29 মার্চ ISRO কমিউনিকেশান স্যাটেলাইট GSAT-6Aকে লঞ্চ করবে

29 মার্চ ISRO কমিউনিকেশান স্যাটেলাইট GSAT-6Aকে লঞ্চ করবে
HIGHLIGHTS

আজ দুপুর 1টা 56 মিনিটে কাউন্ডডাউন শুরু হবে

কমিউনিকেশান স্যাটেলাইট GSAT-6Aয়েকে ISRO( ইন্ডিয়ান স্পেস অ্যান্ড রিসার্চ অর্গানাইজেশান) 29 মার্চ লঞ্চ করবে। আর এই স্যাটেলাইটটির কাউন্টডাউন 28 মার্চ দুপুর 1টা 56 মিনিট থেকে শুরু হবে। আর পরের দিন এই স্যাটেলাইটটি অন্তরীক্ষের উদ্দেশ্যে যাত্রা করবে। ISRO এই স্যাটেলাইটটিকে জিয়োসিঙ্ক্রোম স্যাটেলাইট লঞ্চ ভেকেল (GSLV)য়ের মাধ্যমে লঞ্চ করবে।

ISRO অনুসারে 27 মার্চ মিশান রিডিন্স রিভিউ (MRR) কমিটি আর লঞ্চ অথরাইশড বোর্ড (LAB) 27 ঘন্টার কাউন্টডাউনের অনুমতি দিয়েছে। এই 49.1 মিটার লম্বা 415.6টনের GSLV রকেটটি 28 মার্চ 4টে 56 মিনিটে অন্য লঞ্চ প্যাড শ্রীহরিকোটায় ভারতীয় রকেট পোর্ট থেকে লঞ্চ করা হবে। রকেটটি ওরার পরে GSAT-6A স্যাটেলাইটটি প্রায় 17 মিনিট অরবিটে রাখা হবে।

Flipkart আজকে স্মার্টফোন, টেলিভিশান সহ আরও বেশ কিছু জিনিসের ওপর ডিস্কাউন্ট দিচ্ছে

ISRO অনুসারে রেক্টটি দ্বিতীয় অংশে দুবার ভাল উন্নতির ইঞ্জিন আর ইলেকট্রোমেকানিকাল অ্যাক্টুয়েশান সিস্টেমে উন্নতি করেছে। ISRO বলেছে যে GSAT-6 য়ের মতনই এই GSAT-6A।

এই স্যাটেলাইটটি 6মিটার S –ব্যান্ড আনফরব্ল অ্যান্টেনা, হ্যান্ডেল্ড গ্রাউন্ড টার্মিনাল আর নেটওয়ার্ক যুক্ত প্রযুক্তির প্রদর্শনের মতন জিনিসেরর উন্নতির জন্য একটি মঞ্চ দেবে। এই স্যাটেলাইট-আধারিত মোবাইল কমিউনিকেশান অ্যাপ্লিকেশানে উপকারী হবে।

আমাদের YouTubeয়ে সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন
 

আমদের Instagramয়ে ফলো করতে এখানে ক্লিক করুন

ISRO’র প্রেসিডেন্ট K.Sivan এর আগে বলেছিলেন যে GSAT-6A নেগিভেশান স্যাটেলাইট হিসাবে লঞ্চ করা হবে। 2018-19 সালের ইউনিয়ান বাজেটে মহাকাশ বিভাগে পৃথিবীকে দেখার জন্য 3টি স্পেস ক্রাফট, 4টি উপগ্রহ লঞ্চ ভেকেল (PSLV)পাইল্টস, এক-একটি করে জিইয়োস্ক্রিনেস স্যাটেলাইট লঞ্চ ভেকেল MkII আর MkIIIকে লঞ্চ করার কাজ দেওয়া হবে।

Via

Digit.in
Logo
Digit.in
Logo