এক আকাশে চাঁদের তিন রূপ দেখতে চান! জানেন কীভাবে এক আকাশেই দেখা যাবে তিনরকম চাঁদ

এক আকাশে চাঁদের তিন রূপ দেখতে চান! জানেন কীভাবে এক আকাশেই দেখা যাবে তিনরকম চাঁদ
HIGHLIGHTS

এবছর একটি বিরল মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে, এই বছর পৃথিবী থেকে ‌ব্লু মুন, সুপারমুন এবং ব্লাড মুন একই সঙ্গে এক রাতে দেখা যাবে

কি অবাক হচ্ছেন? হ্যাঁ প্রথমে শুনলে অবাক হওয়ারই কথা, নিশ্চই ভাবছনে যে কীভাবে এরকম সম্ভব? আর চাঁদ সেতো আমরা সেই কবে থেকেই দেখছি আর দেখছি একই ভাবে। জানি চাঁদে হয় পূর্ণিমা, অমাবশ্যা, গ্রহন। কিন্তু তিনরূপে চাঁদতা আদতে কি জিনিস?

মহাজাগতি ঘটনার কথা আমরা প্রায়ই শুনে থাকি এই মহাবিশ্বে প্রায়ই কোন না কোন মহাজাগতিক ঘটনা ঘটে চলেছে। অনেক কিছুর খবরই আমরা অনেক সময় রাখি আবার কখনও রাখিনা। বা অনেক ঘটনার কথা জানতেও পারিনা।

চাঁদ আর পৃথিবী এদের নিয়ে গল্প কথার শেষ নেই, শেষ নেই চাঁদ নিয়ে মানুষের কৌতুহলেরও। আর মহাবিশ্বে মানুষের প্রথম পদার্পনও হয়েছিল চাঁদেই। আজও চাঁদ নিয়ে আমাদের কৌতূহলের শেষ নেই।

আর আমাদের চাঁদের প্রতি সেই কৌতুহল আর আকর্ষক সাম্প্রতিক হতে চলা এই মহাজাগতিক ঘটনায় বাড়বে বৈ কমবেনা।

আসলে এবছর একটি বিরল মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে, এই বছর পৃথিবী থেকে  ‌ব্লু মুন, সুপারমুন এবং ব্লাড মুন একই সঙ্গে এক রাতে দেখা যাবে।

আর মাত্র কয়েকদিন অপেক্ষা করলেই চাঁদের এই তিনটি রূপ দেখা যাবে।প্রকৃতির এই বিরলতম ঘটনাটি আগামী ৩১ জানুয়ারি ঘটতে চলেছে। আসলে ওই দিন হবে চাঁদের পূর্ণ চন্দ্রগ্রহন। আমরা জানি যে গ্রহনের দিন পৃথিবী থেকে চাঁদ দেখা যায়না। তবে এই দিনই চাঁদের এই তিনটি রূপ দেখা যাবে।

এই বিষয়ে বিজ্ঞানীরা জানিয়েছেন যে গ্রহনের দিনই আকাশে দেখাযাবে এই দুর্লভ রূপ। আর এই দুর্লভ রুমের নাম দেওয়া হয়েছে ‘সুপার ব্লু ব্লাড’ মুন। বিজ্ঞানীরা এই বিষয়ে জানিয়েছেন যে এই সময় চাঁদের আকার পূর্ণিমার সময়ের চাঁদের আকারের থেকে অনেকটাই বড় হবে। সুপারমুন অনেক বসেহি উজ্জ্বল হবে। আর রঙ হবে নীল।

আমরা জানি যে পূর্ণ চন্দ্রগ্রহনের সময় পৃথিবীর ছায়ায় চাঁদ ঢেকে যায়। আর পৃথিবীর আলর লাল অংশ চাঁদে গিয়ে পড়ে। আর এর ফলে সুপারমুনের রঙ বদলে লালচে হবে। আর এই পরিবর্তননের নামই ‘ব্লাড মুন’। সুপার ব্লাড মুনের বিরল এই দৃশ্য পৃথিবীর অনেক জায়গা থেকেই দেখা যাবে বলে নাসা জানিয়েছে। এটি বিশেষত নিউজিল্যান্ড, আর অস্ট্রেলিয়ার বেশ কিছু অংশে দেখা যাবে। আর এর সঙ্গে এটি এশিয়া মহাদেশেও দেখা যাবে, এখানে পূরবদিকের দেশ গুলিতেও এই মহাজাগতিক বিরলতম প্রাকৃতিক দৃশ্যটি স্পস্ট দেখা যাবে বলে জানা গেছে।

সোর্সঃ

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo