জানেন PhotoDNA প্রযুক্তি কী?তবে এখানে জানুন

Updated on 04-Jan-2019
HIGHLIGHTS

সেন্ট্রাল বুর‍্যো অফ ইনভেস্টিগেশান (CBI) সোশাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে অফিসিয়ালি জানিয়েছে যে মাইক্রোসফট PhotDNA ব্যাবহার করে যার মাধ্যমে রেগুলার ক্রিমিনাল কেসের সাহায্য পাওয়া যাবে

মাইক্রোসফট অনুসারে এই প্রযুক্তির ব্যাবহারের ফলে ছবি চিনতে সাহায্য করে। তবে সমস্ত কাজ করার জন্য তা বিশেষজ্ঞদের সামনে করতে হবে  না হলে 2018 সালে সুপ্রিম কোর্টের রায়ের উলঙ্ঘন হবে। কিন্তু এই প্রযুক্তিটি আসলে কী?

PhotoDNA প্রযুক্তি আসলে কী?

Photo DNA প্রযুক্তি মাইক্রোসফট তৈরি করেছে আর এটি ছবি, ভিডিও আর অডিও ফাইলে কম্পিউট করে একই ধরনের ছবি চিনে নেবে। আর এই প্রযুক্তি সাধারনত চাইল্ড পর্ণোগ্রাফির ওয়েবে আপ্লোড করা বন্ধ করতে সাহায্য করবে আর এর জন্য কোন চার্জ করা হবে না। কোম্পানি সমস্ত দেশে এই সফটোয়্যার ব্যাবহার করতে পারবেনা। আর এই সফটোয়্যার কোন ছবির এক ইউনিক ডিজিটাল সিগনেচার বানিয়ে আর সেটি অন্য ছবির সঙ্গে তুলনা করে একই রকমের ছবি দেখবে।

এটি যোগ্য সংগঠন ফ্রিতে ক্লাউড পরিষেবা হিসাবে এটি পাবে। এর ব্যাবহার গুগল, টুইটার, ফেসবুক  আর এডিব সিস্টেমের মাধ্যমে করা হবে। মাইক্রো সফট এই প্রযুক্তির প্রোডাক্ট উইকে দিয়েছে যা ইন্সটলেশান সেন্টার মিসিং অ্যান্ড এক্সপ্লয়েড চিল্ড্রে(ICMEC)র সঙ্গে যুক্ত আর সমর্থন করা হয়েছে।

ইউরোপের বেশ কিছু দেশে রেগুলার ইনভেস্টিগেশান পরীক্ষার জন্য এই প্রযুক্তি ব্যাবহার করার বিষয়ে বিতর্ক আছে। ইউরোপের গোপনিয় নিয়ম এই সফটোয়্যার ব্যাবহার করার জন্য সোশাল মিডিয়া কোম্পানিতে সম্পূর্ণ ভাবে প্রতিবন্ধকতা চায়। আর এই জন্য বলা হয়েছে যে এটি আন্তর্জাতিক মাইন্ডেড উলঙ্ঘন করবে যা একটি বিশেষ উদ্দেশ্যের জন্য ব্যবহার করা হবে আর এটির ব্যাবহার অনিবার্য করা হবে।

CBI জানায়নি যে Photo DNA র ব্যাবহার করার অর্থ কি, কিন্তু ইন্টারনেটের ফ্রিডম ফাউন্ডেশানের আপার গুপ্তা একে ‘ দেখা আর সেন্সারশিপ’য়ের ঢাল বলেছেন।

তিনি IE য়ের মাধ্যমে এও বলেছেন যে ,” যদি কোন পুলিস এই পরীক্ষা এজেন্সি Photo DNA র ব্যাবহার একই রকমের পরীক্ষার জন্য করে, তবে সেক্ষেত্রে এই প্রযুক্তি বড় ভাবে উলঙ্ঘন করা হবে, যা শুধু মাত্র যৌন শোষণের ক্ষেত্রে ব্যাবহার করা দরকার”।

Connect On :