চাঁদের বুকে বাঙালি বিজ্ঞানির নামে ‘মিত্র’ ক্রেটারে ছবি পাঠাল চন্দ্রযান ২

চাঁদের বুকে বাঙালি বিজ্ঞানির নামে ‘মিত্র’ ক্রেটারে ছবি পাঠাল চন্দ্রযান ২
HIGHLIGHTS

চাঁদের একটি ক্রেটারের নাম দেওয়া হয়েছে বিজ্ঞানী শিশির কুমার মিত্রের নামে

এই মিত্র ক্রেটার 92 কিলোমিটার চওড়া

7 তারিখ চাঁদে নামবে বিক্রম

চাঁদের আরও কাছাকাছি চন্দ্রযান 2। আর এবার এই চন্দ্রযানের মাধ্যমে সামনে এল চাঁদের একাধিক ক্রেটারের ছবি। এই ক্রেটার বা গ্বহর গুলির ছবি ও তাদের নামকরন করেছে ইসরো। আর এই ক্রেটার গুলির একটির নাম বাঙালি বিজ্ঞানী শিশির কুমার মিত্রর নামে।

বাঙালি পদার্থ বিজ্ঞানী শিশির কুমার মিত্র কাজ করেছেন সিভি রামনের সঙ্গেও। আর তাঁর নামেই চাঁদের এক ক্রেটারের নাম ‘মিত্র ক্রেটার’ নাম রাখল ইসরো।

এলখন প্রশ্ন হল এই ক্রেটার গুলি আদতে কি? বিজ্ঞানীরা বলেন যে এগুলি আসলে আগ্নেয়গিরির জ্বালামুখ যা কোন এক সময়ে স্ক্রিয় ছিল। আর এখন এই আগ্নেয় গিরি মৃত। আর এছাড়া অনেক সময়েই চাঁদের গায়ে উল্কা ও অন্যান্য মহাজাগতিক বস্তু আছড়ে পড়লেও এই ধরনের গর্ত সৃষ্টি হয়।

সোমবার চন্দ্রযান 2 য়ের পাঠানো এই ছবি গুলি শেয়ার করে ইসরো। এই ছবি গুলি 4 হাজার 375 কিলোমিটার উচ্চতা থেকে টেরেন ম্যাপিং ক্যামেরার সাহায্যে এই ছবি তোলা হয়েছে বলা জানা গেছে। আর ইসরো একটি বিবৃতিতে জানিয়েছে যে , “জ্যাকসান নামের গহ্বরটি চাঁদের উত্তর গোলার্ধে আছে। আর সেটি 71 কিলোমিটার চওয়্রা। মিত্র গহ্বরটি 92 কিলোমিটার চওড়া”। ইসরো এও জানায় যে কোরেলেভে 437 কিলোমিটার চওড়া। আর এর মধ্যে আছে অসংখ্য ছোট ছোট গর্ত।

2 সেপ্টেম্বর চন্দ্রযান থেকে চাঁদের কক্ষপথে আলাদা হবে বিক্রম ল্যান্ডার। আর এর পরে চাঁদকে প্রদক্ষিণ করে দুটি বৃত্তাকার কক্ষপথে ঘুরবে। আর চাঁদের দক্ষিণ মেরুর কাছাকাছি উচ্চতা 100 ফুট হলে ধিরে ধিরে চন্দ্রপৃষ্ঠে নামা শুরু করবে বিক্রম। আর 7 সেপ্টেম্বর সেটি চাঁদের পিঠে নামবে বলে জানা গেছে। এখনও পর্যন্ত চন্দ্রযান সব কিছু তার প্ল্যানমাফিকই করছে বলে জানা গেছে। আর এই অভিযান সফল হলে চাঁদের দক্ষিণ মেরুতে জল এবং খনিজ পদার্থ বিষয়ে খুঁজবেন বিজ্ঞানীরা।

ইমেজ সোর্স: 

Digit.in
Logo
Digit.in
Logo