অ্যান্ড্রয়েড ওরিওর এই 5টি সিকিউরিটি ফিচার্সের কথা জানেন কি?

Updated on 23-Jan-2018
HIGHLIGHTS

এই আপডেটে প্রধানত স্পিড বাড়ানো আর এফেসিয়েন্সির দিকে নজর দেওয়া হয়েছে

অ্যান্ডড়য়েডের লেটেস্ট অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ওরিও লঞ্চ হয়েছে বেশ কিছু দিন হয়ে গেছে। অনেক ফোনই এখন এই অ্যান্ড্রয়েড ভার্সানের সঙ্গে লঞ্চ আর আবার কোন কোন ফোনে অ্যান্ড্রয়েডের এই ভার্সানটির আপডেট পাওয়া শুরু হয়েছে।

এই আপডেটে প্রধানত স্পিড বাড়ানো আর এফেসিয়েন্সির দিকে নজর দেওয়া হয়েছে। Flipkart রিপাব্লিক ডে সেলের শেষ দিনে আজকে এই জিনিস গুলির ওপর ভাল ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে

আর এর সঙ্গে গুগল এর সিকিরিটির দিকেও খেয়াল রেখেছে। আসুন আমরা এখানে অ্যানড্রয়েড ওরিওর 5টি সিকিউরিটি ফিচার্সের কথা দেখেনি।

১। Dismissive System Alert Overlays

অ্যান্ড্রয়েডের যে কোন অ্যাপের ওপর এটি পপ আপ তৈরি করতে পারে। তেব এই ফিচারটি ব্যবহার করে গ্রাহকদের থেকে হ্যাকাররা টাকা চাইছে বলে জানা গেছে। তবে নতুন এই ফিচারটিতে পপ আপ খুললেই সবসময় একটি নোটিফিকেশান দেখা যাবে।

২। সম্পূর্ণ ভাবে সুরক্ষিত অ্যাপ সাইডলোড

আগে অ্যাপ সাইডলোড হলে তা চিন্তার বিষয় হত। তবে অ্যান্ড্রয়েড ওরিওতে আপনি কোন APK ডাউনলোড করবেন তা ঠিক করতে পারবেন।

৩। অ্যান্ড্রয়েড ভেরিফায়েড বুট ২.০

এই ফিচারটির মাধ্যমে আপনি আপনার ফোনের পুরনো ভার্সানে ফিরে যেতে পারেন, আর যদি তা করেন তবে তা আর বুট হবেনা আর এছাড়া বুটের সময় বিভিন্ন ম্যালওয়্যারের থেকে রক্ষা করবে এই ফিচারটি।

৪। পাবলিক ওয়াইফাই এর সুরক্ষা

আমরা অনেক সময়ই পাবলিক ওয়াইফাই ব্যাবহার করি তবে আমাদের এটাও মনে রাখতে হবে যে পাবলিক ওয়াইফাই সুরক্ষিত নয়। আর এর জন্য ওরিওতে ওয়াইফাই অ্যাসিস্টেন্স ফিচার দেওয়া হয়েছে। আই ফিচারটির ফলে আপনার ফোন সুদু সুরক্ষিত ওয়াইফাইএর সঙ্গেই কানেক্টেড হবে। আর এর সঙ্গে গুগলের তরফে নিজস্ব ভিপিএন ব্যবহার করা যাবে। তবে এই ফিচারটি শুধু Nexus/Pixel ডিভাইসেই কাজ করছে।

৫। ফিজিক্যাল সিকিউরিটি

অল্প কিছুদিন আগেই গুগল টু ফ্যাক্টার অথেন্টিকেশান লঞ্চ করেছে। তবে অ্যান্ড্রয়েড ওরিওতে আপনি ব্লুটুথ বা এনএফসির মাধ্যমে অন্য ডিভাইসের সঙ্গে কানেক্ট করে ফিজিক্যাল কি ব্যবহার করতে পারবেন। তবে এই ফিচারটি এখন শুধু ডেভলাপাররাই ব্যবহার করছেন।

সোর্সঃ

Connect On :