২০২২ সালে কোন Cryptocurrency বাজারে থাকবে সেরা, জেনে নিন এখানে

২০২২ সালে কোন Cryptocurrency বাজারে থাকবে সেরা, জেনে নিন এখানে
HIGHLIGHTS

2021 সালে বিটকয়েন ও ইথেরিয়াম প্রায় 67 শতাংশ এবং 430 শতাংশ রিটার্ন দিয়েছে

ইথেরিয়াম হল দ্বিতীয় প্রাচীনতম ভার্চুয়াল টোকেন

বিশ্বের সবচেয়ে প্রাচীন এবং সবচেয়ে বড় ক্রিপ্টোকারেন্সি হল বিটকয়েন

দেশে রিটেল পার্টিসিপেসন বৃদ্ধির কারণ হল Cryptocurrency-র দুর্দান্ত রিটার্ন। 2021 সালে বিটকয়েন ও ইথেরিয়াম প্রায় 67 শতাংশ এবং 430 শতাংশ রিটার্ন দিয়েছে। যদিও বিটকয়েনের রমরমা 2017 সাল থেকেই একটু একটু করে কমেছে৷ এই বছর এর আধিপত্য 70 শতাংশ থেকে 40 শতাংশে নেমে এসেছে। বিশেষজ্ঞদের মতে নতুন টোকেন আবিষ্কার হওয়ায় ব্যবহারকারীরা বিটকয়েন থেকে কিছুটা সরে এসেছে। নতুন বছরে বিটকয়েন এবং ইথেরিয়ামের জন্য ব্যবহারকারীরা আবার কী লাভজনক হতে পারবে? নাকি নতুন কোনো টোকেন 2022 সালে ব্যবহারকারীদের মন জয় করে নেবে? বিনিয়োগ বিশেষজ্ঞরা কী বলছেন? জেনে নিন- 

Bitcoin

বিশ্বের সবচেয়ে প্রাচীন  এবং সবচেয়ে বড় ক্রিপ্টোকারেন্সি হল বিটকয়েন। 2008 সালে যখন বিশ্বের বিখ্যাত সরকারগুলি মুদ্রার  মুদ্রাস্ফীতির দিকে নিয়ে যায় তখন আবির্ভাব হয় বিটকয়েনের। Decentralized currency হিসেবে চালু হলেও পরে এটির পরিবর্তন হয়। বর্তমানে এটি মানুষের সম্পদ হিসেবেই ব্যবহৃত হয়, যা বছরের আপ-ডাউনের পরেও 60 শতাংশ রিটার্ন দিতে সক্ষম হয়। এই নিফটির তুলনায়, ভারতীয় স্টক মার্কেটের জন্য 50 স্টক বেঞ্চমার্ক সূচক, 20 শতাংশের  বেশি রিটার্ন দিয়েছে।

CoinDCX

CoinDCX-এর ইভিপ গ্রোথ অ্যান্ড স্ট্র্যাটেজি, মিনাল ঠুকরাল বলেছেন,"বিটকয়েন গত দশকে বা তারও বেশি সময় ধরে ক্রিপ্টো কারন্সির গতিবিধির জন্য ট্রেন্ডসেটার হয়েছে এবং একই ভাবে নেতৃত্ব দিতে থাকবে। এটি একটি মূল্যমানের সম্পদ হিসাবে চলতে থাকে এবং প্রাতিষ্ঠানিক চাহিদাও সময়ের সাথে সাথে বাড়তে থাকে।"

Ethereum

ইথেরিয়াম হল দ্বিতীয় প্রাচীনতম ভার্চুয়াল টোকেন। এটি পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্কের জন্য একটি  ডিসেন্ট্রালাইজড ব্লকচেইন যা স্মার্ট চুক্তি এক্সিকিউট করে। ঠুকরাল বলেছেন, "ইথেরিয়াম স্পেস ইভোলিউশনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিপ্টো হয়ে উঠেছে। এটি একটি প্রোটোকল যা ডেভেলপারদের তার ব্লকচেইন ইনফ্রাস্ট্রাকচারের উপরে তৈরী করতে দেয়। গ্রোয়িং ডেভেলপারদের কমিউনিটি এবং নতুন ETH2  রোলআউটের সাথে, 2022 ইথেরিয়ামের জন্য একটি গুরুত্বপূর্ণ বছর হতে চলেছে।"

Protocol token

Crypto currency এর আরেকটি সেট যা আগামী  বছরে সকলের নজরে থাকবে তা হল প্রোটোকল টোকেনের ইকোসিস্টেম। ক্রিপ্টো বিশেষজ্ঞরা বলেছেন যে এই বছর উঠে আসা দুটি মূল থিম হল- লেয়ার 1 প্রোটকল যা DeFi এবিং স্মার্টচুক্তির পাশাপাশি Metaverse সক্ষম করে। জিওটাস ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জের কো-ফাউন্ডার এবং সিইও বিক্রম সুব্বুরাজ বলেছেন," সোলানা, কার্ভানো, টেরা, পোলকাডট, অ্যাভাল্যাঞ্চ এবং পলিগনের মতো কয়েনগুলি লেয়ার 1 স্পেসের পছন্দের মধ্যে রয়েছে। ডিসেন্ট্রাল্যান্ড, অ্যাক্সি ইনফিনিটি,  দ্য স্যান্ডবক্স, গালা ইত্যাদির মতো কয়েনগুলি এবছর অসাধারণ ভাবে কাজ করলেও মেটাভার্স ধারণা এখনও ডেভেলপ হচ্ছে। সামগ্রিকভাবে, যে বিনিয়োগকারীরা এক বা দুটি কয়েনের সাথে বাছাই করার পরিবর্তে মুদ্রার ঝুড়িতে ইনভেস্ট করেন তারা প্রায়শই লাভবান হন।"

DeFi

CoinDCX এর মিনাল ঠাকুরাল বলেন," DeFi এর জন্য একটি দুর্দান্ত বছর ছিল 2020 সাল এবং সেই বছরের সাথে ডিসেন্ট্রালাইজড অর্থের জন্য একটি শক্ত ভিত্তি তৈরী করতে সক্ষম হয়েছি। বলা হচ্ছে, আমরা এখনো DeFi এর প্রথমদিকে রয়েছি এবং এর মৌলিক লেগো তৈরী করেছি।  তাই ডিসেন্ট্রালাইজড এক্সচেঞ্জ টোকেন (UNI, SUSHI, DYDX ইত্যাদি), ক্রিপ্টোকারেন্সি (COMP, AAVE ইত্যাদি) ধার দেওয়া ও ধার নেওয়া এবং আরো অনেকগুলি 2022 এর মধ্যে DeFi এর মূল চালক হতে থাকবে।"

NFT

2022 সালে NFT ও বিশেষ জায়গা করে নেবে। NFTs গেমিং ইন্ডাস্ট্রি এবং ক্রিয়েটিভ ইন্ডাস্ট্রির পাশাপাশি আরো অনেক কিছুকে আটকাতে থাকবে। CoinDCX এর ইভিপি-গ্রোথ অ্যান্ড স্ট্র‍্যাটেজি, মিনাল ঠাকুরাল বলেন," শীর্ষ NFT টোকেন যেমন MANA, AXS, SAND ইত্যাদি আগামি বছরে ট্রাকশান লাভ করতে থাকবে।"

Digit.in
Logo
Digit.in
Logo