সুপ্রিম কোর্টের সুপ্রিম রায় আধার নিয়ে

Updated on 25-Oct-2018
HIGHLIGHTS

এবার নতুন সিম কার্ডের জন্য আপনার আধার কার্ড লাগবে না আর এই সব ডকুমেন্টের সঙ্গে সিম কার্ড পাওয়া যাবে

আপনার মোবাইল নম্বরের সঙ্গে যদি আধার কার্ড যুক্ত থাকে তবে আপনাদের জন্য একটি বড় খবর এসেছে। আসলে সম্প্রতি সুপ্রিম কোর্ট যে সিদ্ধান্ত জানিয়েছে তা অনুসারে কোম্পানি নিজের বেনিফিসারির জন্য আপনার ইউনিক আইডেন্টিটি নাম্বার চাইতে পারেনা। আর এই সিদ্ধান্তে সাংঘাতিক ফল হতে পারে। আর এর কারন এই যে দেশের প্রায় 50 কোটি মোবাইল ইউজার্সদের ফোন আধারের সঙ্গে অ্যাটাচড। আর এর মানে এই যে যদি এ গুলি ডিস্কানেক্ট করা হয় তবে ইউজার্সরা সাংঘাতিক সমস্যার মধ্যে দিয়ে যাবেন। আর এই বিষয়ের আধিকারিকরা বলেছেন যে সরকার নতুন KYC র জন্য আরও সময় দিলে ভাল।

টেলিকম সেক্রেটারি গত বুধবার এই বিষয়ে মোবাইল কোম্পানির সঙ্গে দেখা করেন আর এই সময়ে টেলিকম ডিপার্টমেন্টে তিনি ছিলেন। আর তিনি এই বিষয়ে কথা বলেন। আপনাদের এও বলে রাখি যে Reliance জিও সাবস্ক্রাইবাররা মানে 2016 তে টেলিকম জগতে এসেছে আর সেই সময় থেকেই কোম্পানি বায়োমেট্রিক KYC চালু করে।

সম্প্রতি জিও জানিয়েছে যে তারা এর মধ্যে 25 কোটি সাবস্ক্রিপসার নিজেদের সঙ্গে যুক্ত করে নিয়েছে। আর জিওর সঙ্গে ভারতি এয়ারটেল, ভোডাফন-আইডিয়া, MTNL য়ের সব অসংখ্য সাবস্ক্রাইবার যারা আধার কার্ডের মাধ্যমে সিম পেয়েছেন। আর এর সঙ্গে এমন অনেক ইউজার্স যাদের সঙ্গে শুদু ডিজিটাল আধার অথেন্টিকেশান আছে।

আর আমরা যদি মোবাইল কোম্পানি গুলির বিষয়ে বলি তবে এই সময়ে তারা নতুন নির্দেশের অপেক্ষায় আছে।

সুত্র অনুসারে KYC প্রসেসের সম০য়ে গ্রাহকদের আইডি দিতে হয়। আর এর মধ্যে পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ড, ইলেক্ট্রিসিটি বিল, গ্যাস বিল বা প্যানকার্ড আছে।  

Connect On :