Crypto currency তে বিনিয়োগ করতে চাইছেন? জুলাই থেকে লাগু হবে নতুন নিয়ম, বিনিয়োগ করার আগে জেনে নিন এই বিষয়গুলো

Updated on 29-Jun-2022
HIGHLIGHTS

আরও একটি বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

এবার ক্রিপ্টোর মাধ্যমে যে আয় হয় তার উপরেও কর বসানোর সিদ্ধান্ত নিল সরকার।

লেনদেনের উপর 1 শতাংশ TDS বসবে 1 জুলাই থেকে।

দেশ জুড়েই এখন ক্রিপ্টো কারেন্সিতে বিনিয়োগের পরিমাণ বাড়ছে। এটাই যেন গোটা দেশ তথা বিশ্বের সব থেকে বড় আর্থিক বাস্তবতা। যে ভাবে ক্রিপ্টো কারেন্সির জনপ্রিয়তা বাড়ছে সেটা দেখে সরকার এবার সিদ্ধান্ত নিয়েছে যে এটার উপর কর বসানো হবে। 2022 সালে এই জনপ্রিয়তার কথা মাথায় রেখেই সরকার কর বসানোর কথা ভাবে। বাজেটে ঠিক করা হয় Crypto currency এর আয়ের উপর নির্ভর করেই কর বসানো হবে। ক্রিপ্টো থেকে যে পরিমাণ আয় হয় তার উপর 30% এবং ক্রিপ্টো লেনদেনের উপর 1% TDS বসানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

জুন শেষ হতে আর কদিন মাত্র বাকি তারপরেই শুরু হবে নতুন নিয়ম। আগামী মাসের 1তারিখ থেকেই ক্রিপ্টো লেনদেনের উপরে 1% TDS বসতে চলেছে। যদিও এই বিষয়টা বাজেটে উত্থাপন করার পর বেশ কিছু জটিলতা দেখা গিয়েছে। নানান প্রশ্নও উঠেছে যে কিসের ভিত্তিতে কাটা হবে TDS? মানুষের মনে নানা বিষয় নিয়ে এখনও যথেষ্ট ধন্ধ রয়েছে।

কোন নিয়ম মেনে বা কী ভাবে চালু হবে এই TDS? কী ভাবেই বা নির্ধারণ করা হবে সেটা?

সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে Crypto লেনদেনের উপর 1% TDS বসবে। দেশের যে কর ব্যবস্থার নিয়ম আছে সেটা মেনেই ক্রিপ্টোর বিক্রির যে মূল্য সেটার উপর 1% TDS বসানো হবে। TDS কাটার পর যা পরে থাকবে সেটার উপর ভিত্তি করে বাকি যে লেনদেন আছে সেটা করা হবে।

কেন্দ্রের বাজেটে ক্রিপ্টোর আয় থেকে 30% কর বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা একটা বিশাল বড় সিদ্ধান্ত। যদিও একটা সময় গুজব ওঠে যে ক্রিপ্টো লেনদেন নাকি বন্ধ হয়ে যেতে পারে এমনকি এই Crypto currency এর উপর নিষেধাজ্ঞাও লাগু হতে পারে। তবে সেই সিদ্ধান্ত সরকার নেয়নি। দেশ জুড়ে এই ক্রিপ্টো কারেন্সির যে জনপ্রিয়তা হয়তো সেটার কথা ভেবেই সরকার নিষেধের পথে না হেঁটে তার থেকে রোজকার করার সিদ্ধান্ত নিল। কর বসানোর সিদ্ধান্ত নিল সরকার ক্রিপ্টো লেনদেনের উপর। এখন বিনিয়োগকারীরা এই বিষয়টাকে কী ভাবে দেখবেন বা কী প্রতিক্রিয়া দেন সেটাই দেখার!

Connect On :