ক্রিপ্টো বিনিয়োগ এর আগে অবশ্যই মাথায় রাখবেন এই 7 বিষয়

ক্রিপ্টো বিনিয়োগ এর আগে অবশ্যই মাথায় রাখবেন এই 7 বিষয়
HIGHLIGHTS

ট্রেডিং মার্কেটে ছড়িয়ে থাকা একাধিক ক্রিপ্টোকারেন্সির মধ্যে সবচাইতে বেশি জনপ্রিয় হল বিটকয়েন

বেশ ভালো পপুলারিটি রয়েছে ইথেরিয়াম, ডজকয়েনের মতন ডিজিটাল কারেন্সির

যে কোনো প্ল্যাটফর্মে ক্রিপ্টোকারেন্সির লেনদেন শুরু করবার আগে ভালো করে ভেরিফাই করে নিতে হবে

এই সময়ের সবচাইতে আলোচিত বিষয় হল “Cryptocurrency“। ভারতীয় পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে পাশ হতে চলেছে ক্রিপ্টোকারেন্সি বিল 2021। তবুও এই ডিজিটাল কারেন্সির প্রতি মানুষের উত্তেজনা একেবারেই কমে যায়নি। ট্রেডিং মার্কেটে ছড়িয়ে থাকা একাধিক ক্রিপ্টোকারেন্সির মধ্যে সবচাইতে বেশি জনপ্রিয় হল বিটকয়েন। এছাড়াও বেশ ভালো পপুলারিটি রয়েছে ইথেরিয়াম, ডজকয়েনের মতন ডিজিটাল কারেন্সির।

তবে এখনো অনেক মানুষ রয়েছে যারা জানেন না কিভাবে ক্রিপ্টো দুনিয়ায় টাকা ইনভেস্ট করতে হয়। অনেকের কাছেই ক্রিপ্টো কারেন্সি লেনদেনের পদ্ধতি নিয়ে ধোঁয়াশা রয়েছে। এই সমস্ত মানুষেরা যদি কখনো ক্রিপ্টো দুনিয়ায় ইনভেস্ট করেন, তাহলে খুব সহজেই ঠকে যেতে পারেন।

আপনি যদি ক্রিপ্টো ট্রেডিংয়ের ক্ষেত্রে এক্কেবারেই বিগিনার হন, তাহলে অবশ্যই মাথায় রাখবেন এই সাতটি টিপস-

1. ক্রিপ্টো মার্কেটে ইনভেস্ট করার ক্ষেত্রে প্লে স্টোরে বেশ কয়েকটি ভুয়ো অ্যাপেরও দেখা মিলেছে। তাই ক্রিপ্টো মার্কেটে এন্টার করার আগে কোন অ্যাপ ট্রেডিংয়ের জন্য উপযুক্ত তা ভালো করে পরখ করে নেবেন। পাশাপাশি অ্যাপ ডাউনলোড করার ক্ষেত্রে রিভিউ এবং রেটিং দেখে নেবেন।

2. ইন্টারনেটে ক্রিপ্টো কারেন্সি ট্রেডিং করার জন্য অনেক ওয়েবসাইট দেখা যায়। সেগুলির URL ভালো করে দেখে নেবেন। এখন সাইবার জগতে স্পুকিং নামে একটি হ্যাকিং অ্যাটাক বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তাই ভেরিফিকেশন ছাড়া যে কোনো ওয়েবসাইটে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস ইনপুট করলে টাকা চুরি হবার প্রচন্ড সম্ভাবনা থেকে যায়।

3. যে কোনো প্ল্যাটফর্মে ক্রিপ্টোকারেন্সির লেনদেন শুরু করবার আগে ভালো করে ভেরিফাই করে নিতে হবে।

4. কোনো ক্রিপ্টো স্পেশ্যালিস্ট বা ক্রিপ্টো মার্কেটে ইনভেস্ট করার অভিজ্ঞতা রয়েছে এমন কারোর থেকে যদি আপনি কোনো ইনভেস্টমেন্ট লিঙ্ক পান তবে সবার আগে সেটিকে যাচাই করে নিন। অন্য কোনো ফোনে বা নতুন কোনো ট্যাব ওপেন করে ট্রেডিং সাইটটি কতটা ভেরিফায়েড তা ভালো করে দেখে নিন।

5. বেশ কয়েকটি ট্রেডিং প্ল্যাটফর্ম ইনভেস্টারদের 5-10% রিটার্ন করবার কমিটমেন্ট দেয়। ভুলেও এই ধরনের ফাঁদে পা দেবেন না। এই ধরনের ঘটনায় টাকা লুট হবার সম্ভাবনা থাকে।

6. বিভিন্ন হ্যাকারেরা ক্রিপ্টো ইনভেস্টারদের ঠকাতে বিভিন্ন ফিশিং লিঙ্ক শেয়ার করেন। এগুলিকে দেখতে অনেকটা আসল ক্রিপ্টো ট্রেডিং সাইটের মতনই। সাধারণত ইউজারদের মোবাইল নাম্বারে বা ইমেইল আইডিতে এই ধরনের লিঙ্ক পাঠানো হয়। তাই ভুলেও এই ধরনের মেসেজে সাড়া দেবেন না।

7. যে সমস্ত ফোন নাম্বার থেকে ইউজারদের মেসেজ পাঠানো হচ্ছে সেগুলির সত্যতা কতটা রয়েছে তা প্রত্যেকের যাচাই করে নেওয়া উচিত।

Digit.in
Logo
Digit.in
Logo