HDFC, SBI-এর গ্রাহক? Pan আপডেট করার মেসেজ পেলেই সতর্ক হন! পড়তে পারেন এই বিপদে

Updated on 20-Mar-2023
HIGHLIGHTS

ফের সক্রিয় হয়ে উঠেছে প্রতারকরা

ব্যাংকের নাম করে আপনার কাছে পাঠাচ্ছে ভুয়ো মেসেজ

HDFC, SBI সহ একাধিক ব্যাংকের গ্রাহকদের এক ভুয়ো মেসেজ পাঠানো হচ্ছে

সাধারণ নাগরিকরা যত বেশি ডিজিটাল মাধ্যমের উপর নির্ভরশীল হয়ে পড়ছেন, যত বেশি করে তাঁরা ডিজিটাল ব্যাংকিং, ইত্যাদি পরিষেবা ব্যবহার করছেন প্রতারকরা যেন তত নতুন নতুন ফন্দি খুঁজে পাচ্ছেন মানুষকে ঠকানোর। সম্প্রতি প্রতারণা চক্র ফের সক্রিয় হয়ে উঠেছে। ব্যাংকের নাম করে মানুষের কাছে ভুয়ো মেসেজ পাঠাচ্ছে প্রতারকরা। মূলত HDFC, SBI ব্যাংকের গ্রাহকদের কাছেই এই মেসেজ পাঠানো হচ্ছে। বিগত কয়েক মাস ধরে টানা এই ধরনের মেসেজ পাচ্ছেন গ্রাহকরা। প্রতারকদের তরফে বলা হচ্ছে যে এই মেসেজ ব্যাংকের তরফে পাঠানো হয়েছে, তাঁদের Pan কার্ড আপডেট করতে হবে, ইত্যাদি। যাঁরা ভুল করেও এই ফাঁদে পা দিয়ে দিচ্ছেন তাঁদেরই সর্বস্বান্ত হতে হচ্ছে। 

কীভাবে সাধারণ মানুষকে ঠকাচ্ছে প্রতারকরা?

কিছু কিছু ক্ষেত্রে ব্যাংকের নাম করে মেসেজ পাঠিয়ে বলা হচ্ছে যে অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হবে যদি না গ্রাহক তাঁর ডিটেল আপডেট করান। মেসেজটা এমন ভাবে করা হচ্ছে যাতে গ্রাহকদের মধ্যে একটা আতঙ্ক তৈরি হয়, এবং তিনি ভয় পেয়ে তৎক্ষণাৎ কোনও পদক্ষেপ নেন। সাধারণত আমরা অ্যাকাউন্ট ব্লক হওয়ার ভয় পেলে তাড়াতাড়ি যেটা বলা হয়েছে সেটা করতে শুরু করে দিই আগুপিছু না ভেবেই। আর তেমন ভাবেই একবার নিজের এই তথ্য সেখানে দিয়ে দিলেই আপনার সর্বনাশ আর প্রতারকদের পোয়া বারো! আপনার সব তথ্য তাঁরা এভাবে হাতিয়ে নিয়ে তখন তাঁরা আপনারই অ্যাকাউন্ট খালি করে দেবে। 

উদাহরণ হিসেবে বলা যায় এক টুইটার ব্যবহারকারী সংঘমিত্রা মজুমদারের কথা। তিনি এমন এক মেসেজ পেয়েছিলেন যেখানে লেখা হয়েছিল, 'HDFC ব্যাংকের গ্রাহক আপনার HDFC নেট ব্যাংকিং সাসপেন্ড করে দেওয়া হবে আজই। দয়া করে এই লিংকে গিয়ে নিজের Pan কার্ডের তথ্য আপডেট করান।' 

আরেক ব্যক্তিকে বলা হয়, 'HDFC ব্যাংকের গ্রাহক আপনার অ্যাকাউন্ট হোল্ড করে দেওয়া হবে জলদি আপনার KYC আপডেট করুন। এই লিংকে ক্লিক করুন।'  গত বছর SBI -এর গ্রাহকরা এই ধরনের মেসেজ পাচ্ছিলেন। বলা হচ্ছিল তাঁদের YONO অ্যাকাউন্ট নাকি ডিঅ্যাক্টিভেট করে দেওয়া হবে। কী লেখা হচ্ছিল সেই মেসেজ? বলা হচ্ছিল, ' SBI -এর গ্রাহক, আপনার YONO অ্যাকাউন্ট আজই বন্ধ করে দেওয়া হচ্ছে। এখুনি যোগাযোগ করে আপনার Pan নম্বর আপডেট করুন। এই লিংকে ক্লিক করুন।' 

এক ঝলক দেখলে আমার আপনার সবারই ভুল হবে এটা ভেবে যে এটা বুঝি ব্যাংক থেকেই পাঠিয়েছে। কিন্তু যদি ভাল করে খেয়াল করেন দেখবেন এটা এমন কেউ পাঠিয়েছেন যিনি একজন গ্রাহকের থেকে তাঁর লগইন তথ্য বা ব্যক্তিগত তথ্য জেনে নিতে চাইছে। আসলে প্রতারকরা এভাবেই আপনার তথ্য হাতিয়ে নিয়ে আপনার টাকা চুরি করে। 

ইতিমধ্যেই HDFC এবং SBI, দুই ব্যাংকের তরফে তাদের গ্রাহকদের সচেতন করা হয়েছে। বলা হয়েছে কোনও গ্রাহক যেন তাঁদের ব্যক্তিগত তথ্য কাউকে না দেন। সংঘমিত্রাকে তাঁর টুইটের উত্তরে HDFC বলে, ' আপনি দয়া করে কোনও অজানা নম্বরকে নিজের প্যান নম্বর দেবেন না বা KYC আপডেট করতে বললে করবেন ন। HDFC সবসময় তাদের অফিসিয়াল আইডি থেকে মেসেজ করে নম্বর থেকে নয়।' 

শুধু এতটুকুই নয়, PIB Fact Check -এর তরফে গত বছর তাদের গ্রাহকদের সচেতন করা হয় এই বলে যে একটি ভুয়ো মেসেজ SBI গ্রাহকদের কাছে পাঠানো হচ্ছে। এই ধরনের মেসেজ বা ইমেলে যেন কেউ উত্তর না দেন। নিজের ব্যাংকিং তথ্য শেয়ার করবেন না। SBI কখনও ব্যক্তিগত তথ্য জানতে চায় না।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :