য। এই বিল সকলকে মেনে চলতে হবে।

সব শেষে, এক ঝলক দেখে নিন কী কী রয়েছে এই বিলের খসড়ায়

যে কোনও ধরনের তথ্য সুরক্ষিত রাখার জন্য এই বিল আনা হচ্ছে। 

আপনার অনুমতি ছাড়া কেউ আপনার কোনও তথ্য ব্যবহার করতে পারবেন না।

ডিজিটাল নাগরিকদের কোম্পানিগুলোকে সহজ এবং সাধারণ ভাষায় বিবরণ দিতে হবে। 

তথ্যের অপব্যবহার করা হলে 250 কোটি টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

সরকার যদি চায় তাহলে রাষ্ট্রকে তার পরিধির বাইরে রাখতে পারে।

জলদি বন্ধু দেশের তালিকা প্রকাশ করা হবে, যাঁদের কাছে ডেটা স্টোর করা হবে।

এই বিল অনুযায়ী সংস্থাগুলো বা বেসরকারি সংস্থাগুলো অনন্ত সময়ের জন্য তথ্য রাখতে পারবে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :